ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

১৪

পিরিয়ডের সময়কাল কমাতে জেনে নিন ৯টি পদ্ধতি

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

প্রতি মাসেই নারীদের পিরিয়ডের সম্মুখীন হতে হয়। আর এর স্থায়ীকাল এক সপ্তাহ পর্যন্ত চলে। এই সময়কালে শরীরে প্রচণ্ড ব্যথা হয় ও মেজাজ খিটখিটে হয়ে যায়। সঙ্গে যেসব নারীদের কাজের তাগিদে বাইরে যেতে হয়, তাদেন নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই পিরিয়ডের সময়কাল কমানোর কিছু পদ্ধতি জেনে রাখলে নানা সমস্যা থেকে সহজেই রক্ষা পাওয়া সম্ভব।  চলুন তবে জেনে নেয়া যাক পিরিয়ড দ্রুত শেষ করার জরুরি কিছু পদ্ধতি-

১. বেশি করে পানি বা বিভিন্ন তরল পান করুন। বেশি তরল পান করলে তা সহজ প্রবাহে সাহায্য করবে এবং পিরিয়ডের সময়কাল ছোট করবে। প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ লিটার পানি পান করা উচিত।  

২. পেটে তেল ম্যাসেজ করুন। এটি জরায়ু সংকোচন করে এবং শরীরের তরল জরায়ু থেকে বের করে দেয়, ফলে পিরিয়ড তাড়াতাড়ি শেষ হয়। এটি করার ফলে শরীরের ব্যথাও কমে।

৩. আপনার শরীর থেকে মাসিক তরল দ্রুত ত্যাগ করতে গরম পানির ব্যাগ ব্যবহার করুন। এতে পিরিয়ড শীঘ্রই শেষ হবে। পিরিয়ডের সময়কালে দিনে প্রায় ৩ থেকে ৪ বার পাঁচ থেকে দশ মিনিটের জন্য সেই ব্যাগ পেটের তলার দিকে দিয়ে রাখুন।

৪. মধুর সঙ্গে আদা মিশিয়ে খান, যা বিস্ময়ের কাজ করতে পারে। আদা রক্তপাতের পরিমাণ হ্রাসে সহায়তা করে এবং পিরিয়ড দ্রুত শেষ করতে সাহায্য করে।

৫. ভেষজ চা মস্তিষ্কে আঘাত কমাতে সহায়তা করে এবং শরীরের দ্রুত রক্তের প্রবাহকে সহজতর করে তোলে। তাই পিরিয়ডের সময়কালে প্রত্যহ ৩ থেকে ৪ বার ভেষজ চা পান করুন।

৬. এক গ্লাস পানিতে দুই চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন এবং আপনার পিরিয়ডের সময় তিনবার পান করুন, এটি দ্রুত পিরিয়ডের পরিসমাপ্তি করতে সাহায্য করবে।

৭. ভিটামিন-সি শরীরে লোহার শোষণ করতে সাহায্য করে এবং রক্তকে শক্তিশালী করে। তাই ভিটামিন-সি যুক্ত খাবার বেশি করে খান। যেমন- কমলা লেবু, গোল মরিচ, গাঢ় সবুজ শাক, ব্রকলি, বেরি, টমেটো, মটর এবং পেঁপে।

৮. দারুচিনি পানি পান করুন। দারুচিনি একটি যুগোপযোগী ওষুধি হিসাবে ব্যবহৃত হয়। এক কাপ গরম পানিতে তিন চামচ দারুচিনি পাউডার মিশিয়ে সেই পানি পান করুন। এটি জরায়ুর রক্তের বাহুগুলো বন্ধ করে দেয় যা স্রাবের প্রাদুর্ভাবকে বাড়িয়ে দেয়, ফলে দ্রুত পিরিয়ড শেষ হয়।

৯. পিরিয়ডের সময়কাল কমাতে ক্যারোটিন সমৃদ্ধ খাদ্য খান। বেশিরভাগই কমলা ফল ও সবজি যেমন গাজর, পেঁপে এবং অন্যান্য রঙিন সবজিতে ক্যারোটিন পাওয়া যায়।

কিন্তু, এই পরামর্শগুলো ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। সকলে সঠিক ফলাফল নাও পেতে পারেন। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর