ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

১৪০

ঘরে বসেই জিডি করুন

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করতে আর থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারেন সাধারণ ডায়েরি। নাগরিক সুবিধাকে সহজ করতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহয়তায় অনলাইনে জিডি আবেদনের সুবিধা চালু করেছে বাংলাদেশ পুলিশ।

হারানো বা নিখোঁজ হওয়া ও কোনো কিছু খুঁজে পাওয়া বিষয়ক জিডি করা যাবে অনলাইনে বাসায় বসেই। আবেদনের জন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও একটি সচল মোবাইল নম্বর। তিনটি সহজ ধাপে সেরে ফেলা যাবে এই আবেদন। আবেদনটি কিভাবে করা যাবে চলুন দেখে নেয়া যাক তার বিস্তারিত।

প্রথম ধাপ

প্রথমে ব্রাউজার থেকে >>>এই ঠিকানায়<<< প্রবেশ করুন। এরপর নির্দেশনা অনুযায়ী জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। স্মার্ট কার্ডের জন্য দশ সংখ্যার নম্বর ও পুরাতন জাতীয় পরিচয়পত্রের জন্য ১৭ সংখ্যার নম্বর ব্যবহার করতে হবে। ১৪ ডিজিটের এনআইডির ক্ষেত্রে প্রথমে জন্মসাল যোগ করতে হবে।

আপনার দেয়া তথ্য সঠিক হলে মোবাইল নম্বরে এসএসএমের মাধ্যমে একটি কোড আসবে, সেটি প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। কোডটিকে পরবর্তী পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে হবে, সেক্ষেত্রে ইউজার নাম হবে মোবাইল নম্বর। তবে পাওয়ার্ড পরিবর্তন করারও সুযোগ রয়েছে।

দ্বিতীয় ধাপ

এই ধাপে জিডি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন। এরপর জিডির ধরন (হারানো/ নিখোঁজ বা পাওয়া) নির্বাচন করতে হবে। কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ

প্রথম দু’ধাপে যে তথ্যগুলো দিয়েছেন তা (নাম, ঠিকানা, ছবি ইত্যাদি) এই পাতায় প্রদর্শিত হবে। প্রয়োজনে বর্তমান ঠিকানা সম্পাদনা করা যাবে। এরপর ঘটনার স্থান ও বিস্তারিত বিবরণ লিখতে হবে। চাইলে ঘটনার স্বপক্ষের কোনো ডকুমেন্টস যুক্ত করা যাবে। এরপর ইমেইল আইডি প্রদান করে ও স্বাক্ষর আপ্লোড করে সাবমিট বাটনে ক্লিক করলে জিডির আবেদন সম্পন্ন হবে।

আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর