ব্রেকিং:
শিশু মৃত্যু ৬৩ শতাংশ কমিয়েছে বাংলাদেশ শনিবার সকাল পর্যন্ত ৩১ ব্যাংকের বুথ বন্ধ প্রাথমিক শিক্ষায় ব্রাহ্মণবাড়িয়ায় শ্রেষ্ঠ আশুগঞ্জের ইউএনও বিজয়নগরে ট্রাক্টর চাপায় শিশু নিহত শাহ মোহাম্মদ শামছুল আলম আর নেই ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতাল যেনো ভূতের আখড়া! ধর্ষণ শেষে শ্বাসরোধে হত্যা....... নবীনগর ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি মিনহাজ, সম্পাদক জয় ২০ লাখ পাসপোর্ট কেনার প্রস্তাব অনুমোদন থার্টিফার্স্ট নাইটে রাস্তায় গান-বাজনা নিষেধ: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘালয়ে মোবাইল ইন্টারনেট বন্ধ, শিলংয়ে কারফিউ রোহিঙ্গা গণহত্যার বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত: আইসিজে প্রেসিডেন্ট রঙিন চেয়ারে বসিয়ে মুক্তিযোদ্ধাদের চিকিৎসা কার্ড জালিয়াতি করে ভাতা উত্তোলন, অতঃপর... ফেন্সিডিল-স্কফ ও ইয়াবাসহ নারী ব্যবসায়ী আটক উন্নয়ন কাজে চাঁদাবাজি ও হুমকি, ঠিকাদারদের নিন্দা ‘সত্য মিথ্যা যাচাই আগে,ইন্টারনেটে শেয়ার পরে’ পিএর বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ আধুনিক ও আদর্শ পৌরসভা করতে সকলের সহযোগিতা প্রয়োজন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

শনিবার   ১৪ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৯ ১৪২৬   ১৬ রবিউস সানি ১৪৪১

২৬

ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ!

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

কাঁচা মরিচ শরীরের জন্য ভীষণ উপকারী। বাঙালির রান্নায় ঝাল ও স্বাদের জন্য খাবারের অপরিহার্য উপকরণ হচ্ছে কাঁচা মরিচ। কাঁচা মরিচের ঝাল খাবারের স্বাদ বাড়ানোসহ রয়েছে নানা ঔষধি গুণাগুণ।   

চিকিৎসকদের মতে, কেবল স্বাদ বাড়াতেই নয়; কাঁচা মরিচের রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর দিকও। তবে অতিরিক্ত ঝাল খাদ্যনালীর ক্ষতি করে। তবে পরিমাণমতো কাঁচা মরিচের অনেক ভালো দিক রয়েছে।

হজমে মহৌষধের মতো কাজ করে কাঁচা মরিচ। রান্নায় তেল-মশলার ঝালের পরিমাণ কমিয়ে দিন। হজমের সমস্যা থাকবে না। কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা আমাদের হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভাল রাখতে সাহায্য করে।

কাঁচা মরিচে থাকা ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারি। ফলে মুখের বলিরেখা পড়তে দেয় না। কাঁচা মরিচে অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ। ফলে জ্বর, সর্দি-কাশি ইত্যাদি থেকে বাঁচায়। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

প্রস্টেট ক্যানসারে ঝুঁকি কমায় কাঁচা মরিচ। স্নায়ুরোগ নিরাময় ও দীর্ঘমেয়াদি স্নায়বিক অসুখের পথ্য হিসাবে কাজ করে। কাঁচা মরিচ খেলে মস্তিষ্কে সুখী হরমোন এনডরফিন নিঃসৃত হয়।

ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন ক্রনিক অসুখ ও সংক্রমণ থেকেও শরীরকে দূরে রাখে। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর