ব্রেকিং:
প্রতিদিন কয়েকবার গরম পানির ভাপ নিয়েছি করোনায় ব্যতিক্রমী উদ্যোগ এমপিওভুক্তির সুখবর পেল ১৬৩৩ স্কুল-কলেজ ২০ হাজারের বেশি আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে: স্বাস্থ্যমন্ত্রী মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বৈশ্বিক ক্রয়াদেশ পূরণে সক্ষম বাংলাদেশ ॥ শেখ হাসিনা লোকসান ঠেকাতে সরাসরি ক্ষেত থেকে সবজি কিনছে সেনাবাহিনী করোনা পরীক্ষায় দেশে চালু হলো প্রথম বেসরকারি ল্যাব যে দোয়ার আমলে স্মরণশক্তি বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ! আল্লাহ তিন ধরনের লোকের দোয়া ফিরিয়ে দেন না করোনা রোগীদের বাড়ি প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ভেন্টিলেটর-সিসিইউ স্থাপনে জরুরি প্রকল্প বঙ্গবন্ধুর মতো নেতা পৃথিবীতে খুব কম দেখা যায়: ট্রাম্প গবেষণা প্রটোকল জমা না দিয়েই বিষোদগার করছেন জাফরুল্লাহ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচিতে নিয়োগ করোনা আক্রান্তের শরীরের অক্সিজেনের পরিমাণ ঘরেই পরীক্ষার উপায় মধ্যবিত্তরাও খাদ্যসহায়তার আওতায়: শিল্প প্রতিমন্ত্রী কর্মস্থল ত্যাগকারীদের তালিকা চায় মন্ত্রণালয় নাসিরনগরে শিশু নিহতের ঘটনায় গ্রেফতার ২ দেশে ২৪ ঘণ্টায় রেকর্ড সংখ্যক আক্রান্ত, আরো ৮ মৃত্যু
  • শুক্রবার   ০৫ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

৩০

অ্যাকাউন্ট খুলেছে ৬ লাখ পোশাক শ্রমিক

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

পোশাক শ্রমিকদের বেতন দিতে নতুন ৬ লাখ ৫ হাজার অ্যাকাউন্ট খোলা হয়েছে। এরমধ্যে মোবাইল আর্থিক সেবা সংস্থা ব্র্যাক ব্যাংক প্রতিষ্ঠান বিকাশের অ্যাকাউন্ট হয়েছে ৩ লাখ ৬০ হাজার। ডাচ বাংলা ব্যাংকের রকেটে অ্যাকাউন্ট হয়েছে ১ লাখ ৬০ হাজার এবং ডাক বিভাগের নগদ অ্যাকাউন্ট হয়েছে ৮৫ হাজার।

রোববার বিজিএমইএ’র পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। 

গত ৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের জারি করা এক সার্কুলারে বলা হয়, মার্চ মাসের বেতন পরিশোধের জন্য  শিল্প প্রতিষ্ঠানগুলোর শ্রমিক-কর্মচারীদের আগামী ১৪ দিনের মধ্যে মোবাইল অ্যাকাউন্ট খোলার জন্য। ওই সার্কুলারে বলা হয়, চলতি মাসের ২০ তারিখের মধ্যে সচল রফতানিমুখি শিল্পপ্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের মোবাইল অ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে। যাতে এই অ্যাকাউন্টের  মাধ্যমে বেতন-ভাতা এবং সরকারি প্রণোদনা পরিশোধ করা যায়।

এজন্য শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হবে। তবে এই হিসাব খোলার জন্য কোনো ধরনের চার্জ বা ফি কাটা হবে না। এই হিসাব খোলার জন্য ঊর্ধ্বতন পর্যায় থেকে গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহিত করার জন্য প্রচারণাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

করোনাভাইরাসের বিরূপ প্রভাব পড়েছে দেশের প্রধান রফতানিখাত পোশাকশিল্পে। এ শিল্পের  শ্রমিকদের বাঁচাতে ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা তহবিল ঘোষণা করেছে সরকার। যে টাকা সরাসরি ব্যাংক থেকে শ্রমিক কর্মচারীদের অ্যাকাউন্টে যাবে। তাই সব শ্রমিককে ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্ট করার জন্য বলা হয়েছে।

আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
আলোকিত ব্রাহ্মণবাড়িয়া
অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর