ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

৯৫৮

গণিতে যে কারণে নোবেল পুরস্কার দেয়া হয় না

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৯  

আলফ্রেড নোবেল একজন সুইডিস রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। 

বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স এর মালিক ছিলেন অনেকদিন, প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ডায়নামাইট। 

মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান। উইলে আরো বলে যান, নোবেল ইনস্টিটিউটের কাজ হবে প্রতি বছর নোবেল পুরস্কার এর অর্থ প্রদান করা।

পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি ও অর্থনীতি এই ছয়টি বিষয়ে প্রতিবছর নোবেল পুরষ্কার দেয়া হয়। কিন্তু কেন তিনি গণিতে এ পুরস্কার দেননি এ বিষয়ে অনেকের অনেক মতবাদ। 

আলফ্রেড নোবেল বেশী আগ্রহী ছিলেন বিজ্ঞানের ব্যবহারিক দিকটায়। সেই দিক দিয়ে চিন্তা করলে পদার্থবিদ্যা, রসায়ন জীববিদ্যায় অনেক প্রায়োগিক দিক রয়েছে যেটা নেই গণিতে। গণিত সম্পর্কে অনেকের ধারনা এটি একটি তাত্ত্বিক বিষয়।

একটি ধারণা প্রচলিত আছে যে, আলফ্রেড নোবেল এর স্ত্রী এক গণিতবিদের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন। এজন্য গণিতে এ পুরস্কার দেয়া হয়নি। কিন্তু কথাটা পুরোপুরি ঠিক না। কারণ আলফ্রেড নোবেল অবিবাহিত ছিলেন। আসলে তার শেষ ইচ্ছার মধ্যে গণিতবিদ্যা ছিল না। তিনি যে ৫টা বিষয়ে নোবেল পুরস্কার দিতে চেয়েছিলেন তার মধ্যে মেডিকেল সাইন্স ছাড়া বাকি ৪ টাই ছিল তার নিজের আগ্রহের বিষয়বস্তু: পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য এবং শান্তি।

কমিটি অবশ্য পরে ১৯৬৯ সালে অর্থনীতি যোগ করে। আর সেই কারণে অনেকই আশা করছেন আগামী দিনে ৭ম বিষয় যোগ হতে পারে। সে বিষয়টা কি হবে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে। তবে মনে করা হচ্ছে সেটা কম্পিউটার সাইন্স হতে পারে যা কিনা ফলিত (অ্যাপ্লায়েড) গণিতবিদ্যার সঙ্গে সম্পর্ক রয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর