ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭

  • || ১৩ শাওয়াল ১৪৪১

১১০৩

গণিতে যে কারণে নোবেল পুরস্কার দেয়া হয় না

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৯ আগস্ট ২০১৯  

আলফ্রেড নোবেল একজন সুইডিস রসায়নবিদ, প্রকৌশলী, উদ্ভাবক এবং অস্ত্র নির্মাতা। তিনি ডায়নামাইট আবিষ্কার করেন। তিনি ব্যবসায়েও বিশেষ প্রসিদ্ধি অর্জন করেছিলেন। 

বিখ্যাত ইস্পাত নির্মাতা প্রতিষ্ঠান বোফোর্স এর মালিক ছিলেন অনেকদিন, প্রতিষ্ঠানটিকে এক সময় অন্যতম বৃহৎ অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানে পরিণত করেন। তার নামে ৩৫০টি ভিন্ন ভিন্ন পেটেন্ট ছিল যার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ডায়নামাইট। 

মৃত্যুর আগে উইল করে তিনি তার সুবিশাল অর্থ সম্পত্তি নোবেল ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য রেখে যান। উইলে আরো বলে যান, নোবেল ইনস্টিটিউটের কাজ হবে প্রতি বছর নোবেল পুরস্কার এর অর্থ প্রদান করা।

পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য, শান্তি ও অর্থনীতি এই ছয়টি বিষয়ে প্রতিবছর নোবেল পুরষ্কার দেয়া হয়। কিন্তু কেন তিনি গণিতে এ পুরস্কার দেননি এ বিষয়ে অনেকের অনেক মতবাদ। 

আলফ্রেড নোবেল বেশী আগ্রহী ছিলেন বিজ্ঞানের ব্যবহারিক দিকটায়। সেই দিক দিয়ে চিন্তা করলে পদার্থবিদ্যা, রসায়ন জীববিদ্যায় অনেক প্রায়োগিক দিক রয়েছে যেটা নেই গণিতে। গণিত সম্পর্কে অনেকের ধারনা এটি একটি তাত্ত্বিক বিষয়।

একটি ধারণা প্রচলিত আছে যে, আলফ্রেড নোবেল এর স্ত্রী এক গণিতবিদের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন। এজন্য গণিতে এ পুরস্কার দেয়া হয়নি। কিন্তু কথাটা পুরোপুরি ঠিক না। কারণ আলফ্রেড নোবেল অবিবাহিত ছিলেন। আসলে তার শেষ ইচ্ছার মধ্যে গণিতবিদ্যা ছিল না। তিনি যে ৫টা বিষয়ে নোবেল পুরস্কার দিতে চেয়েছিলেন তার মধ্যে মেডিকেল সাইন্স ছাড়া বাকি ৪ টাই ছিল তার নিজের আগ্রহের বিষয়বস্তু: পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য এবং শান্তি।

কমিটি অবশ্য পরে ১৯৬৯ সালে অর্থনীতি যোগ করে। আর সেই কারণে অনেকই আশা করছেন আগামী দিনে ৭ম বিষয় যোগ হতে পারে। সে বিষয়টা কি হবে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে। তবে মনে করা হচ্ছে সেটা কম্পিউটার সাইন্স হতে পারে যা কিনা ফলিত (অ্যাপ্লায়েড) গণিতবিদ্যার সঙ্গে সম্পর্ক রয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর