ব্রেকিং:
ট্রেন দুর্ঘটনার সাহসী সেই পাঁচ যুবক সন্তানের মা হলেন সেই প্রতিবন্ধী ধর্ষিতা পাল্টে গেছে সরাইল বিশ্বরোড মোড়ের দৃশ্যপট! নিয়মিত হাঁটুন সুস্থ থাকুন! ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে কাতারে দোয়া মাহফিল হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন আমি জীবিত আছি, আমাকে হেল্প করুন চিহ্নিত মাদক ব্যবসায়ী গ্রেফতার ট্রেন দুর্ঘটনার আসল কারণ ৪০ জনকে তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদ ট্রেন দুর্ঘটনায় আহত শিশুর দায়িত্ব নিলেন উপমন্ত্রী ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায় ডায়াবেটিস প্রতিরোধের পাঁচ উপায় আর্থিক লেনদেন করা যাবে ফেসবুকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছেন ৪৮ জন নারীর মন জয় করুন এই কৌশলে তাওবার ৬ উপকারিতা সাকিব না থাকায় ভারতীয় সিকিউরিটি গার্ডের আফসোস ফোকফেস্টের পর্দা উঠছে আজ সমুদ্রের জলে ভেসে এলো ১০০০ কেজি কোকেন

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

২০

পানিতে পড়া ফোন যেভাবে দ্রুত সারিয়ে তুলবেন

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

প্রয়োজনীয় মোবাইল ফোনটি যেকোনো সময় হাত ফসকাতে পারেই। আর ফসকে যদি পড়ে যায় পানিতে! তবে তো কথাই নেই। ফোন চিরতরে নষ্টও হয়ে যেতে পারে।
 
তবে জানেন কি, পানিতে পড়া ফোনটি অনায়াসেই বাঁচাতে পারবেন যদি কিছু জিনিস আপনি এড়িয়ে চলেন। তাই জেনে নিন পানিতে পড়া ফোনটি দ্রুত সময়ে সারিয়ে তুলতে যা যা করতে হবে-

১. ফোনটি পানি থেকে তুলেই যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি সংযোগ বন্ধ করে দিতে হবে। প্রথমে চেষ্টা করুণ ফোনটি সুইচড অফ করতে। না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে কোন কিছু পরীক্ষা-নিরীক্ষা করা যাবে না। এতে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। 

২. দ্রুত ফোনের ভিতরের যা কিছু আলাদা করা যায়, এর সবই আলাদা করে ফেলতে হবে। অর্থাত্‍ ব্যাটারি, সিম কার্ড, মেমোরি কার্ড খুলে ফেলুন। একটি শুকনো কাপড় দিয়ে ফোনের খোলা অংশগুলি মুছে ফেলতে হবে।

৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৪. ফোনটি মোছার কাজ হয়ে গেলে ঘরের টিনের কৌটায় বা চালের বস্তার মধ্যে কিছুক্ষণ রাখুন। পাশাপাশি সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটু পানি থাকলেও তা শুকিয়ে যায়।

৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে প্রিয় মোবাইল ফোনটি দ্রুততম সময়ের মধ্যে সারিয়ে তুলতে পারবেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর