ব্রেকিং:
দুর্ধর্ষ মাদক ব্যবসায়ী আটক সাংবাদিকতায় দেশ সেরা অ্যাওয়ার্ড পেলেন মিশু জেলা উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত বিষ প্রয়োগে সর্বশান্ত মৎস্য চাষী বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে সংবর্ধনা পাঁচ দফা দাবিতে ফারিয়ার মানববন্ধন মসজিদের দেয়ালে ফাটল, আতঙ্কে মুসল্লিরা গোপন সংবাদের ভিত্তিতে মাদক উদ্ধার মাদক বিরোধী প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত মাদকসেবীর হুমকিতে স্কুলে যাওয়া বন্ধ শিক্ষার্থীর ফুটপাত দখলমুক্ত করলেন ইউএনও শারীরিক সক্ষম হলেই রক্তদান করবে শিক্ষার্থীরা একই তেলে বার বার রান্না ক্যান্সার ও হৃদরোগের কারণ বিশ্ববিদ্যালয়ে গবেষণার ওপর জোর দেয়ার তাগিদ তথ্যমন্ত্রীর মুক্ত বাণিজ্য চুক্তিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে: বাণিজ্যমন্ত্রী নারীর মনে জায়গা পাওয়ার উপায় পানিতে পড়া ফোন যেভাবে দ্রুত সারিয়ে তুলবেন যে কারণে ‘সুদ’ হারাম উদ্বোধন হলো শেখ কামাল ক্লাব কাপ আওয়ামী লীগের সম্মেলন মানেই নতুন মুখ: কাদের

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৫ ১৪২৬   ২১ সফর ১৪৪১

৪৩

কখন শরীরচর্চা করলে ওজন কমবে?

প্রকাশিত: ৮ জুলাই ২০১৯  

ওজন কমাতে ডায়েট ও শরীরচর্চার বিকল্প নেই। তবে জানেন কি? সারা দিন শরীরচর্চা করলেও কিন্তু আপনি ওজন কমাতে পারবেন না! যদি না আপনি নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে শরীরচর্চা না করেন। অনেকেরই প্রশ্ন, শরীরচর্চা করার উত্তম সময় কোনটি?

৩৭৫ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত ‘জার্নাল অব ওবেসিটি’ নামক এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন যারা একটি নির্দিষ্ট সময়ে শরীরচর্চা করেছে তাদের ওজন বাকিদের তুলনায় দ্রুত কমেছে। মূলত সকাল বেলা উত্তম সময় শরীরচর্চার জন্য। অন্য আরেকটি গবেষণায় জানা গেছে, সকাল হোক কিংবা বিকেল বা সন্ধ্যা শরীরচর্চা নিয়ম মেনে যেকোনো একটি নির্দিষ্ট সময় করা উচিত।

এবার তবে জেনে নিন সকালে শরীরচর্চা করার সুফল-

১. সাকালে পর্যাপ্ত ব্যায়াম তো করলেন। সারাদিন আরো খাটুনি রয়েছে। বুঝতেই পারছেন যত বেশি নড়াচড়া করবেন ওজন তত কমবে।

২. গবেষণাটিতে বলা হয়েছে, সকালে যারা ব্যায়াম করেন তারা সারাদিনে অন্যদের তুলনায় কম ক্যালোরি গ্রহণ করেন। এছাড়াও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার আগ্রহও তেমন থাকে না।

৩. সকালে শরীরচর্চার ফলে মেটাবোলিজম বেড়ে যায়। এতে করে পরবর্তীতে খাবার গ্রহণ করলে সেটি ফ্যাট হিসেবে না জমে বরং অ্যানার্জিতে পরিণত হয়।

৪. মার্কিন জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে প্রতি রাতে কম (চার থেকে পাঁচ ঘন্টা) ঘুমায় তারা অন্তত ৩০০ ক্যালোরি বেশি খেয়েছেন যারা প্রতিদিন সাত থেকে নয় ঘণ্টা ঘুমায় তাদের তুলনায়। 

৫. মোটকথা, সকালে শরীরচর্চার অভ্যাস ও ঘুমের পরিমাণ বৃদ্ধির মাধ্যমে সহজেই ওজন কমানো ও নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আরো বিস্তারিত জানতে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর