ব্রেকিং:
জমি-পেনশন হাতিয়ে বাবাকে ফেলে গেছে সন্তানেরা ফের বৃষ্টিতে ভেসে যাবে বাংলাদেশের স্বপ্ন? ভারত-পাকিস্তানের সম্ভাব্য একাদশ বিতর্ক মানুষকে সাহসী ও আত্মবিশ্বাসী করে : শিক্ষামন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনা-দক্ষতা বিবেচনায় সেনা সদস্যদের পদোন্নতি নিঃশর্ত ক্ষমা চাইলেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আওয়ামীলীগের লক্ষ্য উন্নত সমৃদ্ধ দেশ গড়া ছোট ভাইকে বাঁচাতে গিয়ে বড় ভাইও ট্রেনের নিচে প্রস্তাবিত বাজেট ব্যবসা সহায়ক: এফবিসিসিআই শেষ ইচ্ছা পূরণ হল না ফিলিস্তিনি শিশুটির মুজিব কোটেই ছয় দফা! মুর্তজার মৃত্যুদণ্ড বাতিল করল সৌদি আরব ‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণেই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছি’ আজ বিশ্ব বাবা দিবস কেন সুন্দর গন্ধ ভেসে আসে যুবতীর কবর থেকে…কেন? কয়েলের আগুনে ঘর, গরুসহ নগদ টাকা পুড়ে ছাই ! নবীনগরে ‘সেভ আওয়ার জেনারেশন’এর আত্মপ্রকাশ বাজেটে সুদমুক্ত ক্ষুদ্রঋণে বরাদ্দ বেড়েছে গবেষণা ও উন্নয়ন খাতে বরাদ্দ ৫০ কোটি টাকা পদ্মা সেতুসহ ১০ মেগা প্রকল্পে বরাদ্দ ৩৯ হাজার কোটি টাকা

রোববার   ১৬ জুন ২০১৯   আষাঢ় ২ ১৪২৬   ১২ শাওয়াল ১৪৪০

৫৫০

আজ থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৯  

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের মেরামতের জন্য আজ রাত থেকে আগামী ১০ দিন দেশে কখনো কখনো ইন্টারনেটের গতি ধীর হতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

শনিবার বিএসসিসিএল থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানা যায়, দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার অংশের প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের কাজ চলবে আগামী ১০ দিন। রিপিটার প্রতিস্থাপনকালে কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে আন্তর্জাতিক কল ও ইন্টারনেট ডাটা গ্রহণের সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে কিছু ক্ষেত্রে ইন্টারনেটের গতি ধীর হতে পারে। তবে এ সময়ে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৫) চালু থাকবে।

জানা গেছে, এ সময় দেশের ছয়টি আইটিসিও (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) চালু থাকবে। এই আইটিসিগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হয়। ফলে ইন্টারনেট সেবায় বড় কোনও ধরনের সমস্যা হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, সাবমেরিন ক্যাবলের মেরামত বা রিপিটার প্রতিস্থাপন একটি নিয়মিত কাজ। এটি নিয়ে আতঙ্কের কিছু নেই। আমাদের পর্যাপ্ত ব্যাকআপ আছে। তবে কোথাও কোথাও ল্যাটেন্সি বেড়ে যেতে পারে। পিক টাইমে যদি ব্যাকআপ ঠিকমতো কাজ না করে তাহলে ইন্টারনেটের গতি কিছুটা কমতে পারে। তাতে কাজ করতে কিছুটা বেশি সময় প্রয়োজন হলেও মূল কাজ ততোটা বাধাগ্রস্ত হবে না। আগামী ১ মে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজ শেষ হওয়ার কথা রয়েছে বলে তিনি জানান।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর