ব্রেকিং:
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ গ্রেনেড হামলায় পলাতকদের রায় কার্যকর সম্ভব: আইনমন্ত্রী মাধ্যমিকে কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে শিশু আইনের অসঙ্গতি সংশোধন চান হাইকোর্ট রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত ঘুমধুম পয়েন্ট আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে রিট বিএনপির পক্ষ থেকে ছিল ২১ আগস্টের হামলা: প্রধানমন্ত্রী টিউশনির টাকায় গুজবের বিরুদ্ধে ৩১ দিন হাঁটলেন সাইফুল কন্ডিশনিং ক্যাম্পেই যাত্রা শুরু নতুন দুই কোচের প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হচ্ছেন স্যাটারওয়েট তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের স্মার্ট কার্ড অনলাইনে সংশোধন করবেন যেভাবে

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

১৩৫১

এক হচ্ছে দেশের তরুণ বিজ্ঞানীরা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ। যেখানে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য থাকবে কয়েকটি আয়োজন। হাতে কলমে শেখানো হবে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায়।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী এই আয়োজন হবে আগামী ৯মার্চ। 

এটি মূলত ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে। দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

ফোরামটির প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমরা মকাহাশ গবেষণা সংস্থা নাসায় দেশের তরুণদের কাজের সুযোগ করে দিতে চাই। যার জন্য প্রয়োজন প্রস্তুতি। আমরা সে জন্য কর্মশালা ও সেমিনার করে তরুণদের তৈরি করার চেষ্টা করছি। তিনি বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার। রকেট তৈরি করার। সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদেরও রকেট সম্পর্কে একটা ধারণা দিতে চাই।

আয়োজনটি চলবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে । পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট  ডিজাইন কীভাবে করা হয় তা নিয়েই সাজানো হয়েছে সেমিনারটি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর