ব্রেকিং:
করদাতাদের সুবিধার্থে বিশেষ ব্যবস্থা গ্রহণ স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত জেলে পরিবারের মাঝে ছাগল বিতরণ খাদ্য উৎপাদন বৃদ্ধি ও ইঁদুর নিধনে সবাইকে এগিয়ে আসার আহ্বান চাঁদা না পেয়ে সন্ত্রাসীদের হামলা কার্টুনে ভরা নবজাতকের মরদেহ উদ্ধার পণ্যের মূল্য তালিকা ও মেয়াদোত্তীর্ণ তারিখ না থাকায় জরিমানা নির্বাচন পরবর্তী সহিংসতায় আহত ১৫ নিরাপদ খাদ্য আইন বাস্তবায়নের দাবিতে মানববন্ধন সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে অপপ্রচার স্বাস্থ্য সচেতনতায় মা সমাবেশ অনুষ্ঠিত হাসপাতালে নবজাতক রেখে মা উধাও সাড়ে ৮ লাখ টাকা দিয়েও হলো না চাকরি, কাঁদলেন প্রার্থী ২০২৩ বিশ্বকাপের আয়োজক হতে পারে বাংলাদেশ! কোটি টাকার কারেন্ট জালে আগুন দেশের ‘অপরিচিত’ কিছু সমুদ্র সৈকত আপনার দেহে কি ক্যান্সার বাসা বেঁধেছে? বুঝে নিন ১০টি লক্ষণে র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আহ্বান ডিজিটাল মেলায় দেশি রোবট নিয়ে কৌতুহল জুতার বাজে গন্ধ দূর করুন সহজ একটি কৌশলে!

বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

১৮৬

এগিয়ে চলো আবারো জয় বাংলা বলে

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

আওয়ামী লীগের প্রচারণার পদ্ধতি বরাবরই অন্যদের চেয়ে আলাদা এবং আধুনিক। এবার গৎবাঁধা মাইকিং-এর চেয়ে গানে গানে প্রচারণায় বেশি সরব আওয়ামী লীগ। এসব গানে উঠে আসে মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর সংগ্রামের গল্প ও আওয়ামী লীগ সরকারের উন্নয়নের নানা খণ্ডকথা। তারমধ্যে 'সব বাধা পেরিয়ে- 'এগিয়ে চলো আবারো জয় বাংলা বলে' গানটি বেশ সাড়া জাগিয়েছে তরুণদের মধ্যে।

'বায়ান্ন'তে বলেছি, বাংলা শুধু আমার/একাত্তর-এ, এই দেশ। সবুজ প্রান্তরে, রক্তিম সূর্যোদয়/ সংগ্রাম থেকে স্বাধীনতা, আমার বাংলাদেশ। এগিয়ে চলো আবারো/ জয় বাংলা বলে। ' গানের এমন কথায় সবাই মুগ্ধ। অসংখ্য ফেসবুক পেইজ ও ইউটিউব চ্যানেল থেকে গানটি আপলোড করা হয়েছে। পেইজগুলো থেকে শেয়ার করা হয়েছে প্রায় লাখোবার।

ভিডিওটির শুরুতেই একাত্তরে বাংলার মানুষদের দেশ ছাড়ার চিত্র দেখানো হয়। এরপরই তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের চিত্র দেখানো হয়। তারপর মুক্তিযুদ্ধের বিভিন্ন খণ্ডচিত্র। অতঃপর ‘দখলদার পাক-বাহিনীর আত্মসমর্পন, সোনার বাংলা মুক্ত’।

বৃহস্পতিবার রাজধানী ঢাকার মোহাম্মদপুর, ধানমন্ডি, তেজগাঁও, পুরান ঢাকা, উত্তরা, মিরপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে আওয়ামী লীগের প্রচুর নির্বাচনী কার্যালয় দেখা গেছে। এসব কার্যালয়ে দিনভরই মাইকে বা সাউন্ড বক্সে নৌকায় ভোট চেয়ে ও সরকারের উন্নয়নের প্রচারসংবলিত রেকর্ড করা গান বাজতে দেখা যায়। তবে সবচেয়ে বেশি শোনা যায় 'জয় বাংলা, জিতবে এবার নৌকা' শিরোনামের গানটি। 'সব বাধা পেরিয়ে- এগিয়ে চলো আবারও জয় বাংলা বলে' গানটিও প্রচারণার গানের শীর্ষে ছিলো।

দীপ্ত মজুমদার নামের এক তরুণ ফেসবুকে লিখেন, 'নৌকার কোন বিকল্প নাই, নৌকা মার্কায় ভোট চাই। নৌকা এদেশের স্বাধীনতা ও উন্নয়নের প্রতিক।'

আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম বলেন, আওয়ামী লীগ দলগতভাবে প্রচারে কোনো ঘাটতি রাখছে না। পাশাপাশি ব্যবসায়ী, তারকা, সাংবাদিকসহ পেশাজীবীরাও নিজেদের মতো করে প্রচার করছেন। তবে তরুণ প্রজন্ম গানের প্রতি বেশি আগ্রহী। তাই অনেকেই নিজ উদ্যোগেও এসব কাজ করছেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া