ব্রেকিং:
নবীজি (সা.) এর বিদায় হজের ভাষণ দু’দেশের অমীমাংসিত বিষয়গুলোর সমাধান হবে: কাদের মুখ দিয়ে পবিত্র কোরআনের পাতা উল্টিয়ে ৩০ পারা মুখস্থ ঈদে সড়কের পরিস্থিতি যেন গতবারের পুনরাবৃত্তি না হয়: কাদের পাঁচ বছরের মধ্যে দেশে শতভাগ ইন্টারনেট: পলক ১৬ জনকে আসামি করে নুসরাত হত্যাকাণ্ডের অভিযোগপত্র প্রস্তুত বাংলাদেশ প্রেক্ষাপট, আন্ত-অভিযানে স্থলবাহিনীর সক্ষমতা বৃদ্ধি পার্বত্য অঞ্চলের শিশুরা শিক্ষা বঞ্চিত হবে না: শিক্ষামন্ত্রী স্থগিত ৫ উপজেলায় ভোট ১৮ জুন চাল আমদানি কমাতে শুল্ক বাড়ল দ্বিগুণ তিন বছরে বাংলাদেশের সুন্দরবনে বাঘের সংখ্যা আটটি বেড়ে এখন ১১৪টি পরিবর্তন ছাড়াই ১৫ সদস্যে ভরসা বাংলাদেশের দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ৮০ বছরের মধ্যেই সমুদ্রে তলিয়ে যাবে বাংলাদেশ! দেশকে উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছে সরকার: পাটমন্ত্রী কোরআন অনুবাদ করতে গিয়ে মুসলমান হলেন ধর্ম যাজক ‘জাল’ প্রতিরোধে ১০০০ টাকার নতুন নোট নতুন চমক, দেশে চালু হচ্ছে বেকার ভাতা লক্ষ্যমাত্রার বেশি ধান কিনতে সুপারিশ শেখ হাসিনাকে বরণের অপেক্ষায় জাপান: রাষ্ট্রদূত

শুক্রবার   ২৪ মে ২০১৯   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬   ১৯ রমজান ১৪৪০

৪৮১

একাদশে ভর্তির আবেদন করবেন যেভাবে

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার মধ্য রাত থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে। এজন্য ফি নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। দিতে হবে ১২০ টাকা। কলেজ পছন্দের ঝামেলা দূর করতে এবার প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ না করা পর্যন্ত আবেদন তালিকায় কলেজের পছন্দক্রম রদ-বদল করতে পারবে। এবার আবেদন পদ্ধতি জেনে নিন-

অনলাইনে আবেদন

অনলাইনে আবেদন করতে হলে প্রথমে >>>এই ওয়েবসাইটে<<< প্রবেশ করতে হবে। আবেদন করতে কী কী তথ্যের প্রয়োজন সবই বিস্তারিত বলা আছে। তবে এর আগে আবেদন ফি ১৫০ টাকা জমা দিতে হবে। ফি জমা দিতে টেলিটক থেকে মোবাইলের ম্যাসেজ অপশনে লিখতে হবে CAD স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিতে হবে, এরপর পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল এবং তারপর আরেকটি স্পেস দিয়ে পরীক্ষা পাসের বর্ষ লিখে পাঠাত হবে ১৬২২২ নম্বরে। 

ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES আবার স্পেস দিয়ে PIN নম্বর এবং একটি CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে সেটি নিশ্চিত করে একটি Transaction IDসহ SMS যাবে। এরপর ওয়েবসাইটে গিয়ে ( www.xiclassadmission.gov.bd ) Apply Online-এ ক্লিক করতে হবে। তারপর ফর্মটি পূরণ করতে হবে। সবশেষ এটি প্রিন্ট করে নিতে হবে।

মোবাইলে আবেদন

মোবাইলে আবেদনের জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন কোটার নাম (যদি থাকে)। এরপর ম্যাসেজটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর