ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • বুধবার   ০৮ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৪ ১৪২৭

  • || ১৬ জ্বিলকদ ১৪৪১

১৩১

পবিত্র ঈদ-উল-আজহা ১২ আগস্ট!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ জুন ২০১৯  

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে ১ আগস্ট। সে হিসেবে, সেখানে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১১ আগস্ট। 

আবু ধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) এ তথ্য জানিয়েছে।

সাধারণত, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে হয় এর পরের দিন। সে হিসেবে, বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হতে পারে ১২ আগস্ট। 

আইএসির পরিচালক ইঞ্জিনিয়ার মো. শওকত সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেন, এ বছর জিলহজ মাসের চাঁদ দেখায় কোনো সমস্যা হবে না। আরব দেশগুলো থেকে খালি চোখেই এ চাঁদ দেখা যাবে।

প্রতি বছরের মতো এবারো সৌদি আরব জিলহজ মাসের চাঁদ দেখার ঘোষণা দেবে। অন্য মুসলিম দেশগুলো এটা অনুমোদন দিয়ে হজ মৌসুম শুরু করবে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশেই জিলহজ মাসের চাঁদ ১ আগস্ট দেখা যাবে বলেও জানান তিনি।

একই মত দিয়েছেন আরব ইউনিয়ন ফর স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমিক্যাল সায়েন্সের (এইউএএস) সদস্য ইব্রাহিম আল জারওয়ান। তিনি বলেন, আশা করা হচ্ছে, আগামী ১ আগস্ট জিলহজ মাসের চাঁদ দেখা যাবে ও এর মাধ্যমে হজ মৌসুম শুরু হবে। 

গত বছর মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের চাঁদ দেখা গিয়েছিল ১২ আগস্ট ও ঈদ-উল-আজহা উদযাপিত হয়েছিল ২১ আগস্ট। আর বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হয়েছিল ২২ আগস্ট।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া