ব্রেকিং:
সরকারকে বেকায়দায় ফেলতে পরিবহন ধর্মঘট,পণ্যের দাম বৃদ্ধির পাঁয়তারা! মাদকসহ দুই ব্যবসায়ী আটক গৃহবধূর মৃত্যুতে শ্বশুর বাড়ির লোকজন পলাতক মানব কল্যান সংঘঠনের উদ্যোগে শীতবন্ত্র বিতরণ ফেসবুক স্ট্যাটাসে ধরা পড়লো প্রতারক দম্পতি! বিদ্যালয়ের মাঠে গণ-কবরের স্মৃতি অনির্বাণ উদ্বোধন ট্রেনের ধাক্কা থেকে অল্পের জন্যে রক্ষা পেল অটোরিকশা তিন শিশুকে ধর্ষণের অভিযোগে স্কুলছাত্র আটক ধর্মীয় বিষয় নিয়ে বিবাদ করা যাবে না জীবনের ঝুঁকি নিয়ে চলছে পথচারী ও যাত্রীরা গাঁজার বস্তায় ঘুমিয়ে পড়ল মাদকাসক্ত যুবক! দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন মোটরসাইকেল নিয়ে ফেঁসে গেলেন এসআই সাজেকে চান্দের গাড়ির ভাড়া নির্ধারণ দৃশ্যমান হচ্ছে পদ্মা সেতুর আড়াই কিলোমিটার বেড়েছে ডলারের দাম ফোনের স্টোরেজ বাড়াবেন যেভাবে রোহিঙ্গাদের জন্য নেদারল্যান্ডের ৩৯ লাখ পাউন্ড অনুদান ক্যানসারের বিরুদ্ধে লড়তে সক্ষম কাঁচা মরিচ! র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

৩০৯

কোটি টাকা মূল্যের ইউরিয়া উৎপাদন ব্যাহত

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

যান্ত্রিক ক্রুটির কারনে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়ে গেছে।বৃহস্পতিবার দুপুরে হঠাৎ এ্যমোনিয়া প্লান্টের  এসএমসি বয়লারে লিকেজ হয়ে কারখানার উৎপাদন বন্ধ হয়। কারখানাটি চালু হতে প্রায় দুই থেকে তিনদিন সময় লাগতে পারে বলে জানায় কারখানা কর্তৃপক্ষ।এদিকে  কারখানা বন্ধ থাকার কারনে প্রতিদিন প্রায় কোটি টাকা মূল্যের ১২’শ মেট্রিকটন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হচ্ছে।

কারখানার কারিগরি বিভাগ সূত্রে জানাযায়, চলতি অর্থ বছরের জুলাই আগস্টে কারখানা এক মাস বন্ধ রেখে শত কোটি টাকা ব্যয় করে বৃহৎ একটি ওভারহোলিং কাজ করার পরও কারখানার উৎপাদন নিয়মিত চালিয়ে রাখা সম্ভব হচ্ছে না।প্রায় এ্যামোনিয়া প্লান্টে ত্রুটি কারণে উৎপাদন বন্ধ হচ্ছে।এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দুপুরে হঠাৎ বিকট শব্দ হয়ে এ্যমোনিয়া প্লান্টের  এসএমসি বয়লারে লিকেজ হয়ে কারখানার উৎপাদন বন্ধ হয়।বার বার কারখানায় ত্রুটি দেখা দেয়ায় ওভারহোলিং কাজ যথাযথ ভাবে হয়েছে কিনা তা নিয়ে সাধারণ শ্রমিক  কর্মচারীদের মাঝে সন্দেহের সৃস্টি হয়েছে।দক্ষ প্রকৌশলীর অভাব ও ওভারহোলিং কাজে ব্যাপক অনিয়মের কারণে কারখানায় বার বার বন্ধ হয়ে উৎপাদনে বিঘ্ন ঘটছে বলে অভিযোগ করেছে নাম প্রকাশে অনিচ্ছুক একাধীক শ্রমিক নেতা।কারখানায় ব্যবস্থাপনা পরিচালক ও বিসিআইসির চেয়ারম্যানের বাড়ী একই অঞ্চলে হওয়ায় কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না।তবে কারখানা এই অবস্থা নিয়ে শ্রমিক কর্মচারীদের মাঝে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

আশুগঞ্জ সারকারখানার মহাব্যবস্থাপক (কারিগরি) ড. মোফাজ্জল হোসেন জানান, কারখানাটি অনেক পুরোনে হয়েছে। যার কারনে কারখানাটিতে প্রতিনিয়ত বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দুপুরে হঠাৎ কারখানার এ্যমোনিয়া প্লান্টে কিছু ত্রুটি ধরা পড়ে। যার কারনে কারখানার ইউরিয়া সার উৎপাদন বন্ধ করা হয়। তবে কারখানাটির এ্যমোনিয়া প্লান্টের ত্রুটি মেরামত ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। কাজ শেষ করতে অন্তত দুই থেকে তিনদিন সময় লাগতে পারে বলেও জানান তিনি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর