ব্রেকিং:
বন্যাদুর্গতদের পুনর্বাসনে রয়েছে ১২০ কোটি টাকা বরাদ্দ ঘুষদাতার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: প্রধানমন্ত্রী হুজুর সেজে ধর্ষককে ধরলেন পুলিশ কর্মকর্তা বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩ ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের রমণীদের পছন্দ বাংলাদেশি ছেলে রোহিঙ্গা নির্যাতন তদন্তে ঢাকায় মিয়ানমারের তদন্ত দল ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ টাইগারদের হেড কোচ হলেন রাসেল ডমিঙ্গো ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’ স্মার্টকার্ড পাবে ছয় বছরের শিশুও! হাঁসে হাসি-খুশির সংসার ‘বিশ্ববন্ধু’ উপাধি পেলেন বঙ্গবন্ধু ল্যান্ড ফোনের মাসিক লাইন রেন্ট বাতিল প্রসব বেদনা নিয়েই ছয় কিলোমিটার হাঁটলেন কাশ্মীরি মা সাড়ে ৩ হাজার রোহিঙ্গা ফিরিয়ে নিচ্ছে মিয়ানমার ‘ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শের মৃত্যু ঘটাতে পারেনি’ শনিবার থেকে কাঁচা চামড়া কিনবেন ট্যানারি মালিকরা আখাউড়ায় তিতাস ব্রিজে দর্শনার্থীদের ভীড় ডেঙ্গু প্রতিরোধে ছুটি শেষে বাসায় ফিরে যা করবেন ঈদ আনন্দে বিনোদন কেন্দ্রগুলো মুখরিত

রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ৩ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

৫২০

আখের রস কেন খাবেন?

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অতিরিক্ত গরমে ক্লান্ত। রাস্তার কোন এক বাঁকে পেয়ে যেতেই পারেন ঠান্ডা আখের রস! চুমুকে খেয়ে নিলেন। মুহূর্তেই ফুরফুরে-সতেজ হয়ে গেলেন। এই তো হলো তাৎক্ষণিক সমাধান। এছাড়াও আখের রসের বেশ কিছু স্বাস্থ্যগুণও রয়েছে।
অনেকের ধারণা, আখের রস তো মিষ্টি, তাই বুঝি ওজন বাড়ে। তবে তা মোটেও ঠিক নয়। কারণ আখের রসে যে চিনি আছে তা প্রাকৃতিক। কারণ এই চিনি কোনো ক্ষতি করে না। আখের রস খেলে মূলত ওজন কমে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে এমন খবর দিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

এছাড়া আখের রস শরীরের বিপাকীয় গতি বাড়াতে বেশ কার্যকর। এটি খেলে কর্মশক্তিও বাড়ে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি জরুরি। কোষ্ঠকাঠিন্য ও জন্ডিস প্রতিরোধ করে আখের রস।

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান। এর ফলে দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে। ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সবশেষ কথা, আখের রসে প্রাকৃতিক চিনি ও প্রোটিন ও কার্বোহাইড্রেট প্রচুর পরিমাণে থাকে। তবে নেই চর্বি। তাই নিয়মিত আখের রস পান করলে ওজন কমতে বাধ্য।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর