ব্রেকিং:
মাদকাসক্ত হলেই সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা রিকশা চালক শিশু স্বপ্না ডাক্তার হতে চায় ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে: সংসদে শিক্ষামন্ত্রী রাজনৈতিক স্থিতিশীলতায় বাংলাদেশ এখন অনন্য উচ্চতায় রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে বোঝানোর জন্য চীনের প্রতি আহ্বান বৃদ্ধা মাকে সড়কে ফেলে গেলো সন্তান, ওসি দিলেন বুকে ঠাঁই জেনারেল আজিজ- একজন নিবেদিতপ্রাণ গলফার সেনাপ্রধান ‘প্রাণ-মিল্কভিটা-আড়ংসহ পাস্তুরিত সব দুধই মানহীন’ বঙ্গবন্ধু মেডিকেলে লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য শূন্যের কোটায় আসবে কালো সোনা সাদা করে হাজার কোটি টাকা পাচ্ছে সরকার মেয়াদোত্তীর্ণ ইনজেকশনে আপত্তি, নার্সকে পেটাল ফার্মেসির লোক ২৮ জুন বসবে পদ্মা সেতুর ১৪তম স্প্যান ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ; ৯৯৯-এ ফোন করে শাহান মিয়া বাঁচালো ৩০০ প্রাণ সততার পুরস্কার পেলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের ১৫ কর্মকর্তা দুদক কার্যালয়েই হবে দুর্নীতির মামলা ভারতের চেয়ে বাংলাদেশে হজ পালনের ব্যয় কম দিনের আলোয় বৃদ্ধার টাকা ভুল হাতে দিলো ব্যাংক ‘হার কিসি কো, নেহি মিলতা’ গেয়েই গোল্ডেন গিটার মিললো নোবেলের প্রথম দিনে বৈধ হ‌লো ২৫ কোটি টাকার স্বর্ণ

বুধবার   ২৬ জুন ২০১৯   আষাঢ় ১৩ ১৪২৬   ২২ শাওয়াল ১৪৪০

১৩২৫

এক হচ্ছে দেশের তরুণ বিজ্ঞানীরা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯  

দেশের তরুণ ও ক্ষুদে বিজ্ঞানীদের নিয়ে দিনব্যাপী মিলন মেলার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ। যেখানে দুটি সেশনে চারটি পর্বে ক্ষুদে ও তরুণ বিজ্ঞানীদের জন্য থাকবে কয়েকটি আয়োজন। হাতে কলমে শেখানো হবে রকেট তৈরি ও তা মহাকাশে পাঠানোর উপায়।

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী এই আয়োজন হবে আগামী ৯মার্চ। 

এটি মূলত ‘নাসা সলভ’-এর একটা অংশ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের সমস্যাগুলো বিশ্বের সবার মধ্যে ছড়িয়ে দিয়ে তা সমাধানের চেষ্টা করে। আর বিভিন্ন দেশ নাসা সলভ আয়োজনে তরুণদের এক করে সেসব সমস্যা তুলে ধরে এবং সমাধানের পথ খোঁজে। দেশে নাসা সলভ নিয়ে একটা দল গঠন করে কাজ করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

ফোরামটির প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, আমরা মকাহাশ গবেষণা সংস্থা নাসায় দেশের তরুণদের কাজের সুযোগ করে দিতে চাই। যার জন্য প্রয়োজন প্রস্তুতি। আমরা সে জন্য কর্মশালা ও সেমিনার করে তরুণদের তৈরি করার চেষ্টা করছি। তিনি বলেন, আমাদের স্বপ্ন থাকে মহাকাশে যাবার। রকেট তৈরি করার। সেটাকে সত্যিতে পরিণত করতে এটা শুরু মাত্র। সে জন্য আমরা একেবারে বাচ্চাদেরও রকেট সম্পর্কে একটা ধারণা দিতে চাই।

আয়োজনটি চলবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। সেখানে মাত্র ২৫ জন অংশ নিতে পারবে। এতে অংশ নিতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে । পরের সেশনটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। কীভাবে এমআইটিতে যাওয়া যায়, কীভাবে নভোচারী হওয়া যাবে, তার জন্য প্রস্তুতি কী হবে এবং রকেট  ডিজাইন কীভাবে করা হয় তা নিয়েই সাজানো হয়েছে সেমিনারটি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর