ব্রেকিং:
তিন বছরে বাংলাদেশের সুন্দরবনে বাঘের সংখ্যা আটটি বেড়ে এখন ১১৪টি পরিবর্তন ছাড়াই ১৫ সদস্যে ভরসা বাংলাদেশের দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ৮০ বছরের মধ্যেই সমুদ্রে তলিয়ে যাবে বাংলাদেশ! দেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছে সরকার: পাটমন্ত্রী কোরআন অনুবাদ করতে গিয়ে মুসলমান হলেন ধর্ম যাজক ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত নিরাপদ ঈদযাত্রায় যাত্রী কল্যাণ সমিতির ২০ প্রস্তাব চাল আমদানি নিয়ন্ত্রণ করা হবে: অর্থমন্ত্রী সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা ২৮ মে কবুতর দিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ইয়াবা পাচার বাড়ল মোবাইল ব‌্যাংকিংয়ে লেনদেন সীমা শিগগিরই যোগ্য সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী অধিক উৎপাদনের লক্ষ্যে একীভূত হচ্ছে ঘোড়াশাল ও পলাশ সার কারখানা শিক্ষক নিবন্ধনের প্রিলিতে পাস ১ লাখ ৫২ হাজার দেশের প্রথম মহিলা কারাগারে স্থানান্তরিত হচ্ছেন খালেদা জিয়া! ঈদে ঘরমুখী যাত্রীদের ভোগান্তি কমবে: কাদের

বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬   ১৮ রমজান ১৪৪০

সর্বশেষ:
আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা জরিপের ফল আজ জঙ্গিবাদ মোকাবিলায় সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী তরুণীকে খুশি করতে শিক্ষা উপমন্ত্রী সেজে ধরা যুবক সারেংয়ের দক্ষতায় অল্পের জন্য বাঁচলো এমভি গ্লোরি অব শ্রীনগর-২ লঞ্চের ২৫০ যাত্রীর প্রাণ।
১১

একাদশে ভর্তি কার্যক্রম শুরু

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা আজ থেকে অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে। 

এদিকে ঢাকা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক জানিয়েছেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী আনুষ্ঠানিকভাবে রোববার দুপুরে ভর্তি কার্যক্রম উদ্বোধন করবেন।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান বলেন, আগামীকাল দুপুরে আনুষ্ঠানিকভাবে আমরা ভর্তি কার্যক্রম শুরু করব। তবে যে কেউ চাইলে আজকে রাতেই পছন্দের কলেজ কিংবা মাদরাসায় ভর্তির আবেদন করতে পারবেন। এদিন রাত ১২টা অনলাইনে ও এসএমএসের মাধ্যমে অনানুষ্ঠানিক ভর্তি কার্যক্রম শুরু হবে। 

এদিকে রোববার থেকে শুরু হবে পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির আবেদন প্রক্রিয়া। 

শিক্ষা বোর্ড থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ভর্তির জন্য আবেদনকারীর বাবা-মায়ের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) নাম্বার এবার বাধ্যতামূলকভাবে দিতে হবে।

উল্লেখ্য, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শনিবার রাত বারোটা থেকে আবেদন শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। ৩০ জুনের মধ্যে ভর্তি শেষ করে আগামী ১ জুলাই সারাদেশে একযোগে শুরু হবে ক্লাশ। 

এবার সারাদেশে সবগুলো শিক্ষা বোর্ডের অধীনস্থ কলেজে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডকে। সেই সঙ্গে ঢাকাসহ জেলাভিত্তিক কলেজগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, ৬০০ অধিক ছাত্র ভর্তি ও ৭০ শতাংশ ফলাফলকে মানদণ্ড ধরে আমরা কলেজগুলোতে তিনটি শ্রেণিতে ভাগ করেছি। অনিয়ম বন্ধ করার জন্যই এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা বোর্ড। তবে ঢাকা বাদে দেশের অন্যান্য জেলায় শ্রেণিকৃত এসব কলেজের নাম এখনো প্রকাশ করা হয়নি।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর