ব্রেকিং:
মুজিববর্ষে চালু হচ্ছে নতুন নতুন শিল্পকারখানা স্কুল জীবনে কলাগাছ দিয়ে শহীদ মিনার বানানোর অনুভূতি বাজার ব্যবস্থাপনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মতবিনিময় সভা ব্রাহ্মণবাড়িয়ার অভিনব পন্থায় গাঁজা পাচার ‘নিয়মিত সার পেতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে’ ব্রাহ্মণবাড়িয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার অটোরিকশার কারখানা সিলগালা, মালামাল জব্দ ব্রাহ্মণবাড়িয়া কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের শ্রদ্ধা বাংলা ভাষায় ওয়েবসাইট চালু করল মার্কিন দূতাবাস ভাষা আন্দোলনের শুরু থেকে শেষ ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুদ্ধ বানান চর্চার একুশে ফেব্রুয়ারি দলীয় পদ থেকে বহিষ্কারের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়ায় অভিনব পন্থায় গাঁজা পাচার মনের আনন্দে চুল-দাড়ি কাটেন লিটন! কসবায় বিশেষ অবদানে একুশ জনকে সম্মাননা স্মারক প্রদান আলেম সমাজ ও সাংবাদিকদের মধ্যে সৃষ্ট সংকটের অবসান আলোকিত শান্তির সরাইল গড়ার কারিগর ওসি সাহাদাত ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি কর্মচারীদের সম্মেলন
  • শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৯ ১৪২৬

  • || ২৬ জমাদিউস সানি ১৪৪১

১০৭২

দাঙ্গা ও মাদক মুক্ত সরাইল গড়তে ব্যতিক্রমী উদ্যোগ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

সাংস্কৃতিক জাগরণের প্রচেষ্টার পাশাপাশি সমাজ উন্নয়নে কাজ করছে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার একটি অরাজনৈতিক সংগঠন ‘হৃদয়ে সরাইল’। একঝাঁক তরুণের হাতে গড়া এ সংগঠনটি মাত্র দুইমাসে নানা কর্মকাণ্ডে প্রশংসা কুড়িয়েছে সব মানুষের। সমাজ উন্নয়নে অনবদ্য ভূমিকা রাখায় ‘হৃদয়ে সরাইল’ সংগঠনের সকল সদস্যকে ইতোমধ্যে অভিনন্দন জানিয়েছে স্থানীয় প্রশাসন সহ সুশীল সমাজ।

সমাজের নানা অসঙ্গতি দূর করা সহ “বদলে যাও বদলে দাও, দাঙ্গামুক্ত সমাজ বানাও” এবং মাদক ও দাঙ্গামুক্ত সরাইল গড়ার অঙ্গীকার নিয়ে এ সংগঠনের ৭০ জনেরও বেশি সদস্য বিরামহীনভাবে তাঁদের কর্মকাণ্ড অব্যাহত রেখেছেন। এছাড়াও আলোকিত সরাইল গড়তে সরাইলের সকল তরুণ সমাজকে ঐক্যবদ্ধ করা সহ সমাজ সচেতনতায় নানা বার্তা পৌঁছে দিতে উপজেলার নয়টি ইউনিয়নের পাড়া-মহল্লায় ইতিবাচক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে ‘হৃদয়ে সরাইল’ সংগঠনটি। প্রতি বিকেল কিংবা ছুটির দিনে এমন জনকল্যাণ কাজে ব্যস্ত সংগঠনটির সদস্যরা। মানবকল্যাণের পাশাপাশি কেউ কেউ ব্যস্ত জনসচেতনতায় লিফলেট বিতরণ ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানের কাজে। কুসংস্কার ও সামাজিক ব্যাধি দূর করতে সচেতনতামূলক কর্মসূচির পাশাপাশি সংগঠনটির মূল হাতিয়ার সংস্কৃতি চর্চা।

‘হৃদয়ে সরাইল’ সংগঠনের আহবায়ক ইঞ্জিনিয়ার ফয়সাল আহমেদ মৃধা দুলাল বলেন, ‘আমরা বিশ্বাস করি, আমাদের এই কার্যক্রমগুলো আমাদের তরুণ সমাজের অবক্ষয়গুলো রোধ করবে এবং তারা ওই চিন্তাধারা থেকে বের হতে সক্ষম হবে।’

জানা যায়, চলতি বছরের ২ আগস্ট ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় স্থানীয় একটি হোটেলে বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্যে একঝাঁক তরুণের হাতে গড়ে ওঠে ‘হৃদয়ে সরাইল’ সংগঠন। ‘আমরা সরাইলবাসি ঐক্য গড়ে, সরাইলের ঐতিহ্য রাখব ধরে’ এ লক্ষ্যে শুরু হয় সংগঠনের কার্যক্রম। লক্ষ্য আরো পথ পেরোনোর। বর্তমানে সংগঠনের সদস্য সংখ্যা ৭০ এর বেশি। দিন দিন এ সংগঠনের সদস্য সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

‘হৃদয়ে সরাইল’ সংগঠনের সদস্য সচিব আলহাজ্ব হাফেজ মো. আলতাফ হোসেন বলেন, সরাইলকে ভালবেসে সরাইলের ঐতিহ্যকে ধরে রাখতে দাঙ্গা ও মাদক মুক্ত সরাইল গড়তে গঠিত হয়েছে “হৃদয়ে সরাইল” সামাজিক সংগঠন। ইতোমধ্যে প্রবাসী ভাইদের উৎসাহ ভালবাসা পেয়ে আমরা অনেক আনন্দিত, হাজার হাজার মাইল দূরে থেকে হৃদয়ের টানে “হৃদয়ে সরাইল” সংগঠনকে অনুরোধ করছে আমরা যেন ঐক্যবদ্ধ হয়ে নিঃস্বার্থভাবে দাঙ্গা ও মাদক মুক্ত সরাইল গড়ার জন্যে আমাদের চেষ্টা যেন অব্যাহত রাখি।

এদিকে স্থানীয় সুশীল সমাজের অনেকে ‘হৃদয়ে সরাইল’ সংগঠন নিয়ে তাঁদের অভিমত ব্যক্ত করে বলেন, ‘যে আদর্শ, মননশীল, সৃজনশীল কর্মকাণ্ডে সংগঠনটির সদস্যরা সামাজিক ভূমিকা ও মানবতার কল্যাণে নিজেদের অবদান রাখছেন, তাদের সেই চর্চা যেন চলমান থাকে। সদস্যদের ব্যক্তিগত তহবিল ও অনুদানে চলা সংগঠনটির লক্ষ্য সারাদেশে সাংস্কৃতিক জাগরণ ছড়িয়ে পড়ুক এটাই প্রত্যাশা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
ব্রাহ্মণবাড়িয়া বিভাগের পাঠকপ্রিয় খবর