ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

৬৮৩

নাচতে রাজি না হওয়ায় স্ত্রীর মাথা ন্যাড়া!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৬ এপ্রিল ২০১৯  

বন্ধুদের সামনে নাঁচতে রাজি না হওয়ায় স্ত্রীকে নির্যাতন করে মাথা ন্যাড়া করে দিয়েছেন এক স্বামী। সম্প্রতি এমনই অভিযোগ করেছেন পাকিস্তানি এক নারী। 

নির্যাতনের স্বীকার পাকিস্তানের লাহরের বাসিন্দা এ নারীর নাম আসমা আজিজ বলে জানা গেছে। এই ঘটনা প্রকাশিত হওয়ার পর পাকিস্তানে নারীদের নিরাপত্তাহীনতার বিষয়টি আবারো আলোচনায় এসেছে। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে নিজের ওপর চালানো নির্যাতন নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি, যেখানে তার ন্যাড়া মাথা এবং চোট পাওয়া মুখমণ্ডলের চিত্র উঠে এসেছে।

এ ঘটনায় আসমা আজিজের স্বামী মিয়া ফয়সাল এবং তার একজন ভৃত্যকে পুলিশের জিম্মায় নেয়া হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে অভিযুক্ত ফয়সাল স্ত্রীকে নির্যাতনের অভিযোগ অস্বীকার করেছেন।

এই ঘটনা প্রকাশিত হওয়ার পর পারিবারিক সহিংসতা থেকে নারীদের সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার বিষয়টি আলোচনায় এসেছে।আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক টুইট বার্তায় লিখেছে যে, পাকিস্তানে এই ধরণের ঘটনা রোধে 'কাঠামোগত পরিবর্তন' জরুরি।

২৬ মার্চ পোস্ট করা ভিডিওতে আসমা আজিজ অভিযোগ করেন, দুইদিন আগে নির্যাতনের শিকার হন তিনি। স্বামীর আদেশ অনুযায়ী স্বামীর বন্ধুদের সামনে নাচতে অস্বীকৃতি জানালে বন্ধুদের সামনেই তাকে শারীরিক নির্যাতন করা হয়।

লাহোরের অভিজাত ডিফেন্স হাউজিং অথরিটি অঞ্চলের একটি বাসায় এ ঘটনা ঘটে।

নির্যাতনের শিকার নারী আসমা আজিজ বলেন, ‘আমার স্বামী কাজের লোকদের সামনেই আমার কাপড় খুলে নেন। আমার মাথা ন্যাড়া করার সময় কাজের লোকরা আমাকে ধরে রেখেছিল। চুল কাটার পর সেগুলো পুড়িয়ে ফেলা হয়। আমার কাপড় রক্তাক্ত হয়ে ছিল। আমাকে একটি পাইপের সঙ্গে বেঁধে ফ্যানের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়। তিনি আমাকে নগ্ন করে ঝুলিয়ে রাখার হুমকি দিয়েছিলেন।’

আসমা আজিজের অভিযোগ, তিনি এ ঘটনায় পুলিশের কাছে অভিযোগ দাখিল করতে গেলে পুলিশ অভিযোগ নিতে গড়িমসি করে।

তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, আসমা আজিজ থানায় জানানোর পরপরই তার বাসার দিকে পুলিশের একটি দল পাঠানো হয়, কিন্তু তার বাসা তালাবন্ধ ছিল এবং ডিফেন্স হাউজিং অথরিটির কর্তৃপক্ষ তাদের ঢুকতে বাধা দেয়।

ভুক্তভোগী ওই নারীর পোস্ট করা ভিডিওটি পাকিস্তানের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আফ্রিদির চোখে পড়ার পর তিনি পুলিশকে অভিযোগ দাখিল করার নির্দেশ দেন এবং তারপর পুলিশ এ বিষয়ে পদক্ষেপ নেয়। পরদিন অভিযুক্ত ফয়সাল এবং তার এক ভৃত্য রাশিদ আলিকে গ্রেফতার করা হয়।

প্রাথমিকভাবে করা একটি মেডিকেল রিপোর্টে আসমা আজিজের হাত, গাল এবং বাম চোখের কাছে একাধিক আঘাতের চিহ্ন এবং ফোলা ভাব পাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

বুধবার লাহোর পুলিশের কাছে দাখিল করা কাগজপত্রে আইনজীবীরা দাবি করেন যে এই ঘটনায় সমাজে 'অস্থিরতা এবং উদ্বেগ' ছড়িয়ে পড়েছে।

গেল সপ্তাহে পুলিশকে আসমার স্বামী ফয়সাল বলেন, মাদকের প্রভাবে তার স্ত্রী নিজের চুল কাটতে শুরু করেন এবং তিনি নিজেও মাদক সেবন করে তার স্ত্রীর কাজ শেষ করতে সহায়তা করেছেন কেবল।

এই ঘটনার খবর ছড়িয়ে পড়লে সামাজিক মাধ্যমে ব্যাপক রোষ তৈরি হয়। পাকিস্তানে পারিবারিক সহিংসতার বিষয়টি নিয়েও অনেককেই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

সামাজিকভাবে রক্ষণশীল পাকিস্তানে নারী অধিকারের বিষয়টি বহুবছর ধরেই বিভিন্ন রকম কোন্দল এবং বিতর্কের জন্ম দিয়েছে। জাতিসংঘের ২০১৬ সালের লিঙ্গ বৈষম্য সূচকে ১৮৮টি দেশের মধ্যে পাকিস্তানের অবস্থান ছিল ১৪৭ তম।

নারীদের স্বাস্থ্য, শিক্ষা, রাজনৈতিক ক্ষমতায়ন ও অর্থনৈতিক মর্যাদা নিশ্চিতকরণের ক্ষেত্রে পাকিস্তানের রেকর্ড অসন্তোষজনক।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর