ব্রেকিং:
টয়লেট চেপে রাখলে নারীদের যে ভয়ানক রোগ হয় কোরআন অবমাননা: সেফুদার সম্পত্তি ক্রোকের নির্দেশ বাংলাদেশি শিক্ষার্থীদের তৈরি রোবট জানাবে আবহাওয়ার পূর্বাভাস গোলাপি বলের সাতকাহন মায়ের সঙ্গে তিন বছর ধরে শিকলবন্দী আওলাদ! প্রপার ভেন্যু পেলে ‘এই শীতেই’ বিয়ে: সৃজিত গতি বাড়াতে কম্পিউটারে প্রচলিত হার্ডডিস্কে সলিড স্টেট ড্রাইভ অজুর যতো দোয়া ও আমল ছয় রোগের সমাধান এক বীজে আশ্চর্য, গাছের গোড়ায় নয় ডগায় পেঁয়াজ! সারাদেশে পরিবহন ধর্মঘট, ভোগান্তিতে জনগণ পিএসসিতে প্রক্সি, ১৯ শিক্ষার্থী বহিষ্কার আশুগঞ্জ থেকে সাত জেলায় সার সরবরাহ বন্ধ লবন নিয়ে তুলকালাম! পরিবহন ধর্মঘট থেকে মুক্ত ব্রাহ্মণবাড়িয়া গুজব ছড়িয়ে লবনের মূল্য বৃদ্ধি লবনের গুজব প্রতিরোধে মাঠে ভ্রম্যমান আদালত লবণের দাম বাড়েনি বলে ইউএনও’র মাইকিং হারিয়ে যাওয়া শিশুকে পরিবারের নিকট হস্তান্তর মুক্ত দিবসে আলোচনা সভা ও মিলাদ মাহফিল

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

ক্যানসার রুখে দেবে ভায়াগ্রা! দাবি গবেষকদের

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

২৮ বছর আগের কথা। ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের ফাইজারের তিন বিজ্ঞানী একটি ভুল করেছিলেন। ওই ভুলের ফলশ্রুতিতেই আবিষ্কার হয়েছিল ভায়াগ্রা নামের উত্তেজক ওষুধ। যার মূল নাম সিলডেনাফিল। 

অ্যান্ড্রিউ বেল, ডেভিড ব্রাউন এবং নিকোলাস টেরেট নামের ওই তিন বিজ্ঞানী মূলত কার্ডিওভাস্কুলার রোগের ওষুধ বানাতে চেয়েছিলেন। অনেক গবেষণার পর তারা সিলডেনাফিল ওষুধ তৈরি করেন, যা শারীরিক বিশেষ উত্তেজনা বাড়াতে কাজ করে।

এই ভায়াগ্রা খেলে যে শারীরিক উত্তেজনা বৃদ্ধি পায়, তা বিশ্বজুড়ে বর্তমানে স্বীকৃত। বিশেষ করে ইরেকটাইল ডিসফাংশনের সমস্যা যাদের ছিল, তারা এই ওষুধ সেবনে নানা ধরনের উপকার পান। এরপরই কার্ডিওভাস্কুলার সমস্যার পরিবর্তে উত্তেজক ওষুধ হিসাবে বিশ্বব্যাপী সমাদৃত হয় ভায়াগ্রা।

তবে শারীরিক কোনো বিশেষ সমস্যা থেকে নয়, ক্যানসারের চিকিৎসাতেও কাজ দেবে ভায়াগ্রা! গবেষকরা বর্তমানে এমন কথাই জানিয়েছেন। ইক্যানসারমেডিক্যাল সায়েন্স জার্নালে সম্প্রতি এমনই তথ্য প্রকাশিত হয়েছে।

এদিকে শারীরিক বিশেষ সমস্যার জন্য যারা যারা ভায়াগ্রা খেয়েছেন তাদের মধ্যে ক্যানসারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেকটাই বেশি। জার্নালে প্রকাশিত বিজ্ঞানীরা এমনটাই দাবি করেছেন।

প্রসঙ্গত, এর আগে গবেষকরা দাবি করেছিলেন, ডায়াবেটিস রুখতে পারে ভায়াগ্রা।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর