ব্রেকিং:
আগে থেকেই প্রস্তুত ছিলাম বলেই বাংলাদেশ ভালো আছে: স্বাস্থ্যমন্ত্রী শর্ত সাপেক্ষে হোটেল ও বেকারি খোলা থাকবে, জানালো ডিএমপি স্পেনে মৃত্যুর মিছিলে আরো ৮৩২ জন করোনা থেকে সুস্থ হয়ে ফিরলেন জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি বাংলাদেশে তৈরি হল প্রথম ভেন্টিলেটর যন্ত্র ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়ে পথচারীদের বাড়ি ফেরাচ্ছে সেনাবাহিনী চীনে সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ ফের আক্রান্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু করোনাভাইরাস কীভাবে ছড়াচ্ছে, জানা নেই বিজ্ঞানীদেরও! অনলাইন কাঁপাচ্ছে ‘বড় লোকের বেটি’ ‘হক্কলে শুধু মুখোশ আর ওষধ দেয়, খাওন দেয় না’ দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি কোয়ারেন্টাইন না মানায় ২৫ জনকে ৪ লাখ টাকা জরিমানা বাঞ্ছারামপুরে করোনা রোধে জীবাণুনাশক স্প্রে হোম কোয়ারেন্টাইনে না থাকায় দুবাই ফেরত যুবককে জরিমানা নিষেধাজ্ঞা অমান্য করায় কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করোনা ভাইরাসের বিরুদ্ধে যুবসমাজের সচেতনতা মূলক উদ্যোগ বিষ প্রয়োগে ৩০ লক্ষ টাকার মাছ নিধন নাসিরনগরে ২ ভাইয়ের ঝগড়ায় প্রাণ গেল শিশুর নবীনগরে পিপিই , হ্যান্ডগ্লাপস, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ
  • রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

৩৬

চালু হচ্ছে ‘ডাক টাকা’

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০  

নগদ লেনদেনকে ডিজিটাল লেনদেনে রূপান্তর এবং ডিজিটাল সেবার পরিধি সম্প্রসারণের লক্ষ্যে ডাক অধিদফতর এবং ডি-মানি (ডাক টাকা) বাংলাদেশ লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি স্মারক সই হয়েছে। নিরাপদ, শক্তিশালী পেমেন্ট সার্ভিস প্লাটফরমের মাধ্যমে দেশের নাগরিকদের জন্য ডিজিটাল আর্থিক সেবা ব্যবস্থাপনা গড়ে তোলাই ডি-মানির অন্যতম লক্ষ্য।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

ডাক অধিদফতরের পক্ষে অধিদফতরের মহাপরিচালক এসএস ভদ্র এবং ডি-মানি বাংলাদেশ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান সোনিয়া বশীর কবির চুক্তিতে সই করেন। 

এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান এবং ডি-মানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরেফ বশীর উপস্থিত ছিলেন।

‘ডাক টাকা’র মাধ্যমে ডাক অধিদফতরের আর্থিক সেবাগুলো ডিজিটালাইজেশন, ডিজিটাল কমার্স পেমেন্ট, যাবতীয় ইউটিলিটি বিল, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় ভাতাগুলো, সব প্রকার বৃত্তি-উপবৃত্তির টাকা নেয়া, যাবতীয় ঋণ, অনুদান ও যাবতীয় চার্জ, বিবিধ চালান জমা ও ক্ষতিপূরণের অর্থ ডিজিটাল পদ্ধতিতে পরিশোধ করা যাবে।

ক্যাশলেস সমাজ বিনির্মাণে গত দুই বছরে নগদ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের পর ‘ডাক টাকা’ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দ্বিতীয় উদ্যোগ। এ উদ্যোগের ফলে ডাক বিভাগের ডিজিটাল রূপান্তর আরো এক ধাপ এগিয়ে গেল।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর