ব্রেকিং:
শুধু ফুসফুস নয় হার্টে গিয়েও থাবা বসাচ্ছে করোনা! দেশের বিভিন্ন স্থানে খাদ্য সামগ্রী বিতরণ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে গুরুতর আহত ক্রিকেটার লিটন দাসের স্ত্রী দেশের সব স্টেডিয়াম হাসপাতালের জন্য উন্মুক্ত : ক্রীড়া প্রতিমন্ত্রী করোনা ভাইরাস নিরাময়ে ওষুধ আবিষ্কার হয়ে গেছে সম্ভবত স্যানিটাইজার উৎপাদন করতেই কর্মকর্তা বদলী!!! দেহে করোনা প্রবেশ করলে যা যা ঘটে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯ ভিক্ষা করলে পেটে ভাত “না করলে নাই বাড়ি বাড়ি গিয়ে খোঁজ খবর নিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করলেন ইউএনও জীবানুনাশক ও পানি ছিটিয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের পাশে জাতীয় পার্টি ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় সরকারি কর্মকর্তা নিহত ব্রাহ্মণবাড়িয়ায় নতুন করে আরো ১০৭ জন হোম কোয়ারেন্টাইনে জন সচেতনতায় মাইক হাতে রাস্তায় চেয়ারম্যান জনকল্যাণ সংগঠনের উদ্যোগে হেন্ড সেনিটাইজার ও মাস্ক রিতরণ ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-গুলিসহ দুইজন আটক পিপিই পেলেন ব্রাহ্মণবাড়িয়ার সাংবাদিকরা ‘ভাইরাল হওয়া ভিডিও ছাত্রলীগের নয়, বিএনপি নেতার ছেলের’ হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে প্রবাসীদের বাড়িতে সেনা অভিযান
  • মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

১১

করোনাভাইরাসের পরীক্ষা কখন করানো উচিত?

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

জনমনে প্রশ্ন, কখন করোনাভাইরাসের টেস্ট করা উচিত? কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ হচ্ছে জ্বর। এছাড়া কাশি, শ্বাস-প্রশ্বাসের সমস্যা হতে পারে। এসব উপসর্গ দেখা দিলে আইসোলেশনে থাকতে হবে। মানে আলাদা রুমে বিচ্ছিন্ন থাকবেন। তখনো করোনাভাইরাস পরীক্ষার দরকার নেই।

অল্প জ্বরের সঙ্গে শুকনো কাশি ও হালকা গলা ব্যাথা থাকবে প্রথম তিন দিন। পরদিন হালকা মাথাব্যথা যুক্ত হবে। পঞ্চমদিনে জ্বরের সঙ্গে গ্যাস্ট্রিক, পেট ব্যথা বা ডায়রিয়া দেখা দিতে পারে; কাশিও বাড়তে পারে। পরবর্তী দুই দিনে মাথা ব্যথা কমে গেলেও ডায়রিয়া এবং পেট ব্যথা থেকে যেতে পারে। এ অবস্থায় ক্ষুধা কমে যাবে, শরীরে ব্যথা হবে এবং জ্বর হবে।

অষ্টম দিনে আপনার লক্ষণগুলো ভালোভাবে খেয়াল করুন। যদি আপনি আগের চেয়ে খানিকটা সুস্থ বোধ করেন, তাহলে বুঝবেন আপনার শরীর ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে ফেলেছে। কিন্তু শারীরিক অবস্থার উন্নতি না হয়ে বাড়তে থাকে সেক্ষেত্রে আর দেরি করবেন না। দ্রুত আইইডিসিআরের হেল্পলাইনে যোগাযোগ করুন এই দুই নম্বরে- ০১৯৪৪৩৩৩২২২ ও ১০৬৫৫।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর