ব্রেকিং:
শুধু ফুসফুস নয় হার্টে গিয়েও থাবা বসাচ্ছে করোনা! দেশের বিভিন্ন স্থানে খাদ্য সামগ্রী বিতরণ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে গুরুতর আহত ক্রিকেটার লিটন দাসের স্ত্রী দেশের সব স্টেডিয়াম হাসপাতালের জন্য উন্মুক্ত : ক্রীড়া প্রতিমন্ত্রী করোনা ভাইরাস নিরাময়ে ওষুধ আবিষ্কার হয়ে গেছে সম্ভবত স্যানিটাইজার উৎপাদন করতেই কর্মকর্তা বদলী!!! দেহে করোনা প্রবেশ করলে যা যা ঘটে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৯ ভিক্ষা করলে পেটে ভাত “না করলে নাই বাড়ি বাড়ি গিয়ে খোঁজ খবর নিয়ে খাদ্য সামগ্রী বিতরণ করলেন ইউএনও জীবানুনাশক ও পানি ছিটিয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের পাশে জাতীয় পার্টি ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় সরকারি কর্মকর্তা নিহত ব্রাহ্মণবাড়িয়ায় নতুন করে আরো ১০৭ জন হোম কোয়ারেন্টাইনে জন সচেতনতায় মাইক হাতে রাস্তায় চেয়ারম্যান জনকল্যাণ সংগঠনের উদ্যোগে হেন্ড সেনিটাইজার ও মাস্ক রিতরণ ব্রাহ্মণবাড়িয়ায় অস্ত্র-গুলিসহ দুইজন আটক পিপিই পেলেন ব্রাহ্মণবাড়িয়ার সাংবাদিকরা ‘ভাইরাল হওয়া ভিডিও ছাত্রলীগের নয়, বিএনপি নেতার ছেলের’ হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে প্রবাসীদের বাড়িতে সেনা অভিযান
  • মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৬ শা'বান ১৪৪১

২১

একটি বাড়ি থেকে করোনাভাইরাস যেভাবে ছড়িয়ে পড়লো পুরো শহরে

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

এক নারীর চল্লিশতম জন্মদিন। এতগুলো বসন্ত পার করেছেন, এরমধ্যে অসংখ্য ভালো বন্ধু জুটে গেছে তার। ভাবলেন দেশ-বিদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা বন্ধুদের নিয়ে একটি পার্টির আয়োজন করবেন। যেই কথা সেই কাজ, পাঁচ মার্চের ওই অনুষ্ঠানে যোগ দিলেন ৫০ জন অতিথি। এর মধ্যে একজন এসেছিলেন দক্ষিণ আফ্রিকা থেকে। বলে রাখা ভালো, ওই পার্টি আয়োজন করা হয়েছিল আমেরিকার ওয়েস্টপোর্ট শহরে।

বিকেল পার হতেই গল্প, হাসি-ঠাট্টা, খাওয়াদাওয়ায় মেতে উঠেছিল সবাই। চার ঘণ্টার এই পার্টিতে যে যার মতো আনন্দ করেছেন। বের হবার সময় সবার ঝুলিতে ছিল পার্টির সুখকর কিছু স্মৃতি। কিন্তু কে জানতো করোনাভাইরাস নামক এক মৃত্যুদূতকেও সঙ্গে করে নিয়ে যাচ্ছিলেন তারা!

করোনাকে সঙ্গে নিয়েই ওই পার্টিতে অংশ নেয়া প্রত্যেকে পরদিন থেকে দৈনন্দিন কাজ করতে লাগলেন। কেউ অফিসে যাচ্ছিলেন, শপিং করছিলেন, অনেকে আবার খেলাধুলাও করলেন। তাদের ছেলে-মেয়েরাও স্কুল-কলেজে যাচ্ছিল। মোট কথা তাদের সঙ্গে কয়েকশ' মানুষের মেলামেশা হলো। ওই কয়েকশ' মানুষ মিশলেন কয়েক হাজারের সঙ্গে! আরো ব্যাপক ও ভয়ঙ্করভাবে চিন্তা করলে, পুরো রাজ্যই পড়লো ঝুঁকিতে। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা থেকে আসা ব্যক্তিটি চেপে বসলেন বিমানে। বলে রাখা ভালো ওই ফ্লাইটের বেশিরভাগ মানুষই ছিল ওয়েস্টপোর্ট শহরের।

 

সেই পার্টিতে কে আগে থেকেই ভাইরাসটি তার শরীরে বহন করছিল সেটা জানা যায়নি

সেই পার্টিতে কে আগে থেকেই ভাইরাসটি তার শরীরে বহন করছিল সেটা জানা যায়নি

হাজার হাজার মানুষের কেউই বিষয়টা সঙ্গে সঙ্গে টের পাননি। ৮ মার্চ সেই পার্টিতে অংশ নেয়া জুলি এন্ডিচ ১০৪ ডিগ্রি ফারেনহাইট জ্বর নিয়ে সকালে ঘুম থেকে ওঠেন। শুধু জ্বর নয়, সঙ্গে বুকে ব্যথা। তার কথায়, কেউ যেন তার বুকের ওপর চেপে বসেছে- এতটাই ছিল সেই ব্যথা। পরীক্ষা করার আগেই বুঝে গেলেন তিনি করোনায় আক্রান্ত। তারপরও পরীক্ষা করালেন, চারদিন পর ফল আসলো সত্যিই তার করোনা হয়েছে।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার সেই ভদ্রলোক দেশে ফিরে ফোন দিয়ে জানালেন, তার শরীরে করোনার অস্তিত্ব ধরা পড়েছে। সেই পার্টির আরেক অতিথির তা শুনেই মাথা ঘুরিয়ে গেছে। কারণ সবাই স্বাভাবিক জীবনযাপন করছেন। এরপর আর একমুহুর্তও দেরি করলেন না তারা। ওয়েস্টপোর্টের স্কুল ও পাবলিক বিল্ডিংগুলোর অধিকাংশ সঙ্গে সঙ্গেই বন্ধ করার ব্যবস্থা নেয়া হলো।

ততক্ষণে যে বড্ড দেরি হয়ে গেল! সেদিনের সেই পার্টিতে কে যে আগে থেকেই ভাইরাসটি তার শরীরে বহন করছিল সেটা জানা না গেলেও অন্তত এটা জানা যায় যে, দক্ষিণ আফ্রিকার সেই ব্যক্তিই প্রথম নিজের দেহে ভাইরাসের অস্তিত্ব সম্পর্কে জানতে পারেন। সর্বশেষ পাওয়া খবরে ওয়েস্টপোর্টে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন ৮৫।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর