ব্রেকিং:
জুয়াড়ি ও সন্ত্রাসীরা লড়ছেন ছাত্রদলের সভাপতি-সম্পাদক পদে! বাড়ি লিখে না দেয়ায় স্ত্রীকে তিন তালাক বিয়ের গেটে বরের মাথা ফাটাল কনের লোকজন পোড়ানো হলো ১২ হাজার মিটার জাল আখাউড়ায় তিন নারী ছিনতাইকারী আটক মাদকেই মরণ বিএনপির, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে দুই মুখের মাছ পাওয়া গেল লেকে, মুহূর্তেই ভাইরাল ‘বিয়ে’র দায়ে জেলে গেলেন বর-কনের বাবা চাকরির প্রলোভনে শারীরিক সম্পর্ক, কলেজছাত্রী অন্তঃসত্ত্বা গুগল-ফেসবুককে ৯ হাজার কোটি টাকা দিয়েছে তিন মোবাইল কোম্পানি প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে

শনিবার   ২৪ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

৪৫০

দায়িত্ব পালন না করলে পেশা ছাড়ুন: ডাক্তার-নার্সকে স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৩১ মার্চ ২০১৯  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, ডাক্তার নার্সরা অনেক সময় হাসপাতালে থাকেন না। যে কারণে প্রসূতিরা হাসপাতালে আসেন না। ফলে প্রাইভেট ক্লিনিকে চলে যায় প্রসূতিরা। প্রাইভেট ক্লিনিকে নরমাল ডেলিভারি থেকে সিজারিয়ান বেশি হয় ৭৫ ভাগ। বাণিজ্যিক কারণে অনেক ক্ষেত্রে প্রয়োজন অনেক ক্ষেত্রে প্রয়োজন ছাড়াই ক্লিনিকগুলোতে সিজারিয়ান করানো হয়। বিনা চিকিৎসায় মানুষ মারা যায় এটা আমাদের কাম্য নয়। এর জন্য ডাক্তার নার্স যারা দায়িত্ব পালন করতে পারবেন না তাদের প্রয়োজন নেই। তারা স্বেচ্ছায় এ পেশা ছেড়ে দিতে পারেন। 

শনিবার বিকেলে মানিকগঞ্জে ইউএসআইডি’র মা-মনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প উদ্বোধনীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক স্বপন আরো বলেন, বাল্য বিয়ের কারণে মাতৃমৃত্যু  ও নবজাতকের মৃত্যু হচ্ছে। জনপ্রতিনিধিরা এবিষয়ে সচেতন হলে বাল্য বিয়ে রোধ করা সম্ভব। বাল্য বিয়ে রোধ হলে আমাদের দেশে মাতৃ ও নবজাতক মৃত্যু আরো কমে আসবে। তিনি জনপ্রতিনিধিদের এবিষয়ে নজর দেয়ার আহবান জানান। 

মন্ত্রী  আরো বলেন, সারা দেশে স্বাস্থ্য সেবা উন্নতি করার জন্য বর্তমান সরকার নানামুখি প্রদক্ষেপ নিয়েছেন। ৮টি বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতাল নির্মাণ করা হবে। প্রতিটি কমিউনিটি ক্লিনিকগুলোকে আধুনিক করার পাশাপাশি এবছরই ১০ হাজার ডাক্তার নার্সসহ কর্মচারী নিয়োগ দেয়া হবে। সেই সঙ্গে মানিকগঞ্জ জেলাকে স্বাস্থ্য সেবার একটি আধুনিক জেলা করা হবে। এর জন্য তিনি সবার সহযোগিতা চান

মানিকগঞ্জের কৈট্টা প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের মিলনায়তনে ডিসি এসএম ফেরদৌসের সভাপতিত্বে ইউএসআইডি’র “মামনি মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসেবা উন্নয়ন প্রকল্প ” উদ্বোধনীতে আরো বক্তব্য রাখেন  পরিবার কল্যাণ অধিদফতরের অতিরিক্ত সচিব ও পরিচালক মো. আব্দুল মালেক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক অতিরিক্ত সচিব ডাক্তার মুহাম্মদ শাহাদৎ হোসেন মাহমুদ, এসপি রিফাত রহমান শামীম, বাংলাদেশ ইউএসএআইডি মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউন, সেভ দ্যা চিলড্রেন বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ার্স, পরিবার পরিকল্পনা বিভাগীয় পরিচালক অতিরিক্ত সচিব ব্রজ গোপাল ভৌমিক, প্রফেসর ডাক্তার রওশন আরা ।

অনুষ্ঠানের শুরুতে  মানিকগঞ্জ জেলার মাতৃ ও নবজাতকের স্বাস্থ্যের বর্তমান অবস্থান তুলে ধরেন পরিবার পরিকল্পনা মানিকগঞ্জ জেলার উপপরিচালক ডাক্তার রঞ্জিত কুমার মণ্ডল ও মানিকগঞ্জে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্যের উন্নয়ন গৃহীত কর্মসূচি তুলে ধরেন সিভিল সার্জন ডাক্তার  মোহাম্মদ জহিরুল করিম। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর