ব্রেকিং:
শেখ হাসিনায় আস্থা বিএনপি স্থায়ী কমিটির একাংশের খালেদার মুক্তিতে তারেকের অনীহা, হতভম্ব বিএনপি নেতৃবৃন্দ! নিউজ টুয়েন্টিফোরের ১ম বর্ষপূর্তি উদযাপন সরাইলে অবৈধ গাইড বই’র বিরুদ্ধে অভিযান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিছ মিয়া আর নেই সদর সার্কেলে নতুন অতিরিক্ত পুলিশ সুপারের যোগদান ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-মাদকসহ তিনজন গ্রেফতার গাছের চারার মধ্যে গাঁজা পাচারেও শেষ রক্ষা হলো না নারীর টিফিন বক্সে হাজার টাকার মাদক! নদী দূষণ ও দখল প্রতিরোধ বিষয়ক মতবিনিময় হত্যা মামলা তুলে নিতে বাদীর ওপর হামলা সরাইলে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে লাখো মানুষ! ভুল আসামির সাজা খাটার বিষয় খতিয়ে দেখার নির্দেশ বই পাঠ্যসূচি ও পরীক্ষায় বদল আনছে সরকার বন্ধ হয়ে যাচ্ছে দেশের তিন কোটি অবৈধ স্মার্টফোন! ইসলামে ধর্ষণ-হত্যা প্রতিরোধে করণীয় অনূর্ধ্ব-১৯ থেকে মহাতারকা হয়েছেন যারা ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়ালো
  • বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

৬৬৭

চলতি মাসেই পদ্মা সেতুর আরো দুটি স্প্যান স্থাপন

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৯ মার্চ ২০১৯  

চলতি মার্চ মাসের মধ্যেই শরীয়তপুর জেলার জাজিরা অংশে পদ্মা সেতুর নবম ও দশম স্প্যান স্থাপন করা হবে। সোমবার পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক এম শফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, জাজিরা পয়েন্টে ৩০০ মিটার লম্বা দুটি স্প্যান স্থাপনের প্রস্তুতি শেষ করা হচ্ছে। ৬ দশমিক ১৫ মিটার দীর্ঘ এই সেতুর মূল অবকাঠামোর ১ হাজার ৫০০ মিটারের মাধ্যমে দৃশ্যমান হবে।’ এ দুটি স্প্যান স্থাপন করা হলে জাজিরা পয়েন্ট থেকে মোট ১ হাজার ৩৫০ মিটার দৃশ্যমান হবে এবং মাওয়া পয়েন্টে দৃশ্যমান হবে ১৫০ মিটার।

২০১৮ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাওয়া প্রান্তে ‘পদ্মা ব্রিজ টোল প্লাজা’র নাম ফলক উন্মোচন করেন। বিশেষজ্ঞরা মনে করছেন, আনুমানিক ৩০,১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে এই সেতু নির্মিত হলে জাতীয় অর্থনীতিতে শতকরা ১ দশমিক ২ হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হবে এবং প্রতি বছর শতকরা ০ দশমিক ৮৪ হারে দারিদ্র্য কমবে। পদ্মা সেতুর প্রথম স্প্যানটি ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর স্থাপন করা হয়। এর চার মাস পর ২০১৮ সালে ২৮ জানুয়ারির দ্বিতীয় এবং দেড় মাস পর ১১ মার্চ তৃতীয় স্প্যানটি স্থাপন করা হয়। সংশ্লিষ্ট প্রকৌশলীরা মনে করছেন, সেতুটির কাজ শেষ করতে ৪২টি কংক্রিট নির্মিত পিলারের ওপর ৪১টি স্প্যান স্থাপন করতে হবে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর