ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

৮০

ছুটির চারদিনে ভ্যাট আদায় ৬ হাজার কোটি টাকা

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২০  

করোনা আতঙ্কের মধ্যেও ছুটির চারদিনে প্রায় ৩১ হাজার ব্যবসায়ী ভ্যাট (মূল্য সংযোজন কর) দিয়েছেন। এতে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৬ হাজার কোটি টাকারও বেশি।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, সরকার ঘোষিত ছুটির মধ্যেও ১২ থেকে ১৫ এপ্রিল জরিমানা ছাড়া মাসিক ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে সীমিত আকারে ২৫২টি ভ্যাট সার্কেল অফিস খোলা রাখার সিদ্ধান্ত নেয় এনবিআর। এতে ভ্যাট নিবন্ধিত এক লাখ ৫৩ হাজার ৫৬৯ প্রতিষ্ঠানের মধ্যে ৩০ হাজার ৭৮১টি রিটার্ন জমা পড়ে। এর মধ্যে ম্যানুয়াল দাখিলপত্র ১০ হাজার ৯৯৫টি আর অনলাইনে দাখিলপত্র ১৯ হাজার ৭৮৬টি। চারদিনে মোট রাজস্ব আদায় হয় ৬ হাজার ২৮৩ কোটি ৩৭ লাখ টাকা।

গত ১০ এপ্রিল সীমিত আকারে ভ্যাট সার্কেল অফিসগুলো খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত রিটার্ন দাখিল করেন ব্যবসায়ীরা। আইনি বাধ্যবাধকতা আর জরিমানা ছাড়াই রিটার্ন দাখিলে সহায়তার জন্য অফিস খোলা রাখা হয়।

এলটিইউসহ ১২টি কমিশনারেটের মধ্যে রাজস্ব আহরণে এগিয়ে এলটিইউ। এলটিইউতে চারদিনে মোট রিটার্ন দাখিল হয় ১২৬টি। আর রাজস্ব আহরিত হয় ৪ হাজার ১৯৯ কোটি ৭ লাখ টাকা।

এন‌বিআর সূত্র বল‌ছে, চারদি‌নের ম‌ধ্যে শেষ দিন বুধবার (১৫ এপ্রিল) সারাদেশে রিটার্ন দাখিল হয় ১৭ হাজার ৫৬০টি। আর আদায় হওয়া ভ্যাটের পরিমাণ চার হাজার ৬০০ কোটি ৫৫ লাখ টাকা।

এছাড়া তৃতীয় দিন মঙ্গলবার (১৪ এপ্রিল) রিটার্ন দাখিল হয় তিন হাজার ৬৮৩টি। আর রাজস্ব আদায়ের পরিমাণ ২৮৭ কোটি ২১ লাখ টাকা। দ্বিতীয়দিন সোমবার (১৩ এপ্রিল) ৫ হাজার ১৩টি ভ্যাট রিটার্ন দাখিল ও রাজস্ব আহরিত হয় এক হাজার ১৭০ কোটি ৮৩ লাখ টাকা। আর প্রথমদিন রোববার (১২ এপ্রিল) চার হাজার ২৫১টি ভ্যাট রিটার্ন দাখিল হয়। ভ্যাট আদায়ের পরিমাণ ৩৩৬ কোটি ৪১ লাখ টাকা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর