ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ৩০ মুহররম ১৪৪২

১০০

কোয়ারেন্টিন না মেনে ঘর থেকে বের হলে ধরা পড়বে অ্যাপে

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

বিশ্বজুড়ে করোনার সংক্রমণ ঠেকাতে যখন জোর চেষ্টা চিকিৎসক-গবেষকদের তখন পিছিয়ে নেই তথ্য প্রযুক্তিবিদরাও। বাংলাদেশের একদল তরুণ তথ্য প্রযুক্তিবিদ তৈরি করেছেন করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন পদ্ধতির অ্যাপটি ব্যবহার করে ঘরে থাকতে বাধ্য করা হবে, বিদেশ ফেরত ও লকডাউন এলাকার মানুষকে। শিগগিরই ব্যবহার শুরু হবে অ্যাপটির।

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স সিস্টেম বা কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতি। যার মাধ্যমে সিসিটিভি ও মোবাইলের ক্যামেরা থেকে মানুষর মুখ কিংবা যানবাহনের নম্বর প্লেটের যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়। দেশের বেশ কিছু জায়গায় ইতিমধ্যে ব্যবহৃত হচ্ছে এই পদ্ধতি। শুধু তথ্য সংগ্রহই নয়, অননুমোদিত কোন ব্যক্তি কিংবা যানবাহন সংশ্লিষ্ট এলাকায় প্রবেশ করলে তাও সনাক্ত হয় এই অ্যাপসের মাধ্যমে।

একই আদলে করোনা সুরক্ষা নামে একটি অ্যাপ তৈরি করেছে বাংলাদেশি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স কোম্পানি- গেইজ টেকনোলজি, যার সহযোগিতায় আছে আইসিটি ডিভিশন, স্টার্টআপ বাংলাদেশসহ সংশ্লিষ্ট নানা বিভাগ।

যা দিয়ে মূলত বিদেশ ফেরত কেউ কোয়ারেন্টিন না মেনে ঘর থেকে বের হলে ধরা পড়বে আইনশৃঙ্খলাবাহিনীর জালে। লকডাউন এলাকার সবার তথ্য এই অ্যাপে সংযুক্ত করা হলে, একই পদ্ধতিতে ধরা যাবে নিয়ম অমান্যকারীদের। করোনা সংক্রমন রোধে নজরদারি সংক্রান্ত এমন বহুবিধ ব্যবহার রয়েছে অ্যাপসটির। সংশ্লিষ্টরা বলছেন, খুব শিগগিরই এর ব্যবহার শুরু করবে আইনশৃঙ্খলাবাহিনী।

করোনা সংক্রমণ রোধে একই ধাচের অ্যাপসের প্রয়োগ দেখা গেছে পৃথিবীর নানা দেশে। রাশিয়ার মস্কোতে বসানো হয়েছে প্রায় ১০ হাজার সারভেইলেন্স বা নজরদারি ক্যামেরা। কোয়ারেন্টিন অমান্য করে বাইরে ঘোরাফেরা করলেই সে তথ্য স্বয়ংক্রিয়ভাবে চলে যাচ্ছে আইন শৃঙ্খলাবাহিনীর কাছে। এ কারণে বর্তমানে শহরটিতে আক্রান্তের হারও অন্যদেশের তুলনায় কম।

একই পদ্ধতি ব্যবহার হয়েছে চীনের উহানেও।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর