ব্রেকিং:
আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী মধ্যযুগীয় কায়দায় গৃহবধুকে নির্যাতন অতঃপর ৯৯৯-এ ফোন কোচিং বাণিজ্যে ব্যস্ত বিদ্যালয়ের শিক্ষকরা রেললাইনের পাশ থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার মাদক সেবন ও বিক্রির দায়ে মা-ছেলের কারাদণ্ড ব্রাহ্মণবাড়িয়ায় কওমী মাদরাসার সংবাদ বর্জনের সিদ্ধান্ত সুদমুক্ত ঋণ দিল বসুন্ধরা ফাউন্ডেশন সেচ প্রকল্পের খালে বাঁধ দিয়ে মাছ চাষ ও ময়লার স্তুপ! আত্মসমর্পণ করবেন অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী সিনহাসহ ১১ জনকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ ভুয়া কাবিননামায় লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র গরু ব্যবসায়ীর টাকা হাতিয়ে নিয়ে ফেঁসে গেলেন এসআই মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দৈনিকে বাংলাদেশি শিশু আইমানের আবিষ্কার! ‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’ জাতীয় পরিচয়পত্রের নম্বরগুলোর রহস্য জেনে নিন অস্ত্রের মুখে অপহরণের পর নারীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার ১

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

৯৭

পাসপোর্টের ভুল সংশোধন করবেন যেভাবে

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

নতুন পাসপোর্ট হাতে পাওয়ার পরও অনেক সময় ঠিকানা বা যেকোনো ভুল থাকতে পারে। অথবা কোনো প্রয়োজনীয় তথ্যের পরিবর্তন করা লাগতে পারে। অনেকেই সঠিক পদ্ধতি না জানার ফলে হতে পারেন এসব ঠিক করতে যেয়ে হন হয়রানির শিকার। অথচ খুব সহজেই আপনি এ ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন। জেনে নিন কীভাবে এই পাসপোর্টের ভুল সংশোধন করবেন। 

পাসপোর্টে কোনো ধরনের তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্টটি রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে। তবে পুরোনো পাসপোর্টে বিদ্যমান নাম, বাবার নাম, মায়ের নাম এবং জন্ম তারিখ পরিবর্তনের কোনো সুযোগ নেই। বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর চলতি বছর থেকে এই সুবিধা বন্ধ করে দিয়েছে।

কেউ যদি পেশা পরিবর্তন করতে চায়, তাহলে কর্মক্ষেত্রের প্রত্যয়নপত্র দিতে হবে। আর সাথে জমা দিতে হবে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্রের ফটোকপি।

কেউ যদি স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে চায়, এজন্য নতুন করে পুলিশ প্রতিবেদন লাগবে। বর্তমান ঠিকানা পরিবর্তন বা সংশোধনের ক্ষেত্রে এ ধরনের কোনো নিয়ম নেই।

বৈবাহিক অবস্থা পরিবর্তন করতে হলে আবেদনপত্রের সঙ্গে নিকাহনামা দিতে হবে।

এক কপি রি-ইস্যু ফরম ও এক কপি সত্যায়িত নতুন আবেদনপত্র পাসপোর্টের তথ্য সংশোধন বা পরিবর্তন করার জন্য জমা দিতে হবে।
 
এক্ষেত্রে আবেদনপত্র জমার পর জরুরি ভিত্তিতে ৭ দিনে মধ্যে পাসপোর্ট পেতে চাইলে ৬ হাজার ৯শ টাকা ফি জমা দিতে হবে। ২১ দিনে সাধারণ সময়ানুযায়ী পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪শ ৫০ টাকা।

সোনালী ব্যাংকের পাশাপাশি ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকে এই ফি জমা দেয়া যাবে। 

বাংলাদেশের যেকোনো পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টের তথ্য সংশোধন বা পরিবর্তন করার আবেদন ফরমটি পাওয়া যাবে। এছাড়া অনলাইনে তথ্য সংশোধনের ফরমটি পাওয়া যাবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর