ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৩ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

৬৩

ক্যানসার রুখে দেবে ভায়াগ্রা! দাবি গবেষকদের

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

২৮ বছর আগের কথা। ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের ফাইজারের তিন বিজ্ঞানী একটি ভুল করেছিলেন। ওই ভুলের ফলশ্রুতিতেই আবিষ্কার হয়েছিল ভায়াগ্রা নামের উত্তেজক ওষুধ। যার মূল নাম সিলডেনাফিল। 

অ্যান্ড্রিউ বেল, ডেভিড ব্রাউন এবং নিকোলাস টেরেট নামের ওই তিন বিজ্ঞানী মূলত কার্ডিওভাস্কুলার রোগের ওষুধ বানাতে চেয়েছিলেন। অনেক গবেষণার পর তারা সিলডেনাফিল ওষুধ তৈরি করেন, যা শারীরিক বিশেষ উত্তেজনা বাড়াতে কাজ করে।

এই ভায়াগ্রা খেলে যে শারীরিক উত্তেজনা বৃদ্ধি পায়, তা বিশ্বজুড়ে বর্তমানে স্বীকৃত। বিশেষ করে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা যাদের ছিল, তারা এই ওষুধ সেবনে নানা ধরনের উপকার পান। এরপরই কার্ডিওভাস্কুলার সমস্যার পরিবর্তে উত্তেজক ওষুধ হিসাবে বিশ্বব্যাপী সমাদৃত হয় ভায়াগ্রা।

তবে শারীরিক কোনো বিশেষ সমস্যা থেকে নয়, ক্যানসারের চিকিৎসাতেও কাজ দেবে ভায়াগ্রা! গবেষকরা বর্তমানে এমন কথাই জানিয়েছেন। ইক্যানসারমেডিক্যাল সায়েন্স জার্নালে সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

এদিকে শারীরিক বিশেষ সমস্যার জন্য যারা যারা ভায়াগ্রা খেয়েছেন তাদের মধ্যে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি। জার্নালে প্রকাশিত বিজ্ঞানীরা এমনটাই দাবি করেছেন।

প্রসঙ্গত, এর আগে গবেষকরা দাবি করেছিলেন, ডায়াবেটিস রুখতে পারে ভায়াগ্রা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া