ব্রেকিং:
গুজবে কান না দিতে পুলিশের অনুরোধ মহাসড়কে অ্যালকোহল ডিটেক্টর চালু জালের সাথে মানুষের শত্রুতা! চট্রগ্রাম রেঞ্জে শ্রেষ্ঠ ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার শেয়ালের মাংসকে খাসির মাংস বলে বিক্রি, অতঃপর... `সকলের জন্য উন্নত স্যানিটেশন, নিশ্চিত হোক সুস্থ জীবন` নৈরাজ্য তৈরির জন্যই ভোলায় সংঘর্ষ স্ট্রোকের মৃত্যুকে হত্যাকাণ্ড বলে মামলা দায়ের সীমান্তে দুই নাইজেরিয়ান আটক বয়স বাড়িয়ে প্রেমিকাকে বিয়ে, কারাগারে প্রেমিক প্রভাবশালীর দাপটে নদীর মাটি যাচ্ছে ইট ভাটায় দূর্যোগ মোকাবেলায় সরকার সবোর্চ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে ব্লেড দিয়ে কেটে স্কুলছাত্রীকে নির্যাতন উচ্চ রক্তচাপ কমানোর সহজ মন্ত্র প্রধান শিক্ষকের প্রেমে মজে পঞ্চমবারের মতো বিয়ের পিঁড়িতে শিক্ষিকা ক্রিকেটারদের ধর্মঘট নিয়ে যা বললেন গাঙ্গুলি বান্দরবানে টিয়েন্স গ্রুপের তিন যুবক আটক কে জিতবেন ব্যালন ডি’অর? ফুসফুসের ক্যান্সার প্রতিরোধের মহৌষধ! সরকারি চাকরিজীবীদের গ্রেফতারে অনুমতি নিয়ে হাইকোর্টের রুল

বুধবার   ২৩ অক্টোবর ২০১৯   কার্তিক ৭ ১৪২৬   ২৩ সফর ১৪৪১

১৪০২

এক হচ্ছে দেশের তরুণ বিজ্ঞানীরা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ। যেখানে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য থাকবে কয়েকটি আয়োজন। হাতে কলমে শেখানো হবে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায়।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী এই আয়োজন হবে আগামী ৯মার্চ। 

এটি মূলত ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে। দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

ফোরামটির প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমরা মকাহাশ গবেষণা সংস্থা নাসায় দেশের তরুণদের কাজের সুযোগ করে দিতে চাই। যার জন্য প্রয়োজন প্রস্তুতি। আমরা সে জন্য কর্মশালা ও সেমিনার করে তরুণদের তৈরি করার চেষ্টা করছি। তিনি বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার। রকেট তৈরি করার। সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদেরও রকেট সম্পর্কে একটা ধারণা দিতে চাই।

আয়োজনটি চলবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে । পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট  ডিজাইন কীভাবে করা হয় তা নিয়েই সাজানো হয়েছে সেমিনারটি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর