ব্রেকিং:
চুরিকৃত অটোরিক্সাসহ ৪ চোর গ্রেফতার স্কুল পরিদর্শনে গিয়ে পাঠদান করলেন ইউএনও এন.এস.আই এর মাদক বিরোধী অভিযানে আটক ২ কসবায় ভিজিডি কার্ডের চাউল বিতরণ মাদক বিরোধী অভিযানে আটক তিন কারা থাকছে আখাউড়ায় ছাত্রলীগের কমিটিতে সুশাসনের জন্য দুর্নীতিই প্রধান অন্তরায় সরাইলে অপপ্রচার নিয়ে প্রতিবাদ সমাবেশ বিএনপি নেতা দুদুর বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ায় মামলা বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে বিক্ষোভ ও ঝাঁড়ু মিছিল ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত মুসলিম যাত্রী থাকায় আমেরিকান এয়ারলাইনসের ফ্লাইট বাতিল নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে: এলজিআরডি মন্ত্রী ব্যাংক নোটের আদলে বিল ব্যবহারে কেন্দ্রীয় ব্যাংকের হুঁশিয়ারি তিন স্পা সেন্টার থেকে ১৬ নারী ও ৩ পুরুষ আটক দেশে বেড়েই চলেছে ইন্টারনেটের গ্রাহক সংখ্যা শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিনের অনিয়ম ও দুর্নীতির শ্বেতপত্র রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের উদ্যোগের ঘাটতি নেই ক্যাসিনো চালাতে দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী তেল স্থাপনায় হামলার প্রতিশোধ নেবে সৌদি আরব

সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৮ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

১৩

অ্যামাজন বাঁচাতে দক্ষিণ আমেরিকার ৭ দেশের মধ্যে চুক্তি

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০১৯  

‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল গত কয়েক সপ্তাহ ধরেই তীব্র দাবনলের আগুনে পুড়ছে। বিশ্বের মোট অক্সিজেনের ২০ শতাংশেরও বেশির যোগানদাতা এই জঙ্গলটি নিয়ে উদ্বিগ্ন বিশ্ববাসী। তাই এই ধ্বংসযজ্ঞ থেকে অ্যামাজনকে বাঁচাতে এক চুক্তিতে পৌঁছেছে দক্ষিণ আমেরিকা মহাদেশের সাতটি দেশ - বলিভিয়া, ব্রাজিল, কলোম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, পেরু ও সুরিনাম। 

কলোম্বিয়ার লেটিসিয়া শহরে অনুষ্ঠিত এক শীর্ষ সম্মেলনে দক্ষিণ আমেরিকার এই সাতটি দেশ নতুন বনায়নে কাজ করতে সম্মত হয়ে এই চুক্তি স্বাক্ষর করেছে। সম্মেলনটির আহবান করেন দেশটির প্রেসিডেন্ট ইভান দুকে। চুক্তিটিতে দুর্যোগ মোকাবেলায় নেটওয়ার্ক ও স্যাটেলাইট নজরদারির কথাও উল্লেখ করা হয়েছে।

বৈঠকটি সম্পর্কে ইভান দুকে বলেন, এই বৈঠক বিশ্বের গুরুত্বপূর্ণ সম্পদ আমাজন অঞ্চলের প্রেসিডেন্টদের মধ্যে সমন্বয় সাধনের ব্যবস্থা করবে।

দক্ষিণ আমেরিকার ৭টি দেশের প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রীরা লেটিসিয়ার এ সম্মেলনে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন। অস্ত্রোপচারের জন্য প্রস্তুতি নেওয়ায় সম্মেলনে হাজির উপস্থিত থাকতে পারেননি ব্রাজিলের ডানপন্থী রাষ্ট্রপতি জেইর বলসোনারো। তবে ভিডিওলিঙ্কের মাধ্যমে সম্মেলনে অংশ নেন তিনি।

১৫ আগস্ট থেকে জ্বলছে আমাজন জঙ্গল। চলতি বছর এখন পর্যন্ত ব্রাজিলে প্রায় ৮০ হাজার আগুনের ঘটনা শনাক্ত হয়েছে। এর অর্ধেকেরও বেশি আগুনের ঘটনা ঘটেছে আমাজন বনাঞ্চলে। 

পরিবেশবীদদের দাবি, এসব অগ্নিকাণ্ডের ঘটনা মানবসৃষ্ট। কৃষির জন্য জমি পরিষ্কার ও পশু চারণের জন্য বনে আগুন লাগানো হচ্ছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো এক্ষেত্রে সমর্থন দিচ্ছেন। 

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
এই বিভাগের আরো খবর