ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

৭৮

জন্মদিনে অবসরে গেলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

নিজের ৫৫তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাংয়ের হাতে সব দায়িত্ব দিয়ে সরে গেলেন প্রযুক্তি জগতের অন্যতম এ উদ্যোক্তা। এক বছর আগেই তিনি চেয়ারম্যান পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। খবর বিবিসি।

জ্যাক মা’র অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে প্রতিষ্ঠানটি। দীর্ঘ এই পথচলার পর চীনের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকার শীর্ষে রয়েছেন জ্যাক মা। নিজের অবসরের ব্যাপারে তিনি বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিল না, বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।

বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, শীর্ষ নির্বাহীর পদ ছাড়লেও আগামী বছর বার্ষিক সাধারণ সভা পর্যন্ত আলিবাবার পরিচালনা পরিষদে থাকছেন জ্যাক মা। শিক্ষার মাধ্যমে মানবসেবার লক্ষ্যে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। এ প্রসঙ্গে নিউইয়র্ক টাইমসকে জ্যাক মা বলেন, আমি শিক্ষা ভালোবাসি।

আলিবাবা ছেড়ে শিক্ষার উন্নয়নে কাজ করবেন জ্যাক মা। আলিবাবার প্রতিষ্ঠাতা আগেও শিক্ষকতা করতেন। সংবাদমাধ্যমটিকে দেয়া সাক্ষাৎকারে জ্যাক মা বলেছেন, তার এই পদক্ষেপ একটি যুগের শেষ করবে না। বরং এর মাধ্যমে শিক্ষাভূবনে নতুন একটি যুগের সূচনা হবে।

ইংরেজির শিক্ষক হিসেবে চীনের পূর্বাঞ্চলীয় ঝেইজিয়াং প্রদেশের হাংজৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার শুরু করেন জ্যাক মা। পরে এ পেশা ছেড়ে ১৯৯৯ সালে হাংজৌ তার ফ্ল্যাটেই একদল বন্ধুবান্ধব নিয়ে এ প্রতিষ্ঠানটির কাজ শুরু করেন আলিবাবা। দেড় যুগের ভেতরেই তা অনলাইন বিপণনে জায়ান্ট হিসেবে আবির্ভূত হয় কোম্পানটি। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর