ব্রেকিং:
করদাতাদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত জেলে পরিবারের মাঝে ছাগল বিতরণ খাদ্য উৎপাদন বৃদ্ধি ও ইঁদুর নিধনে সবাইকে এগিয়ে আসার আহ্বান চাঁদা না পেয়ে সন্ত্রাসীদের হামলা কার্টুনে ভরা নবজাতকের মরদেহ উদ্ধার পণ্যের মূল্য তালিকা ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় জরিমানা নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ১৫ নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নের দাবিতে মানববন্ধন সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার স্বাস্থ্য সচেতনতায় মা সমাবেশ অনুষ্ঠিত হাসপাতালে নবজাতক রেখে মা উধাও সাড়ে ৮ লাখ টাকা দিয়েও হলো না চাকরি, কাঁদলেন প্রার্থী ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! কোটি টাকার কারেন্ট জালে আগুন দেশের ‘অপরিচিত’ কিছু সমুদ্র সৈকত আপনার দেহে কি ক্যান্সার বাসা বেঁধেছে? বুঝে নিন ১০টি লক্ষণে র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আহ্বান ডিজিটাল মেলায় দেশি রোবট নিয়ে কৌতুহল জুতার বাজে গন্ধ দূর করুন সহজ একটি কৌশলে!

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

২৫৭৬

‘গুজব ছড়াতে অর্থায়ন ৪৭ লাখ টাকা’

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে ও এ নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত ৩৫ জনকে আটক করেছে র‌্যাব। এদের মধ্যে গতরাতেই আটক করা হয়েছে ৮ জনকে। যারা সবাই নিবন্ধন হারানো রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ছাত্র শিবিরের কর্মী। গুজব ছড়ানোর জন্য ৪৭ লাখ টাকা অর্থায়নও করা হয়েছে বলে দাবি র‌্যাবের।

শুক্রবার দিবাগত রাতে রাজধানীর মগবাজার ও মৌচাক এলাকায় অভিযান চালিয়ে আটজনকে আটক করে র‌্যাব-২। এ সময় তাদের কাছ থেকে ভিডিও কনটেন্ট তৈরির বিপুল পরিমাণ বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- মাহমুদুর হাসান (২৭), আব্দুল্লাহ আল নোমান (২৬), আ. কাদের (২৮), মোরশেদুল ইসলাম (২২), সাইফুল ইসলাম মিঠু (২৯), দিদারুল ইসলাম (৩৫), আরিফুর রহমান (৩৪), মোতাহের হোসেন (২১)।

এ ব্যাপারে শনিবার রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

তিনি বলেন, সাইবার জগতে একটি গোষ্ঠী বিভিন্ন সময় বিভিন্ন অপপ্রচার চালিয়ে আসছে। এসব গুজব নজরদারিতে তৎপর ‘র‌্যাব সাইবার মনিটরিং সেল’। নির্বাচনকে ঘিরে গুজব ছড়ানোর দায়ে এ পর্যন্ত বিভিন্ন সময় ৩৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত রাতে গ্রেফতার ৮ জনের বিষয়ে তিনি বলেন,তারা নিজের ইচ্ছে মতো ডকুমেন্টরি আকারে ভিডিও কনটেন্ট তৈরি করে এবং প্যারোডি গান তৈরি করে বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ইউটিউবে প্রচার করছিল। আটককৃতদের মধ্যে সাইমুম শিল্পীগোষ্ঠীর তিনজন রয়েছেন। বাকি ৫ জন এসব কন্টেন্ট তৈরিতে বিভিন্নভাবে সংশ্লিষ্ট। তারা নির্বাচন ঘিরে একটি ‘প্রজেক্ট’ হাতে নিয়েছে। প্রজেক্টের আওতায় অন্তত ১৫০ ওয়েবসাইট তৈরি করে বিভিন্ন কনটেন্ট সেসব সাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার উদ্দেশ্য ছিল তাদের।

মুফতি মাহমুদ আরও বলেন, আর এজন্য একটি গ্রুপ থেকে ৪৭ লাখ টাকার অর্থায়ন পেয়েছে। তবে অর্থায়নের উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হতে পারিনি। এর সঙ্গে সংশ্লিষ্ট আরও কিছু ব্যক্তির নাম পেয়েছি। তাদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে।

মুফতি মাহমুদ খান বলেন, তারা বিভিন্ন স্টুডিও ভাড়া নিয়ে এসব কনটেন্ট তৈরি করতো। আটকদের মধ্যে ৫ জনই একটি স্বনামধন্য কলেজের স্টুডেন্ট। আটককরা সবাই শিবিরের রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট বলেও দাবি করেন তিনি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর