ব্রেকিং:
প্রভাবশালীর দাপটে বালু ফেলে নদী দখল টানা দ্বিতীয় বারের মত শ্রেষ্ঠ শিক্ষক জান্নাতুল রেলস্টেশনের মর্যাদা রক্ষায় ১১ দাবি ইউএনও উদ্যোগে ঘর পেল অসহায় পরিবার চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রম, রক্ত দিলেন সাধারণ মানুষ পৌরসভা নির্বাচনে জয়ীদের শপথ অনুষ্ঠিত ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা ট্রেন দুর্ঘটনার জেলা প্রশাসনের তদন্ত শুরু ট্রেন দুর্ঘটনায় নিহত সবার পরিচয় মিলেছে বন্দুকযুদ্ধে ডাকাত সরদার নিহত ভোরে মসজিদের মাইকে আসে সহযোগিতার ঘোষণা একনজরে ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনা বিদ্যুৎ বিল কমিয়ে আনার কার্যকরী উপায় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার জামালপুরে ফেরীতে পার হয় ট্রেন, অবাক বিশ্ব নিমিষেই দূর করুন ছারপোকা! কোরআনে বর্ণিত নবী-রাসূল (আ.)-দের বিশেষ বিশেষ দোয়া ইমার্জিং এশিয়া কাপের ট্রফি উন্মোচন এখনো বেঁচে আছেন হুমায়ূন আহমেদ ‘প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করবে না জনগণ’

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

৫৭

ঘরে বসেই জিডি করুন

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করতে আর থানায় গিয়ে আবেদনপত্র লিখতে হবে না। ঘরে বসে অনলাইনে নির্ধারিত ফরম পূরণ করে আপনি নিজেই করতে পারেন সাধারণ ডায়েরি। নাগরিক সুবিধাকে সহজ করতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহয়তায় অনলাইনে জিডি আবেদনের সুবিধা চালু করেছে বাংলাদেশ পুলিশ।

হারানো বা নিখোঁজ হওয়া ও কোনো কিছু খুঁজে পাওয়া বিষয়ক জিডি করা যাবে অনলাইনে বাসায় বসেই। আবেদনের জন্য প্রয়োজন হবে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও একটি সচল মোবাইল নম্বর। তিনটি সহজ ধাপে সেরে ফেলা যাবে এই আবেদন। আবেদনটি কিভাবে করা যাবে চলুন দেখে নেয়া যাক তার বিস্তারিত।

প্রথম ধাপ

প্রথমে ব্রাউজার থেকে >>>এই ঠিকানায়<<< প্রবেশ করুন। এরপর নির্দেশনা অনুযায়ী জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। স্মার্ট কার্ডের জন্য দশ সংখ্যার নম্বর ও পুরাতন জাতীয় পরিচয়পত্রের জন্য ১৭ সংখ্যার নম্বর ব্যবহার করতে হবে। ১৪ ডিজিটের এনআইডির ক্ষেত্রে প্রথমে জন্মসাল যোগ করতে হবে।

আপনার দেয়া তথ্য সঠিক হলে মোবাইল নম্বরে এসএসএমের মাধ্যমে একটি কোড আসবে, সেটি প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। কোডটিকে পরবর্তী পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করতে হবে, সেক্ষেত্রে ইউজার নাম হবে মোবাইল নম্বর। তবে পাওয়ার্ড পরিবর্তন করারও সুযোগ রয়েছে।

দ্বিতীয় ধাপ

এই ধাপে জিডি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। নিজের জন্য নাকি অন্যের পক্ষে জিডি করবেন সেটি নির্বাচন করুন। এরপর জিডির ধরন (হারানো/ নিখোঁজ বা পাওয়া) নির্বাচন করতে হবে। কোন জেলার কোন থানায় জিডি করতে চান তা নির্বাচন করুন। এরপর ঘটনার সময় ও স্থান লিখে ‘পরবর্তী ধাপ’ বাটনে ক্লিক করুন।

তৃতীয় ধাপ

প্রথম দু’ধাপে যে তথ্যগুলো দিয়েছেন তা (নাম, ঠিকানা, ছবি ইত্যাদি) এই পাতায় প্রদর্শিত হবে। প্রয়োজনে বর্তমান ঠিকানা সম্পাদনা করা যাবে। এরপর ঘটনার স্থান ও বিস্তারিত বিবরণ লিখতে হবে। চাইলে ঘটনার স্বপক্ষের কোনো ডকুমেন্টস যুক্ত করা যাবে। এরপর ইমেইল আইডি প্রদান করে ও স্বাক্ষর আপ্লোড করে সাবমিট বাটনে ক্লিক করলে জিডির আবেদন সম্পন্ন হবে।

আবেদন সম্পন্ন হলে লগইন করে আপনি আপনার জিডির সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর