ব্রেকিং:
সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে জেএসসি পরীক্ষা সম্পন্ন দিপা হত্যার রহস্য উদঘাটন ট্রেন দুর্ঘটনায় অনেকের দোষ পেয়েছে তদন্ত কমিটি নির্বাচিত মেয়র ও কাউন্সিলরগণের দায়িত্ব গ্রহণ লাগামহীন পেঁয়াজের বাজার ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু ঝুঁকিপূর্ণ সিলেট-আখাউড়া রেলপথ! কোরআন-হাদিসে জুমা’র গুরুত্ব ও তাৎপর্য যুবলীগের বয়সসীমা শিথিলের সম্ভাবনা নেই পেঁয়াজ ছাড়া রান্না করার উপায় রেসলার ও হলিউড অভিনেতা রক মারা গেছেন! রোহিঙ্গা নির্যাতনের তদন্তে অনুমোদন দিলো আইসিসি কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্পের পরিচালক বরখাস্ত রোহিঙ্গার শপিং ব্যাগে মিলল ৪৯ লাখ টাকার ইয়াবা ‘জঙ্গি দমনে পুলিশের ভূমিকা ব্যাপক প্রশংসিত হয়েছে’ ট্রেন দুর্ঘটনার সাহসী সেই পাঁচ যুবক সন্তানের মা হলেন সেই প্রতিবন্ধী ধর্ষিতা পাল্টে গেছে সরাইল বিশ্বরোড মোড়ের দৃশ্যপট! নিয়মিত হাঁটুন সুস্থ থাকুন! ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে কাতারে দোয়া মাহফিল

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

১৩

ডি-৮ ইকনোমিক জোন স্থাপনের আহ্বান এফবিসিসিআইয়ের

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

বাংলাদেশে একটি ডি-৮ ইকনোমিক জোন স্থাপনের আহ্বান জানিয়েছেন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

সোমবার সংগঠনটির প্রধান কার্যালয়ে ডি-৮ এর মহাসচিব অ্যাম্বাসেডর দাতো কু জাফার কু শারি এর সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান তিনি। পাশাপাশি, ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে আরো শক্তিশালী বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে বর্তমান প্রযুক্তি বাজারকে লক্ষ্য রেখে জ্ঞান বিনিময়ে সহযোগিতা বাড়ানোরও আহ্বান জানান।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রযুক্তিগত উন্নয়নের প্রশংসা করে দাতো কু জাফার কু শারি বলেন, ডি-৮ এর সহ-প্রতিষ্ঠাতা হিসেবে বাংলাদেশের ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এ সময় তিনি ফিনটেক, বর্তমান প্রযুক্তির বাজার, দক্ষতার উন্নয়ন, বিনিয়োগ সংস্কারসহ বিশ্বের চাহিদা মোতাবেক বিভিন্ন নতুন উদ্যোগ নিয়ে এফবিসিসিআইয়ের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া ডি-৮ মহাসচিব আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ডি-৮ সামিটের বিষয়েও বিস্তারিত আলোচনা করেন। 

শেখ ফজলে ফাহিম দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো, বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সঙ্গে এফবিসিসিআইয়ের অংশীদারত্ব ও সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন। এছাড়াও এফবিসিসিআই সিডব্লিউইআইসি, ইউএন, ডব্লিউটিও, আইটিসি, আইসিসি, এসআরসিআইসি (সিল্ক রুট), এসসিসিআইসহ ৯৭ টিরও বেশি বিভিন্ন আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নীতি নির্ধারক হিসেবে কাজ করছে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

বৈঠকে বাংলাদেশ ও ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে প্রযুক্তি সমৃদ্ধ বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একযোগে কাজ করতে সম্মতি প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি ও ডি-৮ মহাসচিব।

বৈঠক শেষে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে দেশের অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো ও আসন্ন বিনিয়োগের সুযোগ বিষয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর