ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

৭৩

ডি-৮ ইকনোমিক জোন স্থাপনের আহ্বান এফবিসিসিআইয়ের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৯  

বাংলাদেশে একটি ডি-৮ ইকনোমিক জোন স্থাপনের আহ্বান জানিয়েছেন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

সোমবার সংগঠনটির প্রধান কার্যালয়ে ডি-৮ এর মহাসচিব অ্যাম্বাসেডর দাতো কু জাফার কু শারি এর সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান তিনি। পাশাপাশি, ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে আরো শক্তিশালী বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক গড়ে তুলতে বর্তমান প্রযুক্তি বাজারকে লক্ষ্য রেখে জ্ঞান বিনিময়ে সহযোগিতা বাড়ানোরও আহ্বান জানান।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও প্রযুক্তিগত উন্নয়নের প্রশংসা করে দাতো কু জাফার কু শারি বলেন, ডি-৮ এর সহ-প্রতিষ্ঠাতা হিসেবে বাংলাদেশের ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এ সময় তিনি ফিনটেক, বর্তমান প্রযুক্তির বাজার, দক্ষতার উন্নয়ন, বিনিয়োগ সংস্কারসহ বিশ্বের চাহিদা মোতাবেক বিভিন্ন নতুন উদ্যোগ নিয়ে এফবিসিসিআইয়ের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া ডি-৮ মহাসচিব আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া ডি-৮ সামিটের বিষয়েও বিস্তারিত আলোচনা করেন। 

শেখ ফজলে ফাহিম দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো, বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সঙ্গে এফবিসিসিআইয়ের অংশীদারত্ব ও সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন। এছাড়াও এফবিসিসিআই সিডব্লিউইআইসি, ইউএন, ডব্লিউটিও, আইটিসি, আইসিসি, এসআরসিআইসি (সিল্ক রুট), এসসিসিআইসহ ৯৭ টিরও বেশি বিভিন্ন আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে নীতি নির্ধারক হিসেবে কাজ করছে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

বৈঠকে বাংলাদেশ ও ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে প্রযুক্তি সমৃদ্ধ বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একযোগে কাজ করতে সম্মতি প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি ও ডি-৮ মহাসচিব।

বৈঠক শেষে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে দেশের অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পগুলো ও আসন্ন বিনিয়োগের সুযোগ বিষয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর