ব্রেকিং:
শীতার্তদের পাশে সংবাদপত্র কর্মীরা স্বাস্থ্য সেবা হচ্ছে মানবতার প্রধান উৎস মাদকমুক্ত ব্রাহ্মণবাড়িয়া গড়তে ‘আলোর সিঁড়ি’র ব্যতিক্রমী উদ্যোগ কাদিয়ানিদের অমুসলিম ঘোষনার দাবিতে বিক্ষোভ মাদকাসক্ত স্বামীকে পুলিশে দিলেন স্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেস ট্রেন আগুন শেখ হাসিনা সড়কে ব্রিজের নির্মাণকাজ পরিদর্শন বিশ্ববিখ্যাত ইনটেলের চেয়ারম্যান হলেন বাংলাদেশি ওমর ইশরাক পবিত্র জুমাবারের সুন্নতগুলো জেনে নিন ছড়িয়ে যাচ্ছে করোনাভাইরাস, সৌদিতে ভারতীয় আক্রান্ত পাকিস্তানকে হারাতে আজ মাঠে নামবে টাইগাররা রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে চার আদেশ ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ মাদরাসায় এক কেজি মুড়ির বিল ১৪ হাজার ৮৮০ টাকা! সেনাবাহিনীর শীতকালীন মহড়া প্রত্যক্ষ করেন প্রধানমন্ত্রী আজিজুল হকের মায়ের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের শোক সরকারি নির্মাণাধীন বাসগৃহ পরিদর্শন করেন ইউএনও মৎস্য ব্যবসায়ীদের বাজার বর্জন বাজার ব্যবস্থাপনা ও সংস্কার কাজ পরিদর্শন আকস্মিক কলেজ পরিদর্শনে জেলা পরিষদের প্রধান নির্বাহী

শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

১৪৭১

এক হচ্ছে দেশের তরুণ বিজ্ঞানীরা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ। যেখানে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য থাকবে কয়েকটি আয়োজন। হাতে কলমে শেখানো হবে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায়।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী এই আয়োজন হবে আগামী ৯মার্চ। 

এটি মূলত ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে। দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

ফোরামটির প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমরা মকাহাশ গবেষণা সংস্থা নাসায় দেশের তরুণদের কাজের সুযোগ করে দিতে চাই। যার জন্য প্রয়োজন প্রস্তুতি। আমরা সে জন্য কর্মশালা ও সেমিনার করে তরুণদের তৈরি করার চেষ্টা করছি। তিনি বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার। রকেট তৈরি করার। সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদেরও রকেট সম্পর্কে একটা ধারণা দিতে চাই।

আয়োজনটি চলবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে । পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট  ডিজাইন কীভাবে করা হয় তা নিয়েই সাজানো হয়েছে সেমিনারটি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর