ব্রেকিং:
নূর চৌধুরীর তথ্য প্রকাশে কানাডার আদালতে বাংলাদেশের পক্ষে রায় আখাউড়ায় শিক্ষকের যৌন হয়রানির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা সরাইলে শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশে জুয়া ও মাদকের আসর নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্রাম্যমান আদালতের অভিযান আখাউড়া উপজেলা ছাত্রলীগে পদ পেতে এ কি শর্ত দিলেন আইনমন্ত্রী! সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ব্রিটেনের প্রধান গির্জায় কোরআন তিলাওয়াতের বিরল ঘটনা স্মার্টফোনের বদলি হিসেবে ‘স্মার্ট গ্লাস’ আনছে ফেসবুক এডিআর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক আওয়ামী লীগের নেতারা দুর্নীতি করলে ছাড় নয়: কাদের জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতেমা ভাবির পরকীয়া দেখে ফেলায় জীবন দিতে হলো দেবরকে সর্বোচ্চ শক্তি দিয়ে যুক্তরাষ্ট্রে হামলার হুমকি ইরানের বেশি খাস জমি উদ্ধারকারী ডিসিকে পুরস্কৃত করা হবে: ভূমিমন্ত্রী বকেয়া পরিশোধে সময় পাচ্ছে রবি-গ্রামীণফোন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে বাংলাদেশ স্বর্ণজয়ী রোমান সানার মায়ের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে আন্তরিক সরকার: প্রধানমন্ত্রী আজ থেকে টানা তিন দিনের ছুটিতে আখাউড়া স্থল বন্দর ব্রাহ্মণবাড়িয়ায় শিক্ষার্থী সম্পৃক্তকরণ বিষয়ক কর্মসূচি অনুষ্ঠিত

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

১৫

আবদুল আলীমের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০১৯  

বাংলা লোকসংগীতের অমর কণ্ঠশিল্পী আবদুল আলীমের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে। আবদুল আলীম ফাউন্ডেশন সকালে ঢাকা বনানীস্থ শিল্পীর মাজারে পুস্পস্তবক অর্পণ এবং মিলাদ মাহফিলের আয়োজন করেছে। 

বাংলাদেশ বেতার ও টেলিভিশন ছাড়াও বিভিন্ন টিভি চ্যানেল শিল্পীর ওপর বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। চ্যানেল আই সকাল ৭টা ৪০ মিনিটে ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠান এবং রাত ৮টায় মাইটিভিতে একটি সংগীতানুষ্ঠান প্রচার হবে।

অমর কণ্ঠশিল্পী আবদুল আলীম ১৯৩১ সালের ২৭ জুলাই পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কান্দি মহকুমার তালিবপুর গ্রামের সুন্দরপাড়ায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোহাম্মদ ইফসুফ শেখ এবং মাতার নামা খাসা বিবি। আবদুল আলীমের সংগীত জীবন শুরু হয় ছোটবেলা থেকেই। তিনি মুর্শিদাবাদে ওস্তাদ গোলাম আলীর (ওলুমিয়া) শিষ্যত্ব গ্রহণ করেন। পরবর্তীতে কোলকাতায় শেরে বাংলা এ কে ফজলুর হক ও কাজী নজরুল ইসলামের সান্নিধ্যলাভ করেন। 

শিল্পীর সম্পর্কিত এক চাচা একবার তালিবপুর গ্রামে একটি কলের গান নিয়ে আসেন। সেই বাড়িতে আবদুল আলীম সারাক্ষণ গান শুনে সংগীতের প্রতি আকষ্ট হন। ১৯৪৩ সালে তার দুটি গান রেকর্ড হয়। ১৯৪৮ সালে তিনি বাংলাদেশে আসনে। ১৯৫৬ সালে প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এ কণ্ঠ দেন। এ পর্যন্ত তার ৫০০টি গান রেকর্ড হয়েছে এবং ১০০টি চলচ্চিত্রে তিনি গান গেয়েছেন। 

তার উল্লেখযোগ্য ছায়াছবির মধ্যে- সাতভাই চম্পা, রূপবান, এতটুকু আশা, শীত বিকেল, জোয়ার এলো, সুজন সখী ইত্যাদি। উল্লেখযোগ্য গানের মধ্যে-হলুদিয়া পাখি, রূপালী নদীরে, নাইয়ারে নায়ে বাদাম, সবসখীরে পার করিতে ইত্যাদি।

১৯৬২ সালে র্বামা, ১৯৬৪ সালে রাশিয়া এবং ১৯৬৬ সালে চীন সফর করেন। মাত্র ৪৩ বছর বয়সে ১৯৭৪ সালের ৫ই সেপ্টেম্বর তিনি ইন্তোকাল করেন। তিনি ১৯৭৭ সালে একুশে পদক এবং ১৯৯৭ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর