ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

১৫৬

জনসন বেবি পাউডারে ক্যান্সারের উপাদান, ৩৩ হাজার বোতল ফেরত

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান জনসন এন্ড জনসনে’র বেবি পাউডারে ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের সন্ধান পাওয়ায় দেশটির বাজার থেকে ৩৩ হাজার বোতল পাউডার ফিরিয়ে নেয়া হচ্ছে।

শুক্রবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা (এফডিএ) অনলাইন থেকে কেনা জনসন বেবি পাউডার পরীক্ষা করে তাতে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান এসবেস্টস এর সন্ধান পেয়েছে। এ কারণে তারা যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩৩ হাজার বোতল পাউডার ফেরত নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।  

এ খবর প্রকাশের পরপরই মার্কিন শেয়ার বাজারে জনসন এন্ড জনসনে‘র শেয়ারের মূল্য ছয় শতাংশেরও বেশি হ্রাস পেয়ে ১২৪.৭০ ডলারে (৯৮.৭ পাউন্ড) নেমে গেছে।

জনসন এন্ড জনসনে’র বেবি পাউডার সহ আরো কিছু পণ্যে ক্ষতিকর উপাদান থাকার অভিযোগে ১৩০ বছরের পুরনো বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সম্প্রতি ১৫ হাজারের বেশি মামলা দায়ের করেছে এর ভোক্তারা।

এই একই কারণে চলতি বছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি আদালত প্রতিষ্ঠানটিকে রেকর্ড ২৯ মিলিয়ন (প্রায় ৩ কোটি) ডলার জরিমানা করেছিলো। তবে এই প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির কোনো পণ্য বাজার থেকে তুলে নেয়া হচ্ছে।

জনসনের পাউডারে খুঁজে পাওয়া এসবেস্টস এর সঙ্গে মেসোথেলিয়মা নামক পদার্থের মিল রয়েছে যার কারণে ত্বকে ক্যান্সার হয়ে থাকে। এফডিএ ত্বক ও স্বাস্থের জন্য ক্ষতিকর এই পণ্যটির ব্যবহার বন্ধে ভোক্তাদের পরামর্শ দিয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর