ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

৭২

নির্দিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করার তাগিদ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

নির্দিষ্ট সময়ের মধ্যে দেশের উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করার জন্য প্রকৌশলীদের তাগিদ দিয়েছেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এ এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তাগিদ দেন। ‘সরকারি ক্রয় প্রক্রিয়ার বর্তমান অবস্থা: বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ক এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে আইইবি- এর পুরকৌশল বিভাগ।

প্রকৌশলী সবুর বলেন, অনেক সময় দেখা যায়; প্রকল্পের কাজ শেষ করতে বেশি সময় লাগে। যার ফলে বাজেট আরো বাড়াতে হয়। কিন্তু প্রকল্পগুলো যখন করা হয় তখন প্রকৌশলীরাই নির্দিষ্ট সময় বেঁধে দেন। আমি প্রকৌশলীদের বলবো; প্রকল্পের জন্য যতটুকু সময় প্রয়োজন ততটুকু সময় দেবেন। এর কম বা বেশি সময় দেবেন না। এ সময় সঠিকভাবে দায়িত্ব পালন করার জন্য প্রকৌশলীদের আহ্বান জানান তিনি।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, প্রকৌশলীরা যেমন এ দায় এড়াতে পারে না তেমনি মন্ত্রণালয়ও দায় এড়াতে পারে না। তবে এমন ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে সেদিকে প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও কড়া নজর রাখতে হবে। এসব ঘটনার জন্য যেন সরকারের কোন ভাবমূর্তি ক্ষুণ্ন না হয় সেই দিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন আইইবির পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন।

এতে আরো বক্তব্য রাখেন- চিপস, বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুল হুদা, এলজিইডির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের প্রকৌউরমেন্ট স্পেশালিষ্ট প্রকৌশলী গোলাম ইয়াজদানী, এলজিইডির প্রকৌউরমেন্ট ইউনিটের নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার, সিনিয়র সহকারী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম, ন্যাশনাল ট্রেইনার প্রকৌশলী সোনিয়া নওরিনসহ অন্যান্য প্রকৌউরমেন্ট স্পেশালিষ্টরা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর