ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

৪০

করোনভাইরাস থেকে সুরক্ষায় স্মার্টফোন ও ল্যাপটপ নিয়ে পরামর্শ

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

সারাবিশ্ব কাঁপছে করোনা আতঙ্কে। এরইমধ্যে বাংলাদেশসহ এ ভাইরাস বিশ্বের প্রায় ১৮৮ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ মহামারিতে প্রাণ হারিয়েছে ১১ হাজারেরও বেশি মানুষ। এখন পর্যন্ত সচেতনতা ছাড়া এর কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি।
করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়াও স্বাস্থ্য বিশেষজ্ঞরা দিচ্ছেন নানা পরামর্শ। এ থেকে বাঁচার একমাত্র উপায় হাত ধোয়া। 

এ ভাইরাস হাতের মাধ্যমে চোখ, নাক ও মুখ দিয়ে শরীরে প্রবেশ করে। করোনাভাইরাসটি চর্বির মতো। এটি এক জায়গায় অনেকক্ষণ বেঁচে থাকতে পারে। এটি থেকে আপনার স্মার্টফোন ও ল্যাপটপও সুরক্ষিত নয়। জানেন কি? আপনার স্মার্টফোন ও ল্যাপটপের দ্বারাও করোনায় সংক্রমিত হতে পারেন আপনি।  

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জানিয়েছেন, মোবাইল ফোনে চার দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনাভাইরাস। তাই আপনার মোবাইল ফোন বা ল্যাপটপই হতে পারে আপনার করোনা সংক্রমণের ঝুঁকি। 

তাই জেনে নিন করোনা থেকে সুরক্ষায় স্মার্টফোন ও ল্যাপটপ নিয়ে পরামর্শ- 

> একই পকেটে স্মার্টফোন ও রুমাল রাখবেন না। এতে আপনার ডিভাইসে থাকা জীবাণু রুমালের মাধ্যমে সহজে মুখে যেতে পারে। 

> ফোনে কথা বলতে সরাসরি ফোন কানে ধরার বদলে হেডফোন ব্যবহার করতে পারেন। এতে ভাইরাস ফোন থেকে মুখে পৌঁছাবে না। 

> যে ল্যাপটপ বা কম্পিউটার একাদিক ব্যক্তি ব্যবহার করেন, তা যতটা সম্ভব এড়িয়ে চলুন। 

> আপনার স্মার্টফোন যদি আইপি ৬৮ মানের বা পানিরোধী হয়, তবে তা সাবান পানি দিয়ে পরিষ্কার করুন। 

> এছাড়াও হ্যান্ড স্যানিটাইজার দিয়েও ভালোভাবে মুছে নিতে পারেন। 

> ফোন বা ল্যাপটপ পরিষ্কারের আগে তা অবশ্যই বন্ধ করে নিন।  

> ল্যাপটপ ব্যবহারের আগে টিস্যুতে হ্যান্ড স্যানিটাইজার নিয়ে তা ভালোভাবে সব জায়গায় মুছে পরিষ্কার করুন।

> আপনার ব্যবহৃত হেডফোনটি ব্যবহারের আগে অবশ্যই পরিষ্কার করে নিন।  

> ফোন বা ল্যাপটপ পরিষ্কারের পর অবশ্যই আপনার হাত সাবান পানি দিয়ে ভালোভাবে জীবাণুমুক্ত করে নিন। 

> দিনে অন্তত একবার এই ডিভাইসগুলো পরিষ্কার করে নিন। 

> অসুস্থ বা সন্দেহভাজন কারো ডিভাইস স্পর্শ বা ব্যবহারের আগে সতর্ক থাকুন। সেইসঙ্গে নিজের ব্যক্তিগত ডিভাইস অন্যকে ব্যবহার করতে দেয়া থেকে বিরত থাকুন।  

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর