ব্রেকিং:
এক বিয়ে বাড়ি থেকেই মহামারি ভাইরাস ছড়িয়ে পড়ে বিশ্বে! করোনায় বাংলাদেশকে তিন লাখ ডলার সহায়তা এডিবি’র বিশ্ব জলবায়ুর উপরে লক ডাউন এর সুফল দুই উপকরণে মিনিটেই তৈরি করুন জীবাণুনাশক স্প্রে! দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ১৫ জন সুস্থ, নতুন শনাক্ত নেই বিমানের সব রুট বন্ধ সচেতন থাকলে করোনা ইউরোপের মতো সংক্রমণ হবে না এনজিও’র উদ্যোগে অসহায় পরিবারের মাঝে খাবার সামগ্রী বিতরণ বিজয়নগরে ৩ ব্যবসায়ীকে অর্থদন্ড জুয়া খেলাকে কেন্দ্র করে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা দোকানের সামনে ভাইরাস সংক্রমন ঠেকাতে লাল বৃত্ত স্থাপন নবীনগর পৌরসভার জীবানুনাশক স্প্রে ছিটানো শুরু আখাউড়ায় মাস্ক ও গ্লাভস বিতরণ ব্রাহ্মণবাড়িয়ায় ওষুধের দাম বেশি নেয়ায় ফার্মেসিকে জরিমানা অবৈধ-মেয়াদোত্তীর্ণ স্যানিটাইজার বিক্রির দায়ে জরিমানা সবার অজান্তে লাশ হলেন গৃহবধূ করোনা থেকে মুক্তির জন্য ২৫ হাজার কোটি টাকা চাওয়া যুবক আটক ব্রাহ্মণবাড়িয়ায় করোনা প্রতিরোধে ‘কুইক রেসপন্স টিম’ করোনায় একদিনেই আক্রান্ত এক লাখ, হু হু করে বাড়ছেই করোনা থেকে রক্ষা পেতে মদ পান, ৩০০ ইরানির মৃত্যু
  • শনিবার   ২৮ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৪ ১৪২৬

  • || ০৩ শা'বান ১৪৪১

৫৬

জন্মদিনে অবসরে গেলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

নিজের ৫৫তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাংয়ের হাতে সব দায়িত্ব দিয়ে সরে গেলেন প্রযুক্তি জগতের অন্যতম এ উদ্যোক্তা। এক বছর আগেই তিনি চেয়ারম্যান পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। খবর বিবিসি।

জ্যাক মা’র অক্লান্ত পরিশ্রমে গড়ে উঠেছে প্রতিষ্ঠানটি। দীর্ঘ এই পথচলার পর চীনের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকার শীর্ষে রয়েছেন জ্যাক মা। নিজের অবসরের ব্যাপারে তিনি বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিল না, বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে। আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।

বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, শীর্ষ নির্বাহীর পদ ছাড়লেও আগামী বছর বার্ষিক সাধারণ সভা পর্যন্ত আলিবাবার পরিচালনা পরিষদে থাকছেন জ্যাক মা। শিক্ষার মাধ্যমে মানবসেবার লক্ষ্যে তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন। এ প্রসঙ্গে নিউইয়র্ক টাইমসকে জ্যাক মা বলেন, আমি শিক্ষা ভালোবাসি।

আলিবাবা ছেড়ে শিক্ষার উন্নয়নে কাজ করবেন জ্যাক মা। আলিবাবার প্রতিষ্ঠাতা আগেও শিক্ষকতা করতেন। সংবাদমাধ্যমটিকে দেয়া সাক্ষাৎকারে জ্যাক মা বলেছেন, তার এই পদক্ষেপ একটি যুগের শেষ করবে না। বরং এর মাধ্যমে শিক্ষাভূবনে নতুন একটি যুগের সূচনা হবে।

ইংরেজির শিক্ষক হিসেবে চীনের পূর্বাঞ্চলীয় ঝেইজিয়াং প্রদেশের হাংজৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার শুরু করেন জ্যাক মা। পরে এ পেশা ছেড়ে ১৯৯৯ সালে হাংজৌ তার ফ্ল্যাটেই একদল বন্ধুবান্ধব নিয়ে এ প্রতিষ্ঠানটির কাজ শুরু করেন আলিবাবা। দেড় যুগের ভেতরেই তা অনলাইন বিপণনে জায়ান্ট হিসেবে আবির্ভূত হয় কোম্পানটি। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর