ব্রেকিং:
আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী মধ্যযুগীয় কায়দায় গৃহবধুকে নির্যাতন অতঃপর ৯৯৯-এ ফোন কোচিং বাণিজ্যে ব্যস্ত বিদ্যালয়ের শিক্ষকরা রেললাইনের পাশ থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার মাদক সেবন ও বিক্রির দায়ে মা-ছেলের কারাদণ্ড ব্রাহ্মণবাড়িয়ায় কওমী মাদরাসার সংবাদ বর্জনের সিদ্ধান্ত সুদমুক্ত ঋণ দিল বসুন্ধরা ফাউন্ডেশন সেচ প্রকল্পের খালে বাঁধ দিয়ে মাছ চাষ ও ময়লার স্তুপ! আত্মসমর্পণ করবেন অর্ধশতাধিক ইয়াবা ব্যবসায়ী সিনহাসহ ১১ জনকে হাজির হতে পত্রিকায় বিজ্ঞপ্তির নির্দেশ ভুয়া কাবিননামায় লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র গরু ব্যবসায়ীর টাকা হাতিয়ে নিয়ে ফেঁসে গেলেন এসআই মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দৈনিকে বাংলাদেশি শিশু আইমানের আবিষ্কার! ‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’ জাতীয় পরিচয়পত্রের নম্বরগুলোর রহস্য জেনে নিন অস্ত্রের মুখে অপহরণের পর নারীকে রাতভর ধর্ষণ, গ্রেফতার ১

বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০   মাঘ ১০ ১৪২৬   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

৭৪

নদী উদ্ধারের সঙ্গে দখলবাজীও বন্ধ জরুরি

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

নদী রক্ষায় একদিকে চলছে সরকারের উদ্ধার কাজ অন্যদিকে দখলবাজরা চালাচ্ছে ভরাট কাজ। তাই নদী উদ্ধারের সঙ্গে নতুন দখলবাজী বন্ধ করাও জরুরি বলে দাবি করেছে পরিবেশবাদী কিছু সংগঠন।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটের সাগর-রুনি মিলনায়তনে ৪৫টি পরিবেশবাদী সংগঠনের বিশ্ব নদী দিবস সমন্বয় পরিষদ আয়োজিত আগামী ২১ সেপ্টেম্বর ‘বিশ্ব নদী দিবস’ পালনের প্রস্তুতি সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, দেশের বেশির ভাগ নদী আজ মৃতপ্রায়। এক সময় বাংলাদেশে ছোট-বড় প্রায় সাড়ে ১১শ’নদী ছিল। বর্তমানে আছে ৪০৫টি। নদী না বাঁচলে বাঁচবে না বাংলাদেশ। তাই নদী নিয়ে পরিবেশবাদী ও বিশেষজ্ঞসহ সাধারণ মানুষের যত উদ্বেগ। 

তবে নদী রক্ষার তৎপরতা গোটা দুনিয়া জুড়েই। এ কারণে নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে সারাবিশ্বে বছরের সেপ্টেম্বরের শেষ রোববার পালিত হয়ে আসছে ‘বিশ্ব নদী দিবস’। আর বাংলাদেশ তার একদিন আগে এ দিবস পালন করে আসছে। 

এবার বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য হচ্ছে,‘মার্স ফর রিভার’। গত বছরের স্লোগান ছিল ‘দখল দুষণমুক্ত প্রবাহমান নদী, বাঁচবে প্রাণ ও প্রকৃতি’।

দিবসটি উপলক্ষে বিভিন্ন পরিবেশবাদী ও নদীপ্রেমী সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। এ উপলক্ষে ২১ তারিখ দুপুরে পুরান ঢাকার বাহাদুরশাহ পার্ক থেকে বুড়িগঙ্গা নদীর পাড়ে সদরঘাট টার্মিনাল অভিমুখে পদযাত্রা।

এ পদযাত্রায় অংশ নেবে বিশিষ্ট ব্যক্তি, নদী বিশেষজ্ঞ, গবেষক, নদী ও পরিবেশ রক্ষাকর্মী, ছাত্র-যুবক ও নদীপাড়ের জনগণ, বিভিন্ন পরিবেশবাদী, বিষয় সংশ্লিষ্ট সরকারি নীতি-নির্ধারক ও কর্মকর্তা এবং সামাজিক সংগঠনের প্রতিনিধিরা। 

১৯৮০ সাল থেকে প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া (বিসি) ইন্সটিটিউট অব টেকনোলজি। বাংলাদেশে ২০১০ সাল থেকে এ দিবস পালিত হয়ে আসছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর