ব্রেকিং:
আখাউড়ায় বিশেষ অভিযানে ছয় আসামি গ্রেফতার বিয়ের দিন লিচুর চারা রোপণ করলেন বর-কনে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় দুইজনকে গ্রেফতার শেষ হলো ব্রাহ্মণবাড়িয়ার সপ্তাহব্যাপী বইমেলা ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকে চিকিৎসকের বিকল্প রোবট আবিষ্কার! জুয়া বন্ধের পূর্ণাঙ্গ রায়ে কোরআনের রেফারেন্স গার্মেন্টস ওয়েস্ট থেকে সেনিটারি প্যাড! বারবার রিফ্রেশে কি কম্পিউটারের গতি বাড়ে? নারী ও শিশুদের রক্ষায় অ্যাপ চালু হচ্ছে: আইজিপি বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস ইংরেজি উচ্চারণে যারা বাংলা বলে তাদের সমালোচনা করলেন প্রধানমন্ত্রী দেয়ালে আঁকা ছবিতেই ফুল দিলো ৯৯৪ স্কুলের শিক্ষার্থী ভাষা দিবসে বাংলায় রিপোর্ট প্রকাশ করল জাতিসংঘ মুজিববর্ষে চালু হচ্ছে নতুন নতুন শিল্পকারখানা স্কুল জীবনে কলাগাছ দিয়ে শহীদ মিনার বানানোর অনুভূতি বাজার ব্যবস্থাপনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মতবিনিময় সভা ব্রাহ্মণবাড়িয়ার অভিনব পন্থায় গাঁজা পাচার ‘নিয়মিত সার পেতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে’ ব্রাহ্মণবাড়িয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার অটোরিকশার কারখানা সিলগালা, মালামাল জব্দ
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১০ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

১১৩

দুপুরে ভাত খেয়ে ঘুমালে কী হয় জানেন?

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

দুপুরে ভাত খেয়ে ঘুমাতে পছন্দ করেন অনেকেই। তবে বর্তমানে কর্মব্যস্ততার কারণে দুপুরে ভাত খেয়ে ঘুমানোর সুযোগ পান না অনেকেই। কিন্তু জানেন কি ভাত খেয়ে ঘুম আমাদের শরীর-মনের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। 

একাধিক গবেষণায় জানা গেছে ভাত খেয়ে ঘুমানোর অনেক উপকারিতা রয়েছে। দিনের বেলা অল্প সময়ের জন্য হলেও এই ভাত খেয়ে ঘুমালে আমাদের শরীরে সক্রিয় কর্টিসলের ক্ষরণ কমাতে সাহায্য করে।

অফিসে হোক বা বাড়িতে আপনি যেখানেই কাজ করুন না কেন তার জন্য প্রয়োজন মনোযোগ। একটি মার্কিন গবেষণায় বলা হয়েছে, ৪০ মিনিটের ভাতের পর ঘুম বা ন্যাপ যেকোনো কাজেই আমাদের ১০০ শতাংশ মনোযোগ বাড়ায়।

গবেষকরা আরো বলেন, শরীর সতেজ করতে প্রতিদিন ভাত খাওয়ার পর অন্তত ২০ মিনিটের জন্য ন্যাপ নেয়া প্রয়োজন। প্রতিদিন অন্তত ২০ মিনিটের ন্যাপ আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর