ব্রেকিং:
শর্ত সাপেক্ষে হোটেল ও বেকারি খোলা থাকবে, জানালো ডিএমপি স্পেনে মৃত্যুর মিছিলে আরো ৮৩২ জন করোনা থেকে সুস্থ হয়ে ফিরলেন জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি বাংলাদেশে তৈরি হল প্রথম ভেন্টিলেটর যন্ত্র ফুল দিয়ে অভ্যর্থনা জানিয়ে পথচারীদের বাড়ি ফেরাচ্ছে সেনাবাহিনী চীনে সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ ফের আক্রান্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস শুরু করোনাভাইরাস কীভাবে ছড়াচ্ছে, জানা নেই বিজ্ঞানীদেরও! অনলাইন কাঁপাচ্ছে ‘বড় লোকের বেটি’ ‘হক্কলে শুধু মুখোশ আর ওষধ দেয়, খাওন দেয় না’ দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি কোয়ারেন্টাইন না মানায় ২৫ জনকে ৪ লাখ টাকা জরিমানা বাঞ্ছারামপুরে করোনা রোধে জীবাণুনাশক স্প্রে হোম কোয়ারেন্টাইনে না থাকায় দুবাই ফেরত যুবককে জরিমানা নিষেধাজ্ঞা অমান্য করায় কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করোনা ভাইরাসের বিরুদ্ধে যুবসমাজের সচেতনতা মূলক উদ্যোগ বিষ প্রয়োগে ৩০ লক্ষ টাকার মাছ নিধন নাসিরনগরে ২ ভাইয়ের ঝগড়ায় প্রাণ গেল শিশুর নবীনগরে পিপিই , হ্যান্ডগ্লাপস, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ দৈনিন্দিন রুজি বন্ধ হওয়া খুচরা পান বিক্রেতার পাশে দাঁড়ালেন ইউএনও
  • রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

করোনার সব তথ্য জানাবে শাহানুলের `করোনা অ্যালার্ট` অ্যাপ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

অ্যাপেই পাওয়া যাবে করোনাভাইরাসের সব তথ্য। এই অ্যাপটি তৈরি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক শিক্ষার্থী ড. মুহাম্মদ শাহানুল ইসলাম ও তার দল। 
অ্যাপটিতে যা আছে:

এই অ্যাপটিতে দেশি-বিদেশি সব পত্রিকার করোনা সম্পর্কিত খবর, করোনার উপর প্রশিক্ষণ, গুজব সম্পর্কে জানা, সাহায্য পাওয়ার বিভিন্ন উপায়, করোনা আক্রান্তের মানচিত্র লিঙ্ক, করোনা নিয়ে গবেষণা সমূহ, করোনার সতর্কতাসমূহসহ আরো রয়েছে অনেক কিছু।

অ্যাপটির উদ্যোক্তা ড. শাহানুল ইসলাম বলেন, যদি উপযুক্ত স্পন্সর পাওয়া যায় তবে অ্যাপটিকে আরো অনেক উন্নত করা সম্ভব বলে মনে করি। করোনার কারণে গুগলের রিভিউয়ের কাজ ধীর গতি। এ কারণে অ্যাপটি গুগল প্লে স্টোরেতে পাওয়ার জন্য সাতদিন অপেক্ষা করতে হবে। যারা সরাসরি ডাউনলোড করতে এই ওয়েবসাইটে ডাউনলোড লিংকঃ https://helptuner.com/corona/ গেলেই হবে। 

'ফেসবুক পেজ' করোনা অ্যালার্ট থেকেও ডাউনলোড করা যাবে অ্যাপটি। 

অ্যাপ তৈরিতে ড. মুহাম্মাদ শাহানুল ইসলামকে সহযোগিতা করেছেন তার গ্রুপ মেম্বার অ্যান্ড্রয়েড প্রোগ্রামার আইসিটি পদক বিজয়ী সাজ্জাদ হোসাইন। এছাড়া ওয়েবডেভলপার হিসেবে ছিলেন আব্দুর রাজ্জাক হাসান এবং হোস্টিং সমন্বয়ক হিসেবে ছিলেন মাহমুদুল হাসান।

ড. মুহাম্মদ শাহানুল নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ও সমুদ্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমুদ্রবিজ্ঞানে স্নাতকোত্তর সম্পন্ন করে উচ্চ শিক্ষার জন্য চীনে পাড়ি জমান। চীনের তিয়ানজিন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মৎস্য ও সমুদ্রবিজ্ঞান বিষয়ে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে মাছের খাবারের ক্যালকুলেটর, বিডি ফিশপিডিয়া, সমুদ্রবিজ্ঞান অভিধান, দিবস সমগ্র মোবাইল অ্যাপ ইত্যাদি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর