ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

১৫

চাঁদ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে চন্দ্রযান-২

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছে ভারতীয় মহাকাশ যান চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম। আগামীকাল রাতে এটি চাঁদে অবতরণ করবে। বর্তমান এই কক্ষপথ থেকেই অবতরণের কাজ শুরু করবে এটি।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এই অবতরণের মূহুর্তকে ‘ঐতিহাসিক’ বলে মন্তব্য করেছে। চাঁদের পৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের অবতরণ প্রতক্ষ্য করতে শুক্রবার গভীর রাতে বেঙ্গালুরুতে ইসরোর টেলিমেট্রি, ট্র্যাকিং অ্যান্ড কম্যান্ড নেটওয়ার্ক (ইসট্র্যাক)-এর স্যাটেলাইট কন্ট্রোল সেন্টারে উপস্থিত থাকবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া সেখানে আরো উপস্থিত থাকবে ৬০ জন স্কুল শিক্ষার্থী। বিক্রমের অবতরণ বিভিন্ন চ্যানেল এবং নেট মাধ্যমে সরাসরি সম্প্রচারও হবে। 

চন্দ্রযান-২-এর মোট তিনটি অংশ। অরবিটার, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। গত ২ সেপ্টেম্বর অরবিটার থেকে বিচ্ছিন্ন হয়েছে বিক্রম। তার ভিতরে রয়েছে প্রজ্ঞান। আগামী শুক্রবার রাত দেড়টা থেকে ২টোর মধ্যে চাঁদের মাটি স্পর্শ করবে বিক্রম। তার কয়েক ঘণ্টা পরে প্রজ্ঞান বেরিয়ে আসবে।

ইসরো জানিয়েছে, অরবিটার থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে বিক্রম গত কাল ও আজ দুই দফায় চাঁদ থেকে দূরত্ব কমানো হয়েছে। গতকাল প্রথম দফায় বিক্রম যে কক্ষপথে পৌঁছায় তাতে চাঁদের সঙ্গে তার ন্যূনতম দূরত্ব ১০৪ কিলোমিটার এবং সর্বাধিক দূরত্ব ১২৮ কিলোমিটার ছিল। আজ দূরত্ব কমেছে আরও। বর্তমানে এটির ন্যূনতম দূরত্ব ৩৫ কিলোমিটার এবং সর্বাধিক দূরত্ব ১০১ কিলোমিটার। আজ ভোর ৩টে ৪২ মিনিটে বিক্রমের শরীরে বসানো ইঞ্জিন ৯ সেকেন্ডের জন্য চালু করা হয়েছিল। তাতেই এই দূরত্ব কমেছে। 

বিক্রমের অবতরণস্থল হবে চাঁদের দক্ষিণ মেরুতে। এর আগে মাত্র তিনিটি দেশ -রাশিয়া, আমেরিকা ও চিন চাঁদে তাদের মহাকাশযান পাঠিয়েছিলো। কিন্তু দক্ষিণ মেরুতে কোনো মহাকাশযান নামেনি।  বৈজ্ঞানিক আবিষ্কারের ক্ষেত্রে বিক্রমের অবতরণ সে কারণে খুবই গুরুত্বপূর্ণ। 

বিজ্ঞান গবেষণার জন্য বিক্রমের শরীরে তিনটি যন্ত্র বসানো রয়েছে। সেগুলি চাঁদের আবহাওয়ায় তাপমাত্রা, ইলেকট্রনের পরিমাণ বা ঘনত্ব , চাঁদের মাটির তাপমাত্রা এবং চাঁদে ভূমিকম্পের ধরন ও তীব্রতা পরীক্ষা করবে। ফলে বিক্রমের মাধ্যমেই চাঁদ সম্পর্কে নতুন তথ্য দিতে পারে ইসরো। 

তবে বিজ্ঞান গবেষণা সফল হবে কি না, তা অনেকটাই নির্ভর করছে অবতরণের সাফল্যের উপরে। ইসরো সূত্র জানাচ্ছে, শেষ পনেরো মিনিট কার্যত গায়ে কাঁটা দেওয়ার মতো পরিস্থিতি হবে। প্রাথমিক ভাবে বিক্রমের অবতরণের জন্য দু’টি জায়গা বেছে রাখা হয়েছে। তবে কোথায় সে অবতরণ করবে তা ঠিক করবে বিক্রম নিজেই। শরীরে বসানো ক্যামেরা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তুলতে তুলতে সে আদর্শ স্থান বেছে নেবে। 

রাত ১টা থেকে ২টার মধ্যে অবতরণ শুরু হবে। অবতরণ শুরু থেকে মাটি ছোঁয়া, গোটা প্রক্রিয়ায় প্রায় ৩০ মিনিট সময় লাগবে। অবতরণ শুরু হওয়ার পর থেকে পাল্লা দিয়ে গতি এবং উচ্চতা দুই কমবে। শেষে কার্যত পাখির পালকের মতো ভাসতে ভাসতে চাঁদ ছোঁবে বিক্রম। পাখির পালকের মতো পতন ইসরোর মুকুটে নতুন পালক যোগ করতে পারে কি না, সেটাই এখন দেখার।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর