ব্রেকিং:
ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত সরাইলে কমিউনিটি পুলিশিং কমিটির জনসচেতনতামুলক সভা অনুষ্ঠিত নবীনগরে পূর্ব বিরোধের জেরে জেঠাতো ভাইকে কুপিয়ে আহত বিজয়নগরে মৌলিক সাক্ষরতার উদ্বোতকরণ প্রতিযোগীতার পুরষ্কার বিতরন নাসিরনগরে ১৫১টি মন্ডবে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা সরাইলে বিদ্যালয় মাঠে বাঁধ দিয়ে মাছ চাষ, পানিতে ডুবে শিশুর মৃত্যু নাসিরনগরে বৃত্তি পেল ৫১ মেধাবী শিক্ষার্থী

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

৪১০

এক রাজার একশ রানী

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

এক রাজার একশ রানী ও পাঁচশত সন্তান নিয়ে বসবাস। আবুম্বি দ্বিতীয় (৬০), বংশ পরিক্রমায় তিনি এগারতম রাজা। স্থানীয় ভাষায় এই রাজবংশকে বলা হয় বাফুট। যা আফ্রিকার দেশ ক্যামেরুনের সবচেয়ে প্রাচীন রাজ বংশ।
রাজা আবুম্বির এখন আছে ১০০ জন স্ত্রী বা রানী। তবে তিনি নিজে এক সঙ্গে এত সংখ্যক নারীকে বিয়ে করেননি। উত্তরাধিকার সূত্রে যেমন তিনি রাজত্ব পেয়েছেন; ঠিক তেমনি পেছেন রানীও। 

সেখানকার প্রথা অনুযায়ী, রাজার উত্তসূরিদের মধ্যে থেকে যে রাজ্য প্ররিচালনার ক্ষেত্রে সফল এবং বীরত্তের পরিচয় দিয়েছেন তিনিই পরবর্তীতে রাজা হন। সেই সঙ্গে তার পূর্ববর্তী রাজাদের স্ত্রী অর্থাৎ তার মা, দাদিসহ সকলেই রানী হয়ে থাকে।

তবে এ নিয়ে কোনো অভিযোগ নেই রানীদের মধ্যে এক ধরণের অভিযোগ রয়েছে। কিন্তু রাজার উত্তসূরীদের মধ্যে এ নিয়ে অভিযোগ নেই। প্রিন্স নিকসন বলেন, রানীদের এই প্রক্রিয়াটি মহান। নিকসন রাজা আবুম্বি মারা গেলে উত্তসূরী হিসেবে সিংহাসনে বসবেন।

রাজা আবুম্বি’র তৃতীয় স্ত্রী রানী কনস্ট্যান্স বলেন, পুরুষের সফলতার পিছনে নারীর অবদান থাকে, তাই এই প্রথা অবশ্যই একটি গোড়া প্রথা। তিনি আরো বলেন, আমাদের ঐতিহ্যটি হচ্ছে যে আপনি যখন রাজা হন, তখন বয়স্ক স্ত্রীগণ ঐতিহ্যকে অল্পবয়সী স্ত্রীদের হাতে তুলে দিতে এবং রাজাকে ঐতিহ্যকে শিক্ষা দিয়ে থাকে। কারণ, বর্তমান রাজাতো আর রাজা ছিলেন না।

যদিও ক্যামেরুনে বহুবিবাহ বৈধ না তা সত্ত্বেও, পরিসংখ্যানে দেখায় আফ্রিকান মহাদেশ জুড়ে অনেক বহুবিবাহের প্রচলন রয়েছে। সেই প্রাচীন কাল থেকেই আমাদের এই প্রথা চলে আসছে। তবে আধুনিক যুগে এই প্রথার কিছু পরিবর্তনের পক্ষে আমরাও। 

তাছাড়া আমাদের যুবতী স্ত্রীরাও চায় প্রথার পরিবর্তন আসুক। আমারও চাই ব্রিটেন, ফ্রান্সের মত রাজতন্ত্র চালু করতে, বলে জানান বর্তমান রাজা দ্বিতীয় আবুম্বি। যিনি প্রায় ৪৭ বছর যাবৎ রাজত্ব পরিচালনা করে আসছেন। ভিডিওতে দেখুন রাজা ও তার রানীদের।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর