ব্রেকিং:
সিটি নির্বাচন: দুই হাজার মণ পলিথিন বর্জ্য তৈরির শঙ্কা নবীনগরে চলছে কোরআন তেলাওয়াত প্রতিযোগিতা ভাইরাসবাহী সন্দেহে বাংলাদেশীকে ফেরত পাঠালো ভারত একমাত্র ছেলের ছবি বুকে জড়িয়ে রাস্তায় মা মরদেহ আনতে আখাউড়া বর্ডারে হাজার হাজার মানুষ লেবাননে সড়ক দুর্ঘটনায় কসবায় শোকের মাতম প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ, কুষ্ঠমুক্ত হোক আমাদের বাংলাদেশ জমে উঠেছে নবীনগর শিক্ষক সমিতির নির্বাচন অটোরিকশা চার্জ দিতে গিয়ে কিশোরের মৃত্যু আখাউড়ায় মাদকসহ ব্যবসায়ী আটক লুকানো গাঁজাসহ মামা-ভাগিনা আটক অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পুকুর দূষণ রোধে শিক্ষার্থীদের মানববন্ধন করোনার চিকিৎসায় এইডসের ওষুধ, সুস্থ হলেন ৪৯ জন! রাতের ঢাকায় মিজানুরের মতো আরো তিন জনকে হত্যা করে তারা নারীদের সুরক্ষা দেবে জাবি শিক্ষার্থীর বানানো ‘অ্যালাই’ গ্রাহককে জিম্মি করে কোটিপতি ইভ্যালি সিভি’র যে ভুলগুলো আপনার জানা জরুরি ইসলামের দৃষ্টিতে মহামারির কারণ ও করণীয় সন্তানরা কোন ধর্মের জানালেন শাহরুখ খান

মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

১০২

পাঁচ লাখে সঞ্চয়পত্রে উৎসে কর ৫ শতাংশ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৯  

পাঁচ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্রে বিনিয়োগ করলে ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ হারে উৎসে কর কর্তনের প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইন ১৯৮৪-এর সেকশন ৪৪-এর সাব-সেকশন(৪) এর ক্লজ(বি) ক্ষমতা বলে সকল প্রকার সঞ্চয়পত্রে, ক্রয়কাল নির্বিশেষে, পুঞ্জিভূত বিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম না করলে এইরুপ বিনিয়োগ থেকে অর্জিত সুদের ওপর অডিনেন্সের সেকশন ৫২-ডি এ উল্লেখিত উৎসে কর কর্তনের হার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্রের ওপর ৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ উৎসে কর আরোপ করা হয়। এরপর অর্থমন্ত্রী ৫ লাখ টাকা পর্যন্ত পূর্বের মতোই ৫ শতাংশ হারে উৎসে কর কর্তনের প্রস্তাব করেন। প্রায় ২ মাস পর এ বিষয়ে এনবিআর প্রজ্ঞাপন জারি করলো।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর