ব্রেকিং:
শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি দলীয় পদ থেকে বহিষ্কারের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়ায় অভিনব পন্থায় গাঁজা পাচার মনের আনন্দে চুল-দাড়ি কাটেন লিটন! কসবায় বিশেষ অবদানে একুশ জনকে সম্মাননা স্মারক প্রদান আলেম সমাজ ও সাংবাদিকদের মধ্যে সৃষ্ট সংকটের অবসান আলোকিত শান্তির সরাইল গড়ার কারিগর ওসি সাহাদাত ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি কর্মচারীদের সম্মেলন ৭ম শ্রেণির ছাত্রী ধর্ষণে মামলা না করতে হত্যার হুমকী বিজয়নগরে প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ দুর্নীতি মামলায় কারাগারে ব্রাহ্মণবাড়িয়ার সাবেক সিভিল সার্জন মাদক ব্যবসায় বাধা দেয়ায় ইউপি সদস্যের আঙুল কেটে ফেলার অভিযোগ বিডি ক্লিন তারুণ্যের শহীদ মিনার পরিচ্ছন্ন অভিযান সম্পন্ন ৮০৮ বছর পর এলো চোখ ধাঁধানো তারিখ প্রথম শ্রেণিতে ভর্তির আগে পড়তে হবে প্রাক-প্রাথমিক স্তরে! আমেরিকায় যাচ্ছে বাংলাদেশে তৈরি স্মার্টফোন ধর্ষণের শিকার তিন ছাত্রীকে দেয়া টিসি প্রত্যাহার ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা হবে: অর্থমন্ত্রী মৃত ভেবে ফেলে গেল শ্বশুরবাড়ির লোকজন, বেঁচে গেলেন যুবক! সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সুবর্ণ সুযোগ!
  • শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৮ ১৪২৬

  • || ২৬ জমাদিউস সানি ১৪৪১

১০০

পিরিয়ডের সময়কাল কমাতে জেনে নিন ৯টি পদ্ধতি

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৯  

প্রতি মাসেই নারীদের পিরিয়ডের সম্মুখীন হতে হয়। আর এর স্থায়ীকাল এক সপ্তাহ পর্যন্ত চলে। এই সময়কালে শরীরে প্রচণ্ড ব্যথা হয় ও মেজাজ খিটখিটে হয়ে যায়। সঙ্গে যেসব নারীদের কাজের তাগিদে বাইরে যেতে হয়, তাদেন নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয়।

তাই পিরিয়ডের সময়কাল কমানোর কিছু পদ্ধতি জেনে রাখলে নানা সমস্যা থেকে সহজেই রক্ষা পাওয়া সম্ভব।  চলুন তবে জেনে নেয়া যাক পিরিয়ড দ্রুত শেষ করার জরুরি কিছু পদ্ধতি-

১. বেশি করে পানি বা বিভিন্ন তরল পান করুন। বেশি তরল পান করলে তা সহজ প্রবাহে সাহায্য করবে এবং পিরিয়ডের সময়কাল ছোট করবে। প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ লিটার পানি পান করা উচিত।  

২. পেটে তেল ম্যাসেজ করুন। এটি জরায়ু সংকোচন করে এবং শরীরের তরল জরায়ু থেকে বের করে দেয়, ফলে পিরিয়ড তাড়াতাড়ি শেষ হয়। এটি করার ফলে শরীরের ব্যথাও কমে।

৩. আপনার শরীর থেকে মাসিক তরল দ্রুত ত্যাগ করতে গরম পানির ব্যাগ ব্যবহার করুন। এতে পিরিয়ড শীঘ্রই শেষ হবে। পিরিয়ডের সময়কালে দিনে প্রায় ৩ থেকে ৪ বার পাঁচ থেকে দশ মিনিটের জন্য সেই ব্যাগ পেটের তলার দিকে দিয়ে রাখুন।

৪. মধুর সঙ্গে আদা মিশিয়ে খান, যা বিস্ময়ের কাজ করতে পারে। আদা রক্তপাতের পরিমাণ হ্রাসে সহায়তা করে এবং পিরিয়ড দ্রুত শেষ করতে সাহায্য করে।

৫. ভেষজ চা মস্তিষ্কে আঘাত কমাতে সহায়তা করে এবং শরীরের দ্রুত রক্তের প্রবাহকে সহজতর করে তোলে। তাই পিরিয়ডের সময়কালে প্রত্যহ ৩ থেকে ৪ বার ভেষজ চা পান করুন।

৬. এক গ্লাস পানিতে দুই চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন এবং আপনার পিরিয়ডের সময় তিনবার পান করুন, এটি দ্রুত পিরিয়ডের পরিসমাপ্তি করতে সাহায্য করবে।

৭. ভিটামিন-সি শরীরে লোহার শোষণ করতে সাহায্য করে এবং রক্তকে শক্তিশালী করে। তাই ভিটামিন-সি যুক্ত খাবার বেশি করে খান। যেমন- কমলা লেবু, গোল মরিচ, গাঢ় সবুজ শাক, ব্রকলি, বেরি, টমেটো, মটর এবং পেঁপে।

৮. দারুচিনি পানি পান করুন। দারুচিনি একটি যুগোপযোগী ওষুধি হিসাবে ব্যবহৃত হয়। এক কাপ গরম পানিতে তিন চামচ দারুচিনি পাউডার মিশিয়ে সেই পানি পান করুন। এটি জরায়ুর রক্তের বাহুগুলো বন্ধ করে দেয় যা স্রাবের প্রাদুর্ভাবকে বাড়িয়ে দেয়, ফলে দ্রুত পিরিয়ড শেষ হয়।

৯. পিরিয়ডের সময়কাল কমাতে ক্যারোটিন সমৃদ্ধ খাদ্য খান। বেশিরভাগই কমলা ফল ও সবজি যেমন গাজর, পেঁপে এবং অন্যান্য রঙিন সবজিতে ক্যারোটিন পাওয়া যায়।

কিন্তু, এই পরামর্শগুলো ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। সকলে সঠিক ফলাফল নাও পেতে পারেন। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর