ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • বুধবার   ১৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

৮৩

এই তিন কারণে পুরুষেরও হতে পারে স্তন ক্যান্সার

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২০  

ক্যান্সার এক দূরারোগ্য ব্যাধি। এর থেকে নিস্তার না মিললেও প্রাথমিক অবস্থায় এটি প্রতিরোধ করা সম্ভব। অনেক কারণেই শরীরে ক্যান্সার বাসা বাধতে পারে। আবার নানা বদঅভ্যাসও ক্যান্সার ডেকে আনতে পারে। 

বর্তমান বিশ্বে প্রতি ছয়টি মৃত্যুর মধ্যে একটি মৃত্যুর কারণ হলো কর্কট রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দেয়া তথ্যানুযায়ী, ২০১৮ সালে বিশ্বব্যাপী ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে নয় দশমিক ছয় মিলিয়ন মানুষ। অর্থাৎ প্রায় এক কোটি মানুষের মৃত্যুর জন্য দায়ী ছিল ক্যান্সার। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, নারীদের চেয়ে পুরুষদের মধ্যেই ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি। পুরুষরা বেশিরভাগ ক্ষেত্রেই ঠোঁট, ফুসফুস, পাকস্থলীর ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে অন্যদিকে নারীরা ভুগে থাকেন স্তন ক্যান্সারে। তবে এই রোগটি যে শুধু নারীদেরই হয় তা কিন্তু নয়, পুরুষদের স্তনেও ক্যান্সার হতে পারে।

গবেষণায় দেখা গিয়েছে, মধ্য ও পূর্ব আফ্রিকার পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনাই বেশি। যকৃতে সংক্রমণ থেকেই তাদের স্তনে ক্যান্সার বাসা বাধে। চিকিৎসকরা মূলত তিনটি কারণকেই এজন্য দায়ী করেছেন-

> জেনেটিক অর্থাৎ জন্মসূত্রেই পুরুষের শরীরে এই রোগের জীবাণু থাকলে। গবেষণা অনুযায়ী, প্রায় ১৫ থেকে ২০ শতাংশ পুরুষ বংশানুক্রমিকভাবেই স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে।

> শরীরে ইস্ট্রোজেন ও অ্যান্ড্রেজেনের অনুপাতের তারতম্যের কারণেও পুরুষদের এই রোগটি হতে পারে। এছাড়াও গাঁজা সেবনের অভ্যাস, থাইরয়েড, স্থূলতা, যকৃতের কর্মহীনতা পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

> পুরুষের অণ্ডোকোষে কোনো সমস্যা থাকলে সেখান থেকেও স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর