ব্রেকিং:
বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়: বাংলাদেশ গ্রেনেড হামলায় পলাতকদের রায় কার্যকর সম্ভব: আইনমন্ত্রী মাধ্যমিকে কর্মমুখী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে শিশু আইনের অসঙ্গতি সংশোধন চান হাইকোর্ট রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত ঘুমধুম পয়েন্ট আদালতে বঙ্গবন্ধুর ছবি টাঙানোর নির্দেশনা চেয়ে রিট বিএনপির পক্ষ থেকে ছিল ২১ আগস্টের হামলা: প্রধানমন্ত্রী টিউশনির টাকায় গুজবের বিরুদ্ধে ৩১ দিন হাঁটলেন সাইফুল কন্ডিশনিং ক্যাম্পেই যাত্রা শুরু নতুন দুই কোচের প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হচ্ছেন স্যাটারওয়েট তারেকের সর্বোচ্চ শাস্তির দাবি কাদেরের স্মার্ট কার্ড অনলাইনে সংশোধন করবেন যেভাবে

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

৫০৪

একাদশে ভর্তির আবেদন করবেন যেভাবে

প্রকাশিত: ১২ মে ২০১৯  

একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শনিবার মধ্য রাত থেকেই শুরু হয়েছে। শিক্ষার্থীরা অনলাইনে পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আবেদন করতে পারবে। এসএমএসের মাধ্যমেও এ আবেদন করা যাবে।

অনলাইনে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে। এজন্য ফি নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। দিতে হবে ১২০ টাকা। কলেজ পছন্দের ঝামেলা দূর করতে এবার প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ না করা পর্যন্ত আবেদন তালিকায় কলেজের পছন্দক্রম রদ-বদল করতে পারবে। এবার আবেদন পদ্ধতি জেনে নিন-

অনলাইনে আবেদন

অনলাইনে আবেদন করতে হলে প্রথমে >>>এই ওয়েবসাইটে<<< প্রবেশ করতে হবে। আবেদন করতে কী কী তথ্যের প্রয়োজন সবই বিস্তারিত বলা আছে। তবে এর আগে আবেদন ফি ১৫০ টাকা জমা দিতে হবে। ফি জমা দিতে টেলিটক থেকে মোবাইলের ম্যাসেজ অপশনে লিখতে হবে CAD স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিতে হবে, এরপর পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে পরীক্ষার রোল এবং তারপর আরেকটি স্পেস দিয়ে পরীক্ষা পাসের বর্ষ লিখে পাঠাত হবে ১৬২২২ নম্বরে। 

ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম ও আবেদন ফি বাবদ ১৫০ কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন কোড দেয়া হবে। ফি দিতে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে YES আবার স্পেস দিয়ে PIN নম্বর এবং একটি CONTACT NUMBER (বায়োমেট্রিক পদ্ধতিতে পুনঃনিবন্ধিত মোবাইল নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফি সঠিকভাবে জমা হলে প্রার্থীর মোবাইলে সেটি নিশ্চিত করে একটি Transaction IDসহ SMS যাবে। এরপর ওয়েবসাইটে গিয়ে ( www.xiclassadmission.gov.bd ) Apply Online-এ ক্লিক করতে হবে। তারপর ফর্মটি পূরণ করতে হবে। সবশেষ এটি প্রিন্ট করে নিতে হবে।

মোবাইলে আবেদন

মোবাইলে আবেদনের জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে- CAD ভর্তিচ্ছু কলেজ/মাদ্রাসার EIIN ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর এসএসসি/সমমান পরীক্ষা পাসের সাল, পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর ভর্তিচ্ছু শিফটের নাম ভার্সন কোটার নাম (যদি থাকে)। এরপর ম্যাসেজটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর