ব্রেকিং:
নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী ব্রাহ্মণবাড়িয়ায় ইয়াবাসহ দম্পতি আটক মিয়ানমারের ২১০টি সিমসহ তিন রোহিঙ্গা আটক ‘আমেরিকার সঙ্গে কোনো লেভেলেই আলোচনা হবে না’ সারাবিশ্বের সংবাদকর্মীদের নিয়ে কনফারেন্স হবে ঢাকায় সুস্থ ৯৭ শতাংশ ডেঙ্গু রোগী জামানত রেখে ঋণ দিতে হবে: অর্থমন্ত্রী দুর্নীতি করলে কেউ পার পাবে না: কাদের বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের নতুন দল ঘোষণা রোহিঙ্গা প্রত্যাবাসনে নিউজিল্যান্ডের সহায়তা কামনা বাংলাদেশের শেখ হাসিনার আন্তর্জাতিক ৩৭ পদক লাভ ‘রাখাইনে থেকে যাওয়া রোহিঙ্গারা গণহত্যার হুমকিতে’ উদ্বোধনের দিনই পদ্মাসেতুতে চলবে ট্রেন: রেলমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতাল স্থাপনসহ একনেকে ৮ প্রকল্প অনুমোদন আখাউড়ায় নারীসহ চার মাদক ব্যবসায়ী আটক বিজয়নগরে ইয়াবাসহ এক যুবক আটক

বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৩ ১৪২৬   ১৮ মুহররম ১৪৪১

৬৪

দাবার গুটির দাম ৭ কোটি টাকা!

প্রকাশিত: ১২ জুন ২০১৯  

প্রায় ৫৫ বছর ধরে বাড়িতে পড়েই ছিল দাবার একটি গুটি। একটি প্রহরীর ছোট্ট মূর্তির মতো গুটিটির মাথায় হেলমেট, হাতে তলোয়ার রয়েছে। উচ্চতা ৮.৮ সেন্টিমিটার। কিন্তু এই একটা দাবার গুটিটির দাম প্রায় ৭ কোটি টাকা।

আগামী জুলাই মাসে একটি নিলামে ওঠানো হবে এই দাবার গুটিটি। নিলামে এর দর প্রায় ১ মিলিয়ন পাউন্ড পর্যন্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। যা টাকার হিসাবে প্রায় ৭ কোটি টাকার সমান!

জানা গেছে, ১৯৬৪ সালে স্কটল্যান্ডের এক অ্যান্টিক জিনিসপত্রের বিক্রেতা অন্য এক অ্যান্টিক জিনিসপত্র বিক্রেতার কাছ থেকে সে সময় ৫ পাউন্ডের বিনিময়ে কিনেছিলেন এই দাবার গুটিটি। ওই বিক্রেতার মৃত্যুর পর থেকে তার মেয়ে এটি যত্ন করে রেখে দিয়েছিলেন পরিবারের একটি আসবাবের ড্রয়ারে।

এটির ‘অলৌকিক ক্ষমতা’ সম্পর্কে একটা বিশ্বাস ছিল ওই পরিবারে। এখনও এই পরিবারের সংগ্রহে থাকা অসংখ্য অ্যান্টিক দেখতে ভিড় জমান বহু মানুষ। এভাবেই একদিন অ্যান্টিক সংগ্রহ দেখতে এখানে এসে এই দাবার গুটির দিকে নজর পড়ে প্রত্নতত্ত্ববিদ, বিশেষজ্ঞ আলেকজান্ডার ক্যাডারের। তারপর এই গুটি নিয়ে টানা ৬ মাস ধরে গবেষণা চালিয়ে তিনি এটির ঐতিহাসিক গুরুত্ব সম্পর্কে নিশ্চিত হন।

এই দাবার গুটির সম্পর্কে আলেকজান্ডার জানান, ১৮৩১ সালে স্কটল্যান্ডের লুইস আইলের এক বালির স্তূপ থেকে উদ্ধার করা হয় ‘ওয়ালরাস টাস্ক ওয়ারিয়র চেসম্যান’র দাবার সেট। বিশেষজ্ঞদের মতে, ত্রয়োদশ শতাব্দীর প্রথমার্ধে সিন্ধুঘটকের দাঁত দিয়ে এটি নরওয়েতে তৈরি হয়েছিল সেখানকার যোদ্ধাদের অনুকরণে।

এই দাবার সেটের সঙ্গে মোট ৯৩টি গুটি উদ্ধার হয় যার ৮২টি গুটি ব্রিটিশ মিউজিয়ামে আর বাকি ১১টি স্কটল্যান্ডের ন্যাশনাল মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে। ব্রিটিশ প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞরা জানান, এই দাবার সেটের বিশেষত্ব হল এটির মোট গুটির সংখ্যা ৯৮টি। এর মধ্যে ৯৩টি গুটি উদ্ধার হয়েছে এবং ১টি যোদ্ধা ও ৪টি প্রহরীর খোঁজ মেলেনি।

আলেকজান্ডারের দীর্ঘ গবেষণায় জানা গেছে, স্কটল্যান্ডের ওই পরিবারে ৫৫ বছর ধরে সংরক্ষিত দাবার গুটিটি আসলে ‘ওয়ালরাস টাস্ক ওয়ারিয়র চেসম্যান’র দাবার সেটের ওই যোদ্ধার যেটি বিগত প্রায় ২০০ বছর ধরে ‘নিখোঁজ’ ছিল।

আগামী ২ জুলাই লন্ডনের সদবির ‘ওল্ড মাস্টার স্কালপচার অ্যান্ড ওয়ার্ক অব আর্ট’-এ নিলামে উঠবে এই দুষ্প্রাপ্য দাবার গুটিটি। তার আগে সেখানে সর্বসাধারণের দেখার জন্য একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর