ব্রেকিং:
আখাউড়ায় বিশেষ অভিযানে ছয় আসামি গ্রেফতার বিয়ের দিন লিচুর চারা রোপণ করলেন বর-কনে স্কুলছাত্রী ধর্ষণ মামলায় দুইজনকে গ্রেফতার শেষ হলো ব্রাহ্মণবাড়িয়ার সপ্তাহব্যাপী বইমেলা ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিকে চিকিৎসকের বিকল্প রোবট আবিষ্কার! জুয়া বন্ধের পূর্ণাঙ্গ রায়ে কোরআনের রেফারেন্স গার্মেন্টস ওয়েস্ট থেকে সেনিটারি প্যাড! বারবার রিফ্রেশে কি কম্পিউটারের গতি বাড়ে? নারী ও শিশুদের রক্ষায় অ্যাপ চালু হচ্ছে: আইজিপি বৃষ্টি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস ইংরেজি উচ্চারণে যারা বাংলা বলে তাদের সমালোচনা করলেন প্রধানমন্ত্রী দেয়ালে আঁকা ছবিতেই ফুল দিলো ৯৯৪ স্কুলের শিক্ষার্থী ভাষা দিবসে বাংলায় রিপোর্ট প্রকাশ করল জাতিসংঘ মুজিববর্ষে চালু হচ্ছে নতুন নতুন শিল্পকারখানা স্কুল জীবনে কলাগাছ দিয়ে শহীদ মিনার বানানোর অনুভূতি বাজার ব্যবস্থাপনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় মতবিনিময় সভা ব্রাহ্মণবাড়িয়ার অভিনব পন্থায় গাঁজা পাচার ‘নিয়মিত সার পেতে সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে’ ব্রাহ্মণবাড়িয়ায় সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার অটোরিকশার কারখানা সিলগালা, মালামাল জব্দ
  • শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১০ ১৪২৬

  • || ২৭ জমাদিউস সানি ১৪৪১

৮১

অ্যামাজন বাঁচাতে দক্ষিণ আমেরিকার ৭ দেশের মধ্যে চুক্তি

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল গত কয়েক সপ্তাহ ধরেই তীব্র দাবনলের আগুনে পুড়ছে। বিশ্বের মোট অক্সিজেনের ২০ শতাংশেরও বেশির যোগানদাতা এই জঙ্গলটি নিয়ে উদ্বিগ্ন বিশ্ববাসী। তাই এই ধ্বংসযজ্ঞ থেকে অ্যামাজনকে বাঁচাতে এক চুক্তিতে পৌঁছেছে দক্ষিণ আমেরিকা মহাদেশের সাতটি দেশ - বলিভিয়া, ব্রাজিল, কলোম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনাম। 

কলোম্বিয়ার লেটিসিয়া শহরে অনুষ্ঠিত এক শীর্ষ সম্মেলনে দক্ষিণ আমেরিকার এই সাতটি দেশ নতুন বনায়নে কাজ করতে সম্মত হয়ে এই চুক্তি স্বাক্ষর করেছে। সম্মেলনটির আহবান করেন দেশটির প্রেসিডেন্ট ইভান দুকে। চুক্তিটিতে দুর্যোগ মোকাবেলায় নেটওয়ার্ক ও স্যাটেলাইট নজরদারির কথাও উল্লেখ করা হয়েছে।

বৈঠকটি সম্পর্কে ইভান দুকে বলেন, এই বৈঠক বিশ্বের গুরুত্বপূর্ণ সম্পদ আমাজন অঞ্চলের প্রেসিডেন্টদের মধ্যে সমন্বয় সাধনের ব্যবস্থা করবে।

দক্ষিণ আমেরিকার ৭টি দেশের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রীরা লেটিসিয়ার এ সম্মেলনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নেওয়ায় সম্মেলনে হাজির উপস্থিত থাকতে পারেননি ব্রাজিলের ডানপন্থী রাষ্ট্রপতি জেইর বলসোনারো। তবে ভিডিওলিঙ্কের মাধ্যমে সম্মেলনে অংশ নেন তিনি।

১৫ আগস্ট থেকে জ্বলছে আমাজন জঙ্গল। চলতি বছর এখন পর্যন্ত ব্রাজিলে প্রায় ৮০ হাজার আগুনের ঘটনা শনাক্ত হয়েছে। এর অর্ধেকেরও বেশি আগুনের ঘটনা ঘটেছে আমাজন বনাঞ্চলে। 

পরিবেশবীদদের দাবি, এসব অগ্নিকাণ্ডের ঘটনা মানবসৃষ্ট। কৃষির জন্য জমি পরিষ্কার ও পশু চারণের জন্য বনে আগুন লাগানো হচ্ছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো এক্ষেত্রে সমর্থন দিচ্ছেন। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর