ব্রেকিং:
সদর সার্কেলে নতুন অতিরিক্ত পুলিশ সুপারের যোগদান ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-মাদকসহ তিনজন গ্রেফতার গাছের চারার মধ্যে গাঁজা পাচারেও শেষ রক্ষা হলো না নারীর টিফিন বক্সে হাজার টাকার মাদক! নদী দূষণ ও দখল প্রতিরোধ বিষয়ক মতবিনিময় হত্যা মামলা তুলে নিতে বাদীর ওপর হামলা সরাইলে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে লাখো মানুষ! ভুল আসামির সাজা খাটার বিষয় খতিয়ে দেখার নির্দেশ বই পাঠ্যসূচি ও পরীক্ষায় বদল আনছে সরকার বন্ধ হয়ে যাচ্ছে দেশের তিন কোটি অবৈধ স্মার্টফোন! ইসলামে ধর্ষণ-হত্যা প্রতিরোধে করণীয় অনূর্ধ্ব-১৯ থেকে মহাতারকা হয়েছেন যারা ‘অন্তঃস্বত্ত্বা’ বুবলীকে ডলার দিয়ে যুক্তরাষ্ট্র পাঠিয়েছেন শাকিব! দেশপ্রেমীরা দুর্নীতি করে না: পরশ করোনায় মৃতের সংখ্যা দুই হাজার ছাড়ালো তালাক দেয়া স্ত্রীকে বাড়িতে ডেকে হত্যা ট্রেনে খোলা খাবার বিক্রিতে নিষেধাজ্ঞা ১৩ হাজার ৬৩৯ কোটি টাকার নয় প্রকল্প অনুমোদন চীনকে ছয় ধরনের চিকিৎসা সরঞ্জাম দিল বাংলাদেশ কাঠ-লোহার মিস্ত্রি হয়েও করেন দাঁতের চিকিৎসা
  • বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

৫৫

এবার ওষুধ শিল্পে যাত্রা শুরু করল গুগল

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০১৯  

টেক জায়ান্ট গুগল এখন শুধুই সার্চ ইঞ্জিন নয়। এবার ওষুধ শিল্পেও প্রযুক্তি বিষয়ক এ প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করেছে। ওষুধ শিল্পের বড় বড় কোম্পানির সঙ্গে একতাবদ্ধ হয়ে তারা কাজ শুরু করেছে।

গুগল ওষুধ শিল্পের এই অভিযাত্রায় গ্লাস্কোস্মিথক্লাইনের ভ্যাকসিন ব্যবসার সাবেক প্রধানের নেতৃত্বে শুরু করছে। 

ভেরিলি জীববিজ্ঞান নিয়ে কাজ করে। এটি অ্যালফাবেটের একটি প্রতিষ্ঠান। এই ভেরিলি গুগলের ওষুধ শিল্পের যাত্রা দেখভাল করবে। অনেকগুলো ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভেরিলি।

গালভানি বায়োইলেকট্রনিক্স এর উদ্ভাবনে এবং গ্লাস্কোস্মিথক্লাইনের সহায়তায় নিজস্ব ওষুধ কোম্পানি প্রতিষ্ঠা করেছে ভেরিলি। যেখান থেকে বায়োইলেকট্রনিক ওষুধের উন্নয়ন, গবেষণা এবং বাজারজাতকরণে তারা কাজ করছে।

প্রসঙ্গত, ব্যাপক পুনর্গঠনের মাধ্যমে লাভবান হতে ২০১৫ সালে গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন গুগলের শাখা-প্রশাখা বৃদ্ধির সিদ্ধান্ত নেন। 

এতে তাদের প্রধান ইন্টারনেট ব্যবসাকে বিভক্ত করে ‘এক্স ল্যাব’ এবং ‘ক্যালিকো’র মতো প্রকল্প চালু করেন। ‘অ্যালফাবেট’ নামের নতুন একটি প্রতিষ্ঠানের আওতায় গুগলসহ এর অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে এনে কার্যক্রম চলতে থাকে। এর মধ্যে রয়েছে গুগল ম্যাপস, ইউটিউব, ক্রোম এবং অ্যান্ড্রয়েড।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর