ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ১১ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৭ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

১১৮৫

গরমে ত্বকের তেলতেলে ভাব দূর করতে মধু

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

এই গরমে তৈলাক্ত ত্বকের তেলতেলে ভাব আরো বেড়ে যায়। ফলে ব্রণের প্রকোপ বাড়ে। এছাড়া ধুলাবালি ও ময়লার সঙ্গে তেল মিশে লোমকূপের গোড়া বন্ধ হয়ে যায়। এ কারণে ব্ল্যাকহেডস দেখা দেয় ত্বকে। তৈলাক্ত ত্বকের যত্নে মধুর ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে যত্ন নেয় ত্বকের। এছাড়া ত্বকের তেলতেলে ভাব ও ব্রণ কমায়।

আধা কাপ মধুর সঙ্গে আধা কাপ তরল দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অর্ধেকটি পাকা কলা চটকে দেড় টেবিল চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

১ টেবিল চামচ চিনির সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। মিশ্রণটি চক্রাকারে ত্বকে ম্যাসাজ করুন কিছুক্ষণ। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ব্ল্যাকহেডস ও মরা চামড়া দূর হবে ত্বকের।

১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ মধু ও আধা চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর প্রথমে কুসুম গরম পানি ও ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অর্ধেকটি শসা, ১ টেবিল চামচ দুধ ও ১ টেবিল চামচ মধু একসঙ্গে ব্লেন্ড করে নিন। ফেসপ্যাকটি ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

আধা চা চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

ডিমের সাদা অংশ, আধা চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে ফেলে ধুয়ে ফেলুন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর