ব্রেকিং:
জুয়াড়ি ও সন্ত্রাসীরা লড়ছেন ছাত্রদলের সভাপতি-সম্পাদক পদে! বাড়ি লিখে না দেয়ায় স্ত্রীকে তিন তালাক বিয়ের গেটে বরের মাথা ফাটাল কনের লোকজন পোড়ানো হলো ১২ হাজার মিটার জাল আখাউড়ায় তিন নারী ছিনতাইকারী আটক মাদকেই মরণ বিএনপির, রিহ্যাবে অসংখ্য নেতাকর্মীরা বাবার জায়গা নেই ছেলের পাকা ঘরে দুই মুখের মাছ পাওয়া গেল লেকে, মুহূর্তেই ভাইরাল ‘বিয়ে’র দায়ে জেলে গেলেন বর-কনের বাবা চাকরির প্রলোভনে শারীরিক সম্পর্ক, কলেজছাত্রী অন্তঃসত্ত্বা গুগল-ফেসবুককে ৯ হাজার কোটি টাকা দিয়েছে তিন মোবাইল কোম্পানি প্রাথমিকে নিয়োগ হবে ৬১ হাজার শিক্ষক বিমানের যাত্রী সেবার মান বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ‘গাঙচিল’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে যোগ দিলেন ২ নেতা! গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: তথ্যমন্ত্রী গর্ভপাতকৃত সন্তান ব্যাগে ভরে থানায় প্রেমিকা, প্রেমিক উধাও দুর্নীতি নির্মূলে নিরলসভাবে কাজ করছে কমিশন ‘প্রত্যাবাসনের বিপক্ষে প্রচারণা চালালে ব্যবস্থা’ শিগগিরই ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে

শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯   ভাদ্র ৮ ১৪২৬   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

৫৮৮

আজ থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯  

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের মেরামতের জন্য আজ রাত থেকে আগামী ১০ দিন দেশে কখনো কখনো ইন্টারনেটের গতি ধীর হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

শনিবার বিএসসিসিএল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানা যায়, দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার অংশের প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে আগামী ১০ দিন। রিপিটার প্রতিস্থাপনকালে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে আন্তর্জাতিক কল ও ইন্টারনেট ডাটা গ্রহণের সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে কিছু ক্ষেত্রে ইন্টারনেটের গতি ধীর হতে পারে। তবে এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) চালু থাকবে।

জানা গেছে, এ সময় দেশের ছয়টি আইটিসিও (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) চালু থাকবে। এই আইটিসিগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হয়। ফলে ইন্টারনেট সেবায় বড় কোনও ধরনের সমস্যা হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, সাবমেরিন ক্যাবলের মেরামত বা রিপিটার প্রতিস্থাপন একটি নিয়মিত কাজ। এটি নিয়ে আতঙ্কের কিছু নেই। আমাদের পর্যাপ্ত ব্যাকআপ আছে। তবে কোথাও কোথাও ল্যাটেন্সি বেড়ে যেতে পারে। পিক টাইমে যদি ব্যাকআপ ঠিকমতো কাজ না করে তাহলে ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। তাতে কাজ করতে কিছুটা বেশি সময় প্রয়োজন হলেও মূল কাজ ততোটা বাধাগ্রস্ত হবে না। আগামী ১ মে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে তিনি জানান।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর