ব্রেকিং:
ট্রেন দুর্ঘটনার সাহসী সেই পাঁচ যুবক সন্তানের মা হলেন সেই প্রতিবন্ধী ধর্ষিতা পাল্টে গেছে সরাইল বিশ্বরোড মোড়ের দৃশ্যপট! নিয়মিত হাঁটুন সুস্থ থাকুন! ট্রেন দুর্ঘটনায় নিহতদের স্মরণে কাতারে দোয়া মাহফিল হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন আমি জীবিত আছি, আমাকে হেল্প করুন চিহ্নিত মাদক ব্যবসায়ী গ্রেফতার ট্রেন দুর্ঘটনার আসল কারণ ৪০ জনকে তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদ ট্রেন দুর্ঘটনায় আহত শিশুর দায়িত্ব নিলেন উপমন্ত্রী ধান কাটার ধুম পড়েছে ব্রাহ্মণবাড়িয়ায় ডায়াবেটিস প্রতিরোধের পাঁচ উপায় আর্থিক লেনদেন করা যাবে ফেসবুকে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি হচ্ছেন ৪৮ জন নারীর মন জয় করুন এই কৌশলে তাওবার ৬ উপকারিতা সাকিব না থাকায় ভারতীয় সিকিউরিটি গার্ডের আফসোস ফোকফেস্টের পর্দা উঠছে আজ সমুদ্রের জলে ভেসে এলো ১০০০ কেজি কোকেন

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

৫৯

জনসন বেবি পাউডারে ক্যান্সারের উপাদান, ৩৩ হাজার বোতল ফেরত

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৯  

যুক্তরাষ্ট্র ভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান জনসন এন্ড জনসনে’র বেবি পাউডারে ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের সন্ধান পাওয়ায় দেশটির বাজার থেকে ৩৩ হাজার বোতল পাউডার ফিরিয়ে নেয়া হচ্ছে।

শুক্রবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা (এফডিএ) অনলাইন থেকে কেনা জনসন বেবি পাউডার পরীক্ষা করে তাতে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান এসবেস্টস এর সন্ধান পেয়েছে। এ কারণে তারা যুক্তরাষ্ট্রের বাজার থেকে ৩৩ হাজার বোতল পাউডার ফেরত নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।  

এ খবর প্রকাশের পরপরই মার্কিন শেয়ার বাজারে জনসন এন্ড জনসনে‘র শেয়ারের মূল্য ছয় শতাংশেরও বেশি হ্রাস পেয়ে ১২৪.৭০ ডলারে (৯৮.৭ পাউন্ড) নেমে গেছে।

জনসন এন্ড জনসনে’র বেবি পাউডার সহ আরো কিছু পণ্যে ক্ষতিকর উপাদান থাকার অভিযোগে ১৩০ বছরের পুরনো বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সম্প্রতি ১৫ হাজারের বেশি মামলা দায়ের করেছে এর ভোক্তারা।

এই একই কারণে চলতি বছর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি আদালত প্রতিষ্ঠানটিকে রেকর্ড ২৯ মিলিয়ন (প্রায় ৩ কোটি) ডলার জরিমানা করেছিলো। তবে এই প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির কোনো পণ্য বাজার থেকে তুলে নেয়া হচ্ছে।

জনসনের পাউডারে খুঁজে পাওয়া এসবেস্টস এর সঙ্গে মেসোথেলিয়মা নামক পদার্থের মিল রয়েছে যার কারণে ত্বকে ক্যান্সার হয়ে থাকে। এফডিএ ত্বক ও স্বাস্থের জন্য ক্ষতিকর এই পণ্যটির ব্যবহার বন্ধে ভোক্তাদের পরামর্শ দিয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর