ব্রেকিং:
স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২
  • বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৭ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

১৫৩

আরো তিন হাসপাতালকে করোনা পরীক্ষার অনুমতি

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০  

রাজধানীর আরো তিনটি বেসরকারি হাসপাতালকে করোনা পরীক্ষা করার জন্য অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। হাসপাতালগুলো হলো- এভার কেয়ার হাসপাতাল লিমিটেড (সাবেক অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল লিমিটেড ও ইউনাইটেড হাসপাতাল লিমিটেড।

বুধবার রাজধানীর মহাখালীতে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

এসব হাসপাতাল শুধুমাত্র তাদের ভর্তিকৃত বা অন্তঃবিভাগে রোগীর নমুনা পরীক্ষা করতে পারবে জানিয়ে তিনি বলেন, আমরা এখনো তাদের বহির্বিভাগে নমুনা পরীক্ষার অনুমতি দেয়নি। সেজন্য সরকার নির্ধারিত একটা ফি তাদের নির্ধারণ করে দেয়া হয়েছে। তারা যেগুলো পরীক্ষা করবেন আমাদের তথ্যে তা সংযুক্ত করা হবে। তবে ঢাকা ও এর বাইরে আরো যদি কোনো বেসরকারি হাসপাতাল  আমাদের থেকে অনুমতি চায়, সেটাও বিবেচনায় করা হবে। আমাদের টিম গিয়ে তাদের ল্যাবসহ যাবতীয় বিষয় দেখবে এবং পরবর্তী কার্যক্রম চালাবে।

করোনায় মোট মৃত্যুর বেশির ভাগই ঢাকায় জানিয়ে অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ৮ জনের মৃত্যু হয়েছ এবং সর্বমোট ১৬৩ জন। মৃত্যুর তথ্য বিশ্লেষণে দেখতে পাই, বেশিরভাগ মৃত্যুই ঢাকা ডিভিশনে। ১৬৩ জনের মধ্যে ১৩৭ জনই ঢাকা ডিভিশনের এবং অন্যান্যগুলো ঢাকার বাইরে।

গত ২৪ ঘণ্টায় যে ৮ জন মারা গেছে তাদের মধ্যে ৬ জন পুরুষ, দুজন মহিলা। এদের মধ্যে ৬ জন ঢাকার মধ্যে ও দুজন ঢাকার বাইরে। তাদের চারজনের বয়স ষাটোর্ধ, ৫০ থেকে ৬০ দুইজন এবং ৩১ থেকে ৪০ এর মধ্যে দুজন।

যারা হাসপাতালে ভর্তি আছেন গত ২৪ ঘণ্টায় তাদের মধ্যে সুস্থ হয়েছেন ১১ জন জানিয়ে তিনি বলেন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫০ জন। সারাদেশে আক্রান্ত রোগীর মধ্যে হাসপাতালে ভর্তি আছেন শতকরা ১ ভাগ, আর বাকি ৩ ভাগই বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন।

বাড়িতে থাকা রোগীদের গত ২৮ এপ্রিলের পরিসংখ্যান তুলে ধরে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, যারা বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন তাদের মধ্যে ৩৮ জন এবং হাসপাতালে থেকে যারা চিকিৎসা নিচ্ছেন তাদের মধ্যে রোগমুক্তির সংখ্যা ১২ জন। যারা বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন তারা আমাদের হটলাইনে মাধ্যমে চিকিৎসা নিয়ে থাকেন।

বেশিরভাগই তাদের লক্ষণ ও উপসর্গগুলো মৃদু থাকে এবং তারা বাড়ি থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে যাচ্ছেন বলেও জানান তিনি।

কোয়ারেন্টাইনে থাকা মানে করোনায় আক্রান্ত বিষয়টি তা নয় জানিয়ে তিনি আরো বলেন, যারা কোনো পজিটিভ রোগীর সংস্পর্শে আসে, আমরা তাদেরকেই কোয়ারেন্টাইনে রাখি।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে আছেন ২ হাজার ৪১২জন। এরা বাড়িতেই আছেন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন আছেন ১৩২ জন। মোট ২ হাজার ৫৪৪ জন। এ পর্যন্ত মোট ১ লাখ ৮৪ হাজার ৩৩৭ জন।  

এছাড়া ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার হাজার ২ জন। এখন পর্যন্ত ১ লাখ ৬০ হাজার ৯৫৫ জন। বর্তমানে মোট ৭৬ হাজার ৩৮২ জন হোম এবং প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে আছেন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
করোনাভাইরাস বিভাগের পাঠকপ্রিয় খবর