ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

২৭১০

‘গুজব ছড়াতে অর্থায়ন ৪৭ লাখ টাকা’

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ও এ নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত ৩৫ জনকে আটক করেছে র‌্যাব। এদের মধ্যে গতরাতেই আটক করা হয়েছে ৮ জনকে। যারা সবাই নিবন্ধন হারানো রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্র শিবিরের কর্মী। গুজব ছড়ানোর জন্য ৪৭ লাখ টাকা অর্থায়নও করা হয়েছে বলে দাবি র‌্যাবের।

শুক্রবার দিবাগত রাতে রাজধানীর মগবাজার ও মৌচাক এলাকায় অভিযান চালিয়ে আটজনকে আটক করে র‌্যাব-২। এ সময় তাদের কাছ থেকে ভিডিও কনটেন্ট তৈরির বিপুল পরিমাণ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- মাহমুদুর হাসান (২৭), আব্দুল্লাহ আল নোমান (২৬), আ. কাদের (২৮), মোরশেদুল ইসলাম (২২), সাইফুল ইসলাম মিঠু (২৯), দিদারুল ইসলাম (৩৫), আরিফুর রহমান (৩৪), মোতাহের হোসেন (২১)।

এ ব্যাপারে শনিবার রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, সাইবার জগতে একটি গোষ্ঠী বিভিন্ন সময় বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে। এসব গুজব নজরদারিতে তৎপর ‘র‌্যাব সাইবার মনিটরিং সেল’। নির্বাচনকে ঘিরে গুজব ছড়ানোর দায়ে এ পর্যন্ত বিভিন্ন সময় ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত রাতে গ্রেফতার ৮ জনের বিষয়ে তিনি বলেন,তারা নিজের ইচ্ছে মতো ডকুমেন্টরি আকারে ভিডিও কনটেন্ট তৈরি করে এবং প্যারোডি গান তৈরি করে বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউবে প্রচার করছিল। আটককৃতদের মধ্যে সাইমুম শিল্পীগোষ্ঠীর তিনজন রয়েছেন। বাকি ৫ জন এসব কন্টেন্ট তৈরিতে বিভিন্নভাবে সংশ্লিষ্ট। তারা নির্বাচন ঘিরে একটি ‘প্রজেক্ট’ হাতে নিয়েছে। প্রজেক্টের আওতায় অন্তত ১৫০ ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন কনটেন্ট সেসব সাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার উদ্দেশ্য ছিল তাদের।

মুফতি মাহমুদ আরও বলেন, আর এজন্য একটি গ্রুপ থেকে ৪৭ লাখ টাকার অর্থায়ন পেয়েছে। তবে অর্থায়নের উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারিনি। এর সঙ্গে সংশ্লিষ্ট আরও কিছু ব্যক্তির নাম পেয়েছি। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

মুফতি মাহমুদ খান বলেন, তারা বিভিন্ন স্টুডিও ভাড়া নিয়ে এসব কনটেন্ট তৈরি করতো। আটকদের মধ্যে ৫ জনই একটি স্বনামধন্য কলেজের স্টুডেন্ট। আটককরা সবাই শিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলেও দাবি করেন তিনি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
নির্বাচনী হাওয়া বিভাগের পাঠকপ্রিয় খবর