ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

৮৮

পানিতে পড়া ফোন যেভাবে দ্রুত সারিয়ে তুলবেন

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

প্রয়োজনীয় মোবাইল ফোনটি যেকোনো সময় হাত ফসকাতে পারেই। আর ফসকে যদি পড়ে যায় পানিতে! তবে তো কথাই নেই। ফোন চিরতরে নষ্টও হয়ে যেতে পারে।
 
তবে জানেন কি, পানিতে পড়া ফোনটি অনায়াসেই বাঁচাতে পারবেন যদি কিছু জিনিস আপনি এড়িয়ে চলেন। তাই জেনে নিন পানিতে পড়া ফোনটি দ্রুত সময়ে সারিয়ে তুলতে যা যা করতে হবে-

১. ফোনটি পানি থেকে তুলেই যত তাড়াতাড়ি সম্ভব এর ব্যাটারি সংযোগ বন্ধ করে দিতে হবে। প্রথমে চেষ্টা করুণ ফোনটি সুইচড অফ করতে। না হলে সরাসরি ব্যাটারি খুলে ফেলুন। অহেতুক অন্যান্য বাটন চেপে কোন কিছু পরীক্ষা-নিরীক্ষা করা যাবে না। এতে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। 

২. দ্রুত ফোনের ভিতরের যা কিছু আলাদা করা যায়, এর সবই আলাদা করে ফেলতে হবে। অর্থাত্‍ ব্যাটারি, সিম কার্ড, মেমোরি কার্ড খুলে ফেলুন। একটি শুকনো কাপড় দিয়ে ফোনের খোলা অংশগুলি মুছে ফেলতে হবে।

৩. পানি মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও পানি জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।

৪. ফোনটি মোছার কাজ হয়ে গেলে ঘরের টিনের কৌটায় বা চালের বস্তার মধ্যে কিছুক্ষণ রাখুন। পাশাপাশি সিলিকা জেল থাকলেও ব্যবহার করতে পারেন। এই পদ্ধতিতে একটু পানি থাকলেও তা শুকিয়ে যায়।

৫. চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। এই পদ্ধতিগুলো অনুসরণ করলে প্রিয় মোবাইল ফোনটি দ্রুততম সময়ের মধ্যে সারিয়ে তুলতে পারবেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর