ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

‘চলতি অর্থবছরে ৫ টন পাট পাতার চা রফতানি করা হবে’

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

চলতি অর্থবছরে বাংলাদেশ পাট পাতা থেকে উৎপাদিত পাঁচ মেট্রিক টন চা রফতানি করবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, গত অর্থবছরে বাংলাদেশ পাট পাতা থেকে উৎপাদিত আড়াই মেট্রিক টন চা জার্মানিতে রফতানি করেছে। ওই দেশ থেকে আরো পাঁচ মেট্রিক টনের চাহিদা পাওয়া গেছে। চলতি অর্থবছরে পাঁচ মেট্রিক পাট পাতা থেকে উৎপাদিত চা জার্মানিতে রফতানি করব।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য ফরিদুল হক খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোবাশ্বের আলমের প্রশ্নের জবাবে বস্ত্র শিল্পের উন্নয়নে সরকার আমদানি করা ক্যাপিটাল মেশিনারিজ ও কাঁচামাল আমদানির ওপর শুল্ক রেয়াত সুবিধা দিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, বস্ত্র খাতের উন্নয়নে সরকার এরইমধ্যে ১০০টি অর্থনৈতিক জোন স্থাপানের কাজ হাতে নিয়েছে।

এ ছাড়া ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আধুনিক বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য দেশের বস্ত্র শিল্পের আধুনিকায়নের জন্য বেশকিছু পদক্ষেপ নিয়েছে সরকার। এ জন্য বস্ত্র আইন-২০১৮ পাশ করা হয়েছে। এই আইন দ্রুত বাস্তবায়নের জন্য কাজ করছে বস্ত্র অধিদফতর। এছাড়া ‘বায়িং হাউজ নিবন্ধন প্রজ্ঞাপন-২০১৯’ও জারি করা হয়েছে।

এ ছাড়া রেশম শিল্পের উন্নয়নের লক্ষ্যে রেশম তাঁতীদের ডাটাবেজ তৈরি করা হচ্ছে এবং তাঁতীদের উৎপাদিত রেশম গুটির মূল্য ডাচ-বাংলা ব্যাংকের মাধ্যমে পরিশোধ করা হচ্ছে বলেও সংসদকে জানান বস্ত্র ও পাটমন্ত্রী।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর