ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • রোববার   ০৭ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

৭১০

খাবারের পরিবর্তে সন্তানের মুখে সিগারেট তুলে দিল মা!

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৩০ জুন ২০১৯  

সন্তানের খিদে পেয়েছে বুঝতে পারলে মায়ের মন কি শান্ত থাকতে পারে? তা কখনই সম্ভব নয়। মায়ের মন তো কেঁদে উঠবেই। পক্ষীমাতার পক্ষেও তা সহ্য করা কার্যত অসম্ভব। তাই তো সে সারাদিন যা সংগ্রহ করে, তাই সন্তানের খিদে মেটাতে কাজে লাগায়। প্রাণিকূলের মধ্যেও এই দৃশ্য প্রায়ই দেখা যায়। সম্প্রতি সন্তানের জন্য এক পাখি মায়ের খাদ্য সংগ্রহের চেষ্টা কষ্ট দিয়েছে অনেককে। সিগারেটের শেষাংশ মুখে তুলে দেয়ার আগে দু'বার ভাবেনি অবুঝ মা। আর এই ছবিই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

 

খাবার ভেবে সন্তানের মুখে সিগারেট তুলে দিচ্ছে মা

খাবার ভেবে সন্তানের মুখে সিগারেট তুলে দিচ্ছে মা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সমুদ্রসৈকতে ওইদিন একটা স্কিমার মা পাখি গিয়েছিল খাদ্যের সন্ধানে। সৈকতে পড়ে থাকা সিগারেটের শেষাংশ দেখে খাবার ভেবে সেটা মুখে তুলে নেয় সে। পরে ছানার মুখে তুলে দেয় সেই খাবার। ঘটনার সময় ক্যারেন মাসন নামের একজন ফটোগ্রাফার সৈকতে ঘোরাফেরা করছিলেন। এমন দুঃখজনক দৃশ্য চোখ এড়ায়নি তার। 

প্রথমে তিনি পাখিটির মুখে একটা সিগারেটের শেষাংশ দেখে ছবি তোলেন। কিছুক্ষণ পর তিনি দেখতে পান পাখি মা আসলে তার ছানাকে খাওয়ানোর জন্য সিগারেটের টুকরাটা মুখে নিয়েছিল। মুহূর্তের মধ্যে ঘটনাটি ফ্রেমবন্দী করেন তিনি। ছবিগুলো পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেন। এ যেন এক ‘হৃদয়বিদারক দৃশ্য’।

 

পাখি ছানার মুখে সিগারেটের শেষাংশ

পাখি ছানার মুখে সিগারেটের শেষাংশ

ছবিটির সঙ্গে ম্যাসন ক্যাপশনে লেখেন, ‘ সিগারেট খেলে দয়া করে এর শেষাংশ যেখানে-সেখানে ফেলে যাবেন না। নির্দিষ্ট জায়গায় ফেলুন’।

ফটোগ্রাফার ক্যাসন সচেতনতার স্বার্থে ক্যাপশনে আরো লেখেন, ‘মা স্কিমার তার ছানার মুখে সিগারেটের শেষাংশ খাবার হিসাবে তুলে দিচ্ছে৷ এবার আমাদের সচেতন হওয়ার সময় এসেছে। সমুদ্র সৈকতকে দয়া করে ছাইদানি হিসাবে ব্যবহার করবেন না।’ 

যুক্তরাষ্ট্রের পরিবেশ সংস্থা ওশেন কনসারভেন্সীর ২০১৮ এর তথ্য অনুযায়ী, গোটা বিশ্বের সমুদ্র সৈকতে যে দশটি প্রধান আর্বজনা পাওয়া যায় তার মধ্যে সিগারেটের শেষাংশ শীর্ষে রয়েছে। ২০১৭ সালে শুধুমাত্র আমেরিকার বিভিন্ন সমুদ্র সৈকতে ৮ লাখ ৪২ হাজারেরও বেশি সিগারেটের শেষাংশ পাওয়া গেছে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর