ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

৩৭৬

নাসিরনগরে বর্ষাকালে ভাসমান বেডে আমনের বীজতলা ও সবজি চাষ

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

বন্যা ও জলাবদ্ধতার কারণে যেসব এলাকায় আমন ফসলের বীজতলা ও সবজি চাষ সম্ভব হয় না,সে সব এলাকায় পানিতে ভাসমান পদ্ধতিতে সার কীটনাশক ছাড়াই আমনের বীজ তলা ও শাঁক সবজি চাষ করা সম্ভব হচ্ছে। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে কৃষি বিভাগের সহযোগিতায় প্রথমবারের মত উপজেলার কুলিকুন্ডা গ্রামে ভাসমান ২৪টি বেডে আদনকালীন আমন ধানের বীজতলা করা হয়েছে। বন্যার পানি নামার সাথে সাথেই ভাসমান বীজতলা চারা জমিতে রোপন করা হচ্ছে।এতে করে আশার আলো দেখছেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। জনপ্রিয় পাচ্ছে ভাসমান বীজতলা তৈরি ও সবজি চাষ।
হাওর অঞ্চলের প্রবণ এলাকায় জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশল হিসেবে বর্ষার পানির ওপর ভাসমান বেডে সবজি চাষ সুফল বয়ে আনছে।এই প্রকল্পটিতে গত বছরে পরীক্ষামূলকভাবে নাসিরনগরে ভাসমান বেডে সবজি চাষ করে সুফল লাভ করেন অনেক কৃষক। এবছরও উপজেলা সদরের কুলিকুন্ডা গ্রামে বর্ষার পানিতে খালে ও মজাপুকুরে ৮ জন চাষি ভাসমান বেডে সবজি চাষ করেছেন। কুলিকুন্ডা গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়,কৃষকরা খাল,ডোবা নালায় ও মজাপুকুরে কচুরিপানায় বেড তৈরি করে তার ওপর চাষ করছে পুঁইশাক,মিষ্টি কুমড়া,লাল শাক,পালংশাক,কলমি শাক,ঢেঁড়শ । একদিকে তাদের ব্যাপক পুষ্টির চাহিদা মিটাতে সক্ষম হচ্ছে,অন্যদিকে আর্থিকভাবেও লাভবান হচ্ছেন।
ভাসমান সবজি চাষ সর্ম্পকে কৃষক আবদুস ছাত্তার জানান,কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে সবজি করে সাফল্য পাচ্ছি। আমরা ভাসমান সবজি চাষ করে লাভবান হচ্ছি। নিজেরা সার তৈরি করছি। একারণে খরচ কমে গেছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনিছুজ্জামান বলেন এবারই প্রথম ২৪টি ভাসমান বেডে আপদকালীন আমনের বীজতলা তৈরি করা হয়েছে। প্রদর্শনীর জন্য ৮টি ভাসমান বেড়ে শাঁক সবজি চাষ করা হয়েছে। ভাসমান বেডে রাসায়নিক সার ও বিষমুক্ত সম্পূর্ণরুপে অর্গানিক সবজি উৎপাদন করা সম্ভব।তাই ভাসমান বেডে বীজতলা চারা ও সবজি চাষ পর্যায়ক্রমে অন্যান্য ইউনিয়নেও ছড়িয়ে দেয়া হবে।
ভাসমান বীজতলা ও সবজি চাষ পরিদর্শনে আসা উপজেলা নিবার্হী অফিসার আজগর আলী জানান,চাষাবাদে কৃষককে নানাভাবে সহায়তা করছে উপজেলা কৃষি বিভাগ। মাটির পরির্বতে পানিতে গাছের প্রয়োজনীয় খাদ্য উৎপাদন সরবরাহ করে সবজি উৎপাদনের এটি একটি কৌশল। এ পদ্ধতিতে সারা বছরই সবজি উৎপাদন করা সম্ভব।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর