ব্রেকিং:
প্রভাবশালীর দাপটে বালু ফেলে নদী দখল টানা দ্বিতীয় বারের মত শ্রেষ্ঠ শিক্ষক জান্নাতুল রেলস্টেশনের মর্যাদা রক্ষায় ১১ দাবি ইউএনও উদ্যোগে ঘর পেল অসহায় পরিবার চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রম, রক্ত দিলেন সাধারণ মানুষ পৌরসভা নির্বাচনে জয়ীদের শপথ অনুষ্ঠিত ট্রেন দুর্ঘটনায় অপমৃত্যুর মামলা ট্রেন দুর্ঘটনার জেলা প্রশাসনের তদন্ত শুরু ট্রেন দুর্ঘটনায় নিহত সবার পরিচয় মিলেছে বন্দুকযুদ্ধে ডাকাত সরদার নিহত ভোরে মসজিদের মাইকে আসে সহযোগিতার ঘোষণা একনজরে ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনা বিদ্যুৎ বিল কমিয়ে আনার কার্যকরী উপায় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার জামালপুরে ফেরীতে পার হয় ট্রেন, অবাক বিশ্ব নিমিষেই দূর করুন ছারপোকা! কোরআনে বর্ণিত নবী-রাসূল (আ.)-দের বিশেষ বিশেষ দোয়া ইমার্জিং এশিয়া কাপের ট্রফি উন্মোচন এখনো বেঁচে আছেন হুমায়ূন আহমেদ ‘প্রধানমন্ত্রীকে নিয়ে কটাক্ষ করলে ক্ষমা করবে না জনগণ’

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

৫৮৮

খাবারের পরিবর্তে সন্তানের মুখে সিগারেট তুলে দিল মা!

প্রকাশিত: ৩০ জুন ২০১৯  

সন্তানের খিদে পেয়েছে বুঝতে পারলে মায়ের মন কি শান্ত থাকতে পারে? তা কখনই সম্ভব নয়। মায়ের মন তো কেঁদে উঠবেই। পক্ষীমাতার পক্ষেও তা সহ্য করা কার্যত অসম্ভব। তাই তো সে সারাদিন যা সংগ্রহ করে, তাই সন্তানের খিদে মেটাতে কাজে লাগায়। প্রাণিকূলের মধ্যেও এই দৃশ্য প্রায়ই দেখা যায়। সম্প্রতি সন্তানের জন্য এক পাখি মায়ের খাদ্য সংগ্রহের চেষ্টা কষ্ট দিয়েছে অনেককে। সিগারেটের শেষাংশ মুখে তুলে দেয়ার আগে দু'বার ভাবেনি অবুঝ মা। আর এই ছবিই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

 

খাবার ভেবে সন্তানের মুখে সিগারেট তুলে দিচ্ছে মা

খাবার ভেবে সন্তানের মুখে সিগারেট তুলে দিচ্ছে মা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সমুদ্রসৈকতে ওইদিন একটা স্কিমার মা পাখি গিয়েছিল খাদ্যের সন্ধানে। সৈকতে পড়ে থাকা সিগারেটের শেষাংশ দেখে খাবার ভেবে সেটা মুখে তুলে নেয় সে। পরে ছানার মুখে তুলে দেয় সেই খাবার। ঘটনার সময় ক্যারেন মাসন নামের একজন ফটোগ্রাফার সৈকতে ঘোরাফেরা করছিলেন। এমন দুঃখজনক দৃশ্য চোখ এড়ায়নি তার। 

প্রথমে তিনি পাখিটির মুখে একটা সিগারেটের শেষাংশ দেখে ছবি তোলেন। কিছুক্ষণ পর তিনি দেখতে পান পাখি মা আসলে তার ছানাকে খাওয়ানোর জন্য সিগারেটের টুকরাটা মুখে নিয়েছিল। মুহূর্তের মধ্যে ঘটনাটি ফ্রেমবন্দী করেন তিনি। ছবিগুলো পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেন। এ যেন এক ‘হৃদয়বিদারক দৃশ্য’।

 

পাখি ছানার মুখে সিগারেটের শেষাংশ

পাখি ছানার মুখে সিগারেটের শেষাংশ

ছবিটির সঙ্গে ম্যাসন ক্যাপশনে লেখেন, ‘ সিগারেট খেলে দয়া করে এর শেষাংশ যেখানে-সেখানে ফেলে যাবেন না। নির্দিষ্ট জায়গায় ফেলুন’।

ফটোগ্রাফার ক্যাসন সচেতনতার স্বার্থে ক্যাপশনে আরো লেখেন, ‘মা স্কিমার তার ছানার মুখে সিগারেটের শেষাংশ খাবার হিসাবে তুলে দিচ্ছে৷ এবার আমাদের সচেতন হওয়ার সময় এসেছে। সমুদ্র সৈকতকে দয়া করে ছাইদানি হিসাবে ব্যবহার করবেন না।’ 

যুক্তরাষ্ট্রের পরিবেশ সংস্থা ওশেন কনসারভেন্সীর ২০১৮ এর তথ্য অনুযায়ী, গোটা বিশ্বের সমুদ্র সৈকতে যে দশটি প্রধান আর্বজনা পাওয়া যায় তার মধ্যে সিগারেটের শেষাংশ শীর্ষে রয়েছে। ২০১৭ সালে শুধুমাত্র আমেরিকার বিভিন্ন সমুদ্র সৈকতে ৮ লাখ ৪২ হাজারেরও বেশি সিগারেটের শেষাংশ পাওয়া গেছে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর