ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

১২১০

ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায়

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় চাষ করা জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ কাটার ধুম পড়েছে। এরইমধ্যে অনেক কৃষক ধান মাড়াই করছেন। আর তাদের সঙ্গে কাজে পাল্লা দিচ্ছেন কৃষকদের স্ত্রীরা। এদিকে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি দেখা গেছে। 

উপজেলা কৃষি অফিসের তথ্যানুযায়ী, চলতি আমন মৌসুমে পৌর শহরসহ উপজেলার প্রায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে নতুন প্রযুক্তির জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ জাত ৩০ হেক্টর জমিতে চাষ হয়। এ মৌসুমে কৃষকরা জিংক ধান চাষ করে চমক সৃষ্টি করেছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া ও প্রকৃতি অনুকূলে থাকায় জমিতে তেমন রোগের আক্রমণ দেখা যায়নি। 

কৃষক আলমগীর বলেন, জিংক সমৃদ্ধ ধান ১০০ দিনে কাটা যায়। প্রতি বিঘায় ১৭ থেকে ২০ মণ ধান হয়। এ ধান ছাড়া অন্য ধান চাষ করলে ২০-২৫ দিন সময় বেশি লাগত। 

পৌর এলাকার কৃষক জুহরুল হক বলেন, জিংক সমৃদ্ধ ধান প্রথম ৪ বিঘা জমিতে চাষ করা হয়েছে। এ জাতের ধান ফলনে খুবই খুশি। কম খরচে আর স্বল্প সময়ে ধানটি পাওয়া গেছে। ধান কাটার পর জমিতে আরো একটি রবি শস্য করতে পারব। এ ধানের চাল আকারে বেশ লম্বা, সরু ও সাদা। 

উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, এ ধান চাষ করতে স্থানীয় চাষিদেরকে নিয়মিত পরামর্শ দেয় কৃষি বিভাগ।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব। কৃষি ক্ষেত্রে উন্নতির জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। নতুন প্রযুক্তির উদ্ভাবিত জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর প্রতি কেজিতে ১৯ মিলিগ্রাম জিংক রয়েছে। এ জিংক মা ও শিশুর শরীর গঠন উন্নত করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
 
তিনি আরো বলনে, জিংক সমৃদ্ধ ধান চাষে কৃষকরা লাভবান হতে পারেন। এমনকি গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হতে পারে। সঠিক নিয়মে ধানের জাতটি চাষ করলে ১০০ দিনের মধ্যে এ ধান কাটা যায়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া বিভাগের পাঠকপ্রিয় খবর