ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

১৪৬

করোনাভাইরাসে ৮০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে গুগল

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৯ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় ব্যবসা প্রতিষ্ঠান, বিভিন্ন সংস্থা ও স্বাস্থ্যসেবা খাতের কর্মীদের জন্য ৮০ কোটি মার্কিন ডলার সাহায্য করবে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। তাদের সহায়তায় এসব অর্থের বেশির ভাগই বিনা মূল্যের বিজ্ঞাপন দেখানো বাবদ দেওয়া হবে।

গুগল জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও সরকারি সংস্থাগুলোকে বিজ্ঞাপন মঞ্জুরি বাবদ ২৫ কোটি মার্কিন ডলার দেবে। গতকাল শুক্রবার গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এক ব্লগ পোস্টে এ তথ্য জানিয়েছেন। এর বাইরে ৩৪ কোটি মার্কিন ডলার পাবে ক্ষুদ্র ও মাঝারি আকারের বিভিন্ন ব্যবসা অ্যাকাউন্ট। গত বছরে গুগলে যাদের অ্যাকাউন্ট সক্রিয় ছিল, তারা এ অর্থ পাবে। এর বাইরে ২ কোটি মার্কিন ডলার ত্রাণ তহবিল এবং ছোট ব্যবসায়ের সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে।

গুগলের মতো একাধিক প্রযুক্তি সংস্থা তাদের বিস্তৃত আর্থিক ও প্রযুক্তিগত সম্পদকে বিশ্বব্যাপী মহামারি মোকাবিলার জন্য কাজে লাগাচ্ছে। গতকাল অ্যাপল একটি ওয়েবসাইট ও আইওএস অ্যাপ উন্মুক্ত করেছে, যা ব্যবহারকারীদের করোনাভাইরাসের উপসর্গ পরীক্ষা করার সুযোগ দেবে। এর আগে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে এক কোটি মাস্ক বরাদ্দ করার কথা জানায় অ্যাপল।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ভেন্টিলেটর তৈরিতে কাজ করার কথা বলা হচ্ছে।

গুগলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য বিনা মূল্যে বিজ্ঞাপন দেওয়ার সুবিধা দেওয়া হচ্ছে, যাতে মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এখনো ফেসবুকে কোনো বিজ্ঞাপন প্রচার করা হয়নি। তবে করোনাভাইরাস ইনফরমেশন সেন্টার স্থাপন ও হোয়াটসঅ্যাপে হেলথ অ্যালার্ট অ্যাকাউন্ট চালু করেছে। মার্কিন ডলারের বিনিয়োগ তহবিল গঠন করা হচ্ছে, যা ক্ষুদ্র ব্যবসায় মূলধন জোগাবে। এ ছাড়া ২ কোটি ডলারের ক্লাউড ক্রেডিট দেবে গুগল।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর