ব্রেকিং:
মাদক সম্রাট বাদল ডাক্তার আটক পাইকপাড়া ও বুল্লা গ্রামের বিরোধের শান্তিপূর্ণ মিমাংসা স্মৃতিসৌধ পরিদর্শনকালে সঙ্গী কুখ্যাত রাজাকারপুত্র আইনশৃঙ্খলা উন্নয়নে সকলের সহযোগিতা চাইলেন ওসি ইউপি সদস্য সহ ৭ জুয়ারী গ্রেফতার ব্যাডমন্টিন টুর্নামেন্টে দর্শকদের উপচে পড়া ভীড় বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় সম্মিলিতভাবে পালন করতে হবে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত প্রেমিককে না পেয়ে প্রেমিকার আত্মহত্যা সবজি গ্রাম হিসেবে প্রতিষ্ঠিত কৃষ্ণনগর চোলাই মদ বিক্রির দায়ে কারাদণ্ড নিয়মের ‘গ্যাঁড়াকলে’ তালিকাভুক্তহীন ১৭ মুক্তিযোদ্ধা ‘ডায়াবেটিস’ তাই ভাত ছেড়ে রুটি? বিপদ আরো বাড়ছে মিথিলা-ফাহমির ছবি ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ গবাদি পশুর প্রজননের খবর জানাবে বাংলাদেশি ছাত্রের তৈরি যন্ত্র অ্যাপিকটা বিজয়ীদের সংবর্ধনা দিল বেসিস ইসলামে সড়ক ও পরিবহন নীতিমালা জমকালো আয়োজনে শেষ হলো বিপিএলের উদ্বোধন শুদ্ধি অভিযান সফল করতে হবে: কাদের পঙ্গু-বয়স্কদের জন্য ইউএনওর ‘কলিং বেল’ সেবা

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

৫৮৭

আখের রস কেন খাবেন?

প্রকাশিত: ২০ জুলাই ২০১৯  

অতিরিক্ত গরমে ক্লান্ত। রাস্তার কোন এক বাঁকে পেয়ে যেতেই পারেন ঠান্ডা আখের রস! চুমুকে খেয়ে নিলেন। মুহূর্তেই ফুরফুরে-সতেজ হয়ে গেলেন। এই তো হলো তাৎক্ষণিক সমাধান। এছাড়াও আখের রসের বেশ কিছু স্বাস্থ্যগুণও রয়েছে।
অনেকের ধারণা, আখের রস তো মিষ্টি, তাই বুঝি ওজন বাড়ে। তবে তা মোটেও ঠিক নয়। কারণ আখের রসে যে চিনি আছে তা প্রাকৃতিক। কারণ এই চিনি কোনো ক্ষতি করে না। আখের রস খেলে মূলত ওজন কমে। পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে এমন খবর দিয়েছে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইট।

এছাড়া আখের রস শরীরের বিপাকীয় গতি বাড়াতে বেশ কার্যকর। এটি খেলে কর্মশক্তিও বাড়ে। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটি জরুরি। কোষ্ঠকাঠিন্য ও জন্ডিস প্রতিরোধ করে আখের রস।

আখের রসে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান। এর ফলে দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে। ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সবশেষ কথা, আখের রসে প্রাকৃতিক চিনি ও প্রোটিন ও কার্বোহাইড্রেট প্রচুর পরিমাণে থাকে। তবে নেই চর্বি। তাই নিয়মিত আখের রস পান করলে ওজন কমতে বাধ্য।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর