ব্রেকিং:
শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শনিবার সকাল পর্যন্ত ৩১ ব্যাংকের বুথ বন্ধ প্রাথমিক শিক্ষায় ব্রাহ্মণবাড়িয়ায় শ্রেষ্ঠ আশুগঞ্জের ইউএনও বিজয়নগরে ট্রাক্টর চাপায় শিশু নিহত শাহ মোহাম্মদ শামছুল আলম আর নেই ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল যেনো ভূতের আখড়া! ধর্ষণ শেষে শ্বাসরোধে হত্যা....... নবীনগর ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মিনহাজ, সম্পাদক জয় ২০ লাখ পাসপোর্ট কেনার প্রস্তাব অনুমোদন থার্টিফার্স্ট নাইটে রাস্তায় গান-বাজনা নিষেধ: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ রোহিঙ্গা গণহত্যার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত: আইসিজে প্রেসিডেন্ট রঙিন চেয়ারে বসিয়ে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা কার্ড জালিয়াতি করে ভাতা উত্তোলন, অতঃপর... ফেন্সিডিল-স্কফ ও ইয়াবাসহ নারী ব্যবসায়ী আটক উন্নয়ন কাজে চাঁদাবাজি ও হুমকি, ঠিকাদারদের নিন্দা ‘সত্য মিথ্যা যাচাই আগে,ইন্টারনেটে শেয়ার পরে’ পিএর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ আধুনিক ও আদর্শ পৌরসভা করতে সকলের সহযোগিতা প্রয়োজন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

১০৮৪

ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায়

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় চাষ করা জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ কাটার ধুম পড়েছে। এরইমধ্যে অনেক কৃষক ধান মাড়াই করছেন। আর তাদের সঙ্গে কাজে পাল্লা দিচ্ছেন কৃষকদের স্ত্রীরা। এদিকে বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি দেখা গেছে। 

উপজেলা কৃষি অফিসের তথ্যানুযায়ী, চলতি আমন মৌসুমে পৌর শহরসহ উপজেলার প্রায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে নতুন প্রযুক্তির জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ জাত ৩০ হেক্টর জমিতে চাষ হয়। এ মৌসুমে কৃষকরা জিংক ধান চাষ করে চমক সৃষ্টি করেছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া ও প্রকৃতি অনুকূলে থাকায় জমিতে তেমন রোগের আক্রমণ দেখা যায়নি। 

কৃষক আলমগীর বলেন, জিংক সমৃদ্ধ ধান ১০০ দিনে কাটা যায়। প্রতি বিঘায় ১৭ থেকে ২০ মণ ধান হয়। এ ধান ছাড়া অন্য ধান চাষ করলে ২০-২৫ দিন সময় বেশি লাগত। 

পৌর এলাকার কৃষক জুহরুল হক বলেন, জিংক সমৃদ্ধ ধান প্রথম ৪ বিঘা জমিতে চাষ করা হয়েছে। এ জাতের ধান ফলনে খুবই খুশি। কম খরচে আর স্বল্প সময়ে ধানটি পাওয়া গেছে। ধান কাটার পর জমিতে আরো একটি রবি শস্য করতে পারব। এ ধানের চাল আকারে বেশ লম্বা, সরু ও সাদা। 

উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, এ ধান চাষ করতে স্থানীয় চাষিদেরকে নিয়মিত পরামর্শ দেয় কৃষি বিভাগ।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব। কৃষি ক্ষেত্রে উন্নতির জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। নতুন প্রযুক্তির উদ্ভাবিত জিংক সমৃদ্ধ ব্রি ধান-৬২ এর প্রতি কেজিতে ১৯ মিলিগ্রাম জিংক রয়েছে। এ জিংক মা ও শিশুর শরীর গঠন উন্নত করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
 
তিনি আরো বলনে, জিংক সমৃদ্ধ ধান চাষে কৃষকরা লাভবান হতে পারেন। এমনকি গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ত্বরান্বিত হতে পারে। সঠিক নিয়মে ধানের জাতটি চাষ করলে ১০০ দিনের মধ্যে এ ধান কাটা যায়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর