ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • সোমবার   ১৩ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২১ জ্বিলকদ ১৪৪১

৭৪৫

আজ থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯  

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের মেরামতের জন্য আজ রাত থেকে আগামী ১০ দিন দেশে কখনো কখনো ইন্টারনেটের গতি ধীর হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

শনিবার বিএসসিসিএল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানা যায়, দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার অংশের প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে আগামী ১০ দিন। রিপিটার প্রতিস্থাপনকালে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে আন্তর্জাতিক কল ও ইন্টারনেট ডাটা গ্রহণের সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে কিছু ক্ষেত্রে ইন্টারনেটের গতি ধীর হতে পারে। তবে এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) চালু থাকবে।

জানা গেছে, এ সময় দেশের ছয়টি আইটিসিও (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) চালু থাকবে। এই আইটিসিগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হয়। ফলে ইন্টারনেট সেবায় বড় কোনও ধরনের সমস্যা হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, সাবমেরিন ক্যাবলের মেরামত বা রিপিটার প্রতিস্থাপন একটি নিয়মিত কাজ। এটি নিয়ে আতঙ্কের কিছু নেই। আমাদের পর্যাপ্ত ব্যাকআপ আছে। তবে কোথাও কোথাও ল্যাটেন্সি বেড়ে যেতে পারে। পিক টাইমে যদি ব্যাকআপ ঠিকমতো কাজ না করে তাহলে ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। তাতে কাজ করতে কিছুটা বেশি সময় প্রয়োজন হলেও মূল কাজ ততোটা বাধাগ্রস্ত হবে না। আগামী ১ মে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে তিনি জানান।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর